ম্যাচ বক্সের জাদু

ছোট এবং খুবই সহজ একটা জাদু। আমাদের সামনে তিনটা ম্যাচের বাক্স থাকবে। কোনো একটা বক্সে কাঠি আছে। যিনি জাদু দেখাচ্ছে তিনি সেই বাক্সটিকে নাড়িয়ে আওয়াজ করে দেখাবেন যে এটার মধ্যে কাঠি আছে।

>>মাকসুদা আজীজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2017, 10:09 AM
Updated : 11 April 2017, 10:09 AM

এরপরে তিনটা বাক্সকে নানানভাবে সরিয়ে একটার পরে আরেকটার ক্রম বদলে এক জায়গায় থামবেন। এখন দর্শককে বলতে বলা হবে কাঠি ওয়ালা বাক্সটা খে বের করতে। মজার বিষয় হচ্ছে দর্শক যেই বাক্সটাই ধরুক না কেন সেটা ফাকাই হবে। কীভাবে? আরে বাবা সেটাই তো জাদু!

আমাদের যা যা লাগবে—

১। চারটা ম্যাচের ফাঁকা বাক্স

২। ম্যাচের কিছু কাঠি

৩। স্কচটেপ

যেভাবে করব—

জাদু মানেই এইখানে একটা ফাঁকি আছে। সবার আগে শিখতে হবে এই ফাঁকিটা কী। তাহলেই জাদুটা শেখা হয়ে যাবে।

একটা ফাঁকা বাক্সে কিছু ম্যাচের কাঠি নিয়ে স্কচটেপ দিয়ে হাতের সঙ্গে বাধতে হবে। এরপরে একটা ফুল হাতা জামা পরে সেটা লুকিয়েও ফেলতে হবে। এখন একটা টেবিলে তিনটা খালি ম্যাচের বাক্স নিয়ে দর্শক একজনকে সামনে নিয়ে বসতে হবে। এরপরেই শুরু হবে আসল খেলা। তিনটা বাক্সের মধ্যে একটা বাক্সে যে কাঠি আছে তা নিজের হাতে নিয়ে ঝাঁকিয়ে শোনাতে হবে। এরপর ইচ্ছা মতো আগে পিছে করে কাঠির ক্রম বদলাতে হবে। বদলে বদলে দর্শককে যথেষ্ট বিভ্রান্ত করে অনুরোধ করতে হবে সে যেন কাঠি সহ বাক্সটা খুঁজে বের করে।

এখন দর্শক যে বাক্সই তুলুক সেটা খালিই হবে কারণ টেবিলে রাখা কোনো বাক্সেই কাঠি নেই। এখন যিনি জাদু করছেন তিনি যে কোনো একটা বাক্স ধরে নাড়া দিলেই ভিতরে কাঠির আওয়াজ পাওয়া যাবে। কারণ কাঠির নিয়ন্ত্রণ তো লুকিয়ে আছে তার হাতের মধ্যেই!