বলগা হরিণ

বলগা হরিণকে আমরা সবাই দেখেছি। সত্যি সত্যি না দেখলেও ছবিতে, অ্যানিমেশনে, কার্টুনে বলগা হরিণকে আমরা দেখেছিই দেখেছি। বলগা হরিণের ইংরেজি নাম ক্যারিবু। তবে অনেকে রেইনডিয়ারও ডাকে। ওহ রেইনডিয়ার? এইবার চেনা চেনা লাগছে তাই না? রেইনডিয়ারই তো ক্রিসমাসের সময় সান্টার স্লেজ গাড়িটা টেনে নিয়ে আসে।

মাকসুদা আজীজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2017, 01:12 PM
Updated : 23 May 2017, 01:12 PM

বলগা হরিণেরা অন্য হরিণদের মতোই স্তন্যপায়ী প্রাণী। শুধু শিং অনেক বড় আর শক্তিশালী। পাশাপাশি ওরা অন্য হরিণদের তুলনায় অনেকটাই শক্তিশালী বলতে গেলে ঘোড়ার মতো। এই শক্তি ওদের খুব কাজে আসে কেন জানো? এটা জানতে হলে সবার আগে জানতে হবে ওদের বাড়ি কোথায়। বলগা হরিণেরা মূলত বাস করে ইউরোপ, উত্তর আমেরিকা, এশিয়া ও গ্রিনল্যান্ডের শীত প্রধান অঞ্চলে। যখন সেখানে বরণ পরতে শুরু করে তখন স্বাভাবতই সেখানে খুব খাবারের কষ্ট হয়, খাবারের সন্ধানে এবং শীত থেকে বাঁচতে বলগা হরিণরা তখন দক্ষিণ দিকে যাত্রা করে। একইভাবে আবার যখন দক্ষিণে গরম বেড়ে যায় ওরা উত্তরের দিকে রওণা দেয়।

বলা হয়, বলগা হরিণের এই পরিব্রাজন পৃথিবীতে প্রাণীদের অন্যতম বিশাল পরিব্রাজন। শীতের সময় তারা প্রায় আড়াই হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে তুন্দ্রা অঞ্চল থেকে দক্ষিণে অপেক্ষাকৃত কম শীতের অঞ্চলে আসে। আবার যখন দক্ষিণে গরম বাড়তে থাকে বলগা হরিণেরা আবার বিশাল পথ পাড়ি দিয়ে উত্তরে তুন্দ্রা অঞ্চলে ফেরত চলে আসে। সেখানে এসে ওরা মাশরুম, ঘাস আর অন্য যেসব লতা পাতা পাওয়া যায় সেগুলো খায়।

বলগা হরিণদের শিং এর মতো পায়ের খুড়ও খুব শক্তিশালী ও বড় হয়। এই খুড় দিয়ে তারা মাটিতে গর্ত করে খাবার সন্ধান করে।

বলগা হরিণের খাবারের পরিমাণও পেল্লাই। এক একজন বলগা হরিণ দিনে পাঁচ কেজি করে খাবার খায়!