ম্যাজিক: একটি থেকে দুইটি কয়েন

একটা সহজ মজার জাদু আজকে আমরা করব। এখানে একটা কয়েন থাকবে। তার সামনে ছোট একটা আয়না ধরব আর আয়নায় দেখা যাবে দুইটি কয়েন। এবার আরেকটি আঙ্গুল দিয়ে আয়নার পিছন থেকেও টেনে আনা যাবে প্রতিবিম্ব কয়েনটি।

মাকসুদা আজীজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2017, 01:43 PM
Updated : 31 July 2017, 01:43 PM

কেমন অসম্ভব শোনাচ্ছে তাই না? তবে যেমনটি আমরা সবাই জানি জাদু তো আর আসলে সত্যি কোনো বিষয় না। এর পিছনে ছোট একটা ছল থাকে যার মাধ্যমে সহজেই মানুষকে মুগ্ধ করা যায়। আমরা আজ সেই ছোট্ট অথচ বুদ্ধিদীপ্ত কাজটাই শিখে নিব।

যা যা লাগবে—

১। একটি ছোট, হালকা আয়না যেটা দুই আঙ্গুলের মধ্যে ধরে রাখা যায়।

২। ২টি একদম একই রকমের দেখতে কয়েন। কয়েন দুটির শুধু মান এক হলেই হবে না। তাদের ধাতুর রঙ ওজন সব এক রকমের হতে হবে।

৩। একটা টেবিল

যেভাবে করব—

এ জাদুটা অনেকটা পামিং বা হাত সাফাইয়ের কৌশল। এখানে কৌশলটা শেখাই শুধু জরুরি না। এটা অনেকবার অনুশীলন করতে হবে যেন দর্শকদের সামনে কোনো ভজকট না লেগে যায়।

প্রথমেই আমরা টেবিলের উপরে একটা কয়েন রাখব। এরপর একটা হালকা ছোট আয়না বাম হাতের তর্জনী ও বৃদ্ধাঙ্গুলির মধ্য দিয়ে ধরে কয়েনের সামনে রাখব। বাম হাতেরই তর্জনীর পিছনের দিক আর মধ্যমা র উপর দিক দিয়ে আরেকটি হুবহু এক রকম দেখতে কয়েন রাখতে হবে। এই কয়েনটা কতটা দক্ষতার সঙ্গে ধরে রাখা যায় তার উপরে এই ম্যাজিকের সাফল্য নির্ভর করবে।

যখন আয়নাটা প্রথম কয়েনের সামনে রাখা হবে তখনই লুকানো কয়েনটা আস্তে করে ছেড়ে দিতে হবে। এখন প্রথম কয়েনটা টেনে সরিয়ে আনার সঙ্গে সঙ্গে দ্বিতীয় কয়েনটাও আরেকটা আঙ্গুল দিয়ে পিছন থেকে বের করে আনতে হবে। দর্শক দেখবে আয়নার ভিতর থেক আরেকটি কয়েন বের হলো।

জাদুটা যত সহজ মনে হচ্ছে তত কিন্তু সহজ নয়। আমরা সবাই জানি কয়েনের দুইটি পাশ থাকে। পিছনের কয়েনটা ফেলার সময় সেটা কোন পাশে পরবে তা নিশ্চিত করা সম্ভব নয়। তাই অনেক অনেক অনেক অনুশীলন করতে হবে নাহলে যদি উল্টা কয়েন বের হয় আমাদের কারসাজি সব ফাঁস হয়ে যাবে!