উড়ুক্কু গিরগিটি

বাংলাদেশের মোট ভূখণ্ডের খুব অল্প অংশই এখন বনভূমি। একটি দেশের মোট ভূখণ্ডের যেখানে অন্তত ২৭ শতাংশ জায়গা বনভূমি থাকতে হয় বাংলাদেশে হয়তো এখন ৬% শতাংশের বেশী অবশিষ্ট নেই। তবে এই ৬ শতাংশেই আছে এমন অনেক আশ্চর্য প্রাণী যাদের কথা শুনলে অবাক না হয়ে পারা যায় না।

মাকসুদা আজীজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2017, 09:19 AM
Updated : 27 August 2017, 09:19 AM

সিলেটের একদম প্রান্তে যেখানে বাংলাদেশ শেষ হয় আর ভারতের ত্রিপুরা রাজ্য শুরু হয় সেখানে একটি অভয়ারণ্য আছে। নাম তার রঘুনন্দন রিজার্ভ ফরেস্ট। সেই বনের ভিতরে আবার ছোট্ট একটি জাতীয় উদ্যান আছে। সাতটি পানির ছোট ঝর্ণা যাকে বলা হয় ছড়া দিয়ে ঘটিত বলে জাতীয় উদ্যানটির নাম সাতছড়ি।

সাতছড়ি বনে দেখা মিলবে অদ্ভুত সব প্রাণীর, এগুলোর একটির নাম উড়ুক্কু গিরগিটি। কেউ বলে উড়ন্ত গিরগিটি কেউ বলে চিত্রা গিরগিটি। ছোট্ট এই সরীসৃপের খুব মজার একটা বিষয় আছে, ওদের দেহে অংশ আর সামনের হাতের অংশের সঙ্গে একটি সংযোগকারী পাতলা পর্দা আছে। ঠিক যেন একজোড়া ডানা। আর এই ডানায় ভর দিয়ে ওরা এক গাছ থেকে আরেক গাছে লাফ দিতে পারে। অন্য সব গিরিগিটি জাতীয় সরীসৃপের তুলনায় ওদের লাফের দূরত্ব ও উচ্চতা বেশি হয়। এর সেই বিশেষায়িত লাফে সহযোগিতা করে সেই পাখার মতো পর্দাটি।

উড়ো গিরগিটিদের বাস গাছে গাছে। সিলেট ছাড়াও চট্টগ্রামের বনাঞ্চলে এদের বাস আছে। তাছাড়াও  ভারত, থাইল্যান্ড, মালয়েশিয়া, মিয়ানমার, চীন, কম্বোডিয়া ও লাওসে এদের দেখা মেলে। মোট কথা সম্পূর্ণ দক্ষিণ-পূর্ব এশিয়াতেই ওদের পাওয়া যায়। তবে ওদের সহজে চোখে পরে না। কারণ ওরা নীরব ও লাজুক প্রকৃতির। গলার থলে ফোলালে সহজে খুঁজে পাওয়া যায়। দেহের রংকে পরিবেশের সঙ্গে এমনভাবে মিশিয়ে ফেলতে পারে যে সাধারণত চোখে বোঝাই যায় না এখানে একটা প্রাণীও থাকতে পারে। উড়ো গিরগিটিরা বিভিন্ন ধরনের পোকামাকড় খায়। বিশেষ করে পিঁপড়া ওদের খুব পছন্দের খাবার।

বাংলাদেশে উড়ো গিরগিটি মহা বিপন্ন প্রাণী বলে চিহ্নিত রয়েছে। এর কারণ আমাদের দেশে বনভূমির সংখ্যা খুব দ্রুত কমে যাচ্ছে। মানুষ বনভূমি রক্ষায় যত না তপর তার চেয়ে অনেক বেশি পরিমাণে বনভূমি উজাড়ে তৎপর। কে বলবে তোমরা বড় হয়ে সিলেটে বা চট্টগ্রামে গিয়ে ওদের খুঁজে পাওয়ার আগেই ওরা সম্পূর্ণভাবে হারিয়েই যায় কি না!