একটি দিন ইউ এফ ও’র জন্য

ইউ এফ ও মানে হলো, আন আইন্ডেন্টিফাইড ফ্লায়িং অবজেক্ট বা যে সকল উড়ন্ত বস্তু যে কী তার কোনো ধারণা পৃথিবীর কোনো মানুষ না যন্ত্র নির্ণয় করতে পারে না।

মাকসুদা আজীজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2017, 08:39 AM
Updated : 2 July 2017, 08:39 AM

ধারণা করা হয় পৃথিবীর বাইরে এমন কি সূর্যের চারপাশে থাকা যে গ্রহগুলো আছে সেই জগতের বাইরেও অন্য কোনো গ্রহে অন্য কোনো প্রাণী আছে যারা মানুষের মতো অথবা মানুষের চেয়েও বেশি বুদ্ধিমান। মানুষ যেমন মহাকাশ যান দিয়ে পৃথিবীর বাইরের গ্রহগুলোকে বোঝার চেষ্টা করে তেমন এই প্রাণীগুলোও আমাদের পৃথিবীকে বোঝার চেষ্টা করতে তাদের অদ্ভুত যানে করে আসে। এই যানগুলোই ইউ এফ ও হয়ে আমাদের যন্ত্র ধরা দেয়।

ইউ এফ ও শব্দটা সবার আগে ব্যবহার করেন আমেরিকার বিমান বাহিনীর একজন অফিসার এডওয়ার্ড জে. রুপ্পলেট। ১৯৫০ সালে উনি বুঝতে না পারা উড়ন্ত জিনিসকে বলা হতো ফ্লায়িং সসার। সসার অর্থ পিরিচ। ধারণা করা হতো আকাশে উড়া ঐ বস্তুগুলো আসলে পিরিচের মতো চ্যাপ্টা।

ইউ এফ ও’র কথা হচ্ছে বলেই এটা ভাবার কোনো কারণ নেই দলে দলে ভিনগ্রহ বাসীরা আমাদের পৃথিবীতে আসে। আসলে উড়তে থাকা বস্তুগুলো অনেক কিছুই হয়। প্রথমে তাদের বোঝা না গেলেও অনেক সময়ই জানা যায় যে সেগুলো আসলে কী ছিল। অনেক সময় অবশ্য সেটা বোঝাও যায় না তাই। ভিনগ্রহ বাসী থাকার সম্ভাবনাটাও ঠিক উড়িয়ে দেওয়া যায় না।

ইউ এফ ও দেখার বিষয়টা কিন্তু খুব নতুন না। ২১৪ সালে ইউ এফ ও দেখা গিয়েছিল এমন রেকর্ড আছে।

ইউ এফ ও নিয়ে এত জল্পনা কল্পনা যে এটার জন্য একটা সংস্থা পর্যন্ত আছে তার নাম ওয়ার্ল্ড ইউ এফ ও অর্গানাইজেশন। আজকের দিনটিকে ইউ এফ ও দেখার দিন হিসেবে ঘোষণা করেছে তারাই। তদের লক্ষ্য এবং উদ্দেশ্য হচ্ছে ইউ এফ ও সম্পর্কে মানুষকে সচেতন করা এবং পৃথিবীর নানান প্রান্তে এমন যত রকম উড়ন্ত বস্তুর অমিমাংসীত রহস্য আছে তার সমাধান করা।

এই দিনটা যদি আমরাও পালন করতে চাই তবে আমাদের আজ রাতে অনেক কাজ। প্রথমেই টেলিস্কোপ, বিনকিউলার এবং দূরের জিনিস দেখা যায় এমন উপযোগী যন্ত্র সংগ্রহ করতে হবে, তারপর রাতের আকাশে এমন জিনিস খুঁজে বের করার চেষ্টা করতে হবে যার পরিচয় আগে কেউ জানেনি। এরকম কোনো জিনিস যদি নাও পাওয়া যায় তবুও মন খারাপের কিছু নেই। ইউ এফ ও দেখা খুব সহজ কথাও নয়। আমরা বরং ইউ এফ ও নিয়ে সিনেমা দেখতে পারি। অথবা কোথায় কেমন ইউ এফ ও দেখা গিয়েছে সে সম্পর্কেও ইন্টারনেট ঘেঁটে পড়াশোনা করতে পারি। মোট কথা আজ আমাদের ইউ এফ ও’এ জানার দিন। এটাকে মোটেই হেলায় হারানো যাবে না।