শেখ মুজিবের ছেলেবেলা

বইয়ের নাম: শেখ মুজিবের ছেলেবেলা

মাকসুদা আজীজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2017, 10:46 AM
Updated : 17 March 2017, 10:46 AM

লেখক: বেবী মওদুদ

প্রকাশনা: জাগৃতি

মুদ্রিত মূল্য: ৪০ টাকা

আজকে ১৭ মার্চ। মার্চ বাংলাদেশীদের জীবনে খুবই গুরুত্বপূর্ণ মাস। এই মাসে আমাদের দেশের স্বাধীনতা ঘোষণা করা হয়। সে তো ১৯৭১ সালের ঘটনা। তবে এরও আগে ১৯২০ সালে মার্চ মাসে একটা বিশাল ঘটনা ঘটেছিল। সেদিন যদি এই ঘটনা না ঘটত তবে বাংলাদেশের ইতিহাস অন্য রকমের হতে পারত।

১৯২০ সালে ১৭ মার্চ ভারতীয় উপমহাদেশের বঙ্গ প্রদেশে ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমায় টুঙ্গিপাড়া গ্রামে একটা শিশু জন্ম নেয়। শিশুটি অন্য সকল শিশুর মতোই পরিবারের সকলের আনন্দের কেন্দ্রবিন্দু হয়ে উঠেন। তবে এ শিশুটির জন্ম শুধু তার পরিবারের জন্য নয় তার সমগ্র জাতির জন্য একটি বৃহৎ ঘটনা হয়ে উঠে। তোমরা কি জানতে চাও তার নাম কী? হুম ইতিমধ্যেই তোমরা বুঝে ফেলেছো আমি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা বলছি।

শেখ মুজিব এখন পর্যন্ত বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় নেতা। এত বড় নেতা সম্ভবত বাংলাদেশের মানুষে জন্য আর কখনও আসবেনই না। তিনি যখন জন্ম নেন তখন দেশ ব্রিটিশদের অধীনে ছিল। সেই ব্রিটিশদের শাসন থেকে পাকিস্তানীদের কাছ থেকে মুক্ত করে একটা স্বাধীন দেশ তৈরিতে শেখ মুজিব সক্রিয় অংশগ্রহণ করেন এবং অনেক গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

শেখ মুজিবুর রহমান বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি। প্রাচীন বাঙ্গালি সভ্যতার আধুনিক স্থপতি হিসাবে শেখ মুজিবুর রহমানকে বাংলাদেশের জাতির জনক বলা হয়ে থাকে।

এত যে শক্তিশালী নেতা সে নিশ্চয়ই একদিনে এত শক্তিশালী হননি, তার শক্তিশালী হওয়ার পিছনে এমন কিছু শিক্ষা মানুষ অথবা জীবন ছিল যা তাকে অন্য সকল বাংলাদেশীদের থেকে উপরে তুলে রেখেছিলো। এই অসাধারণ বিষয়গুলা কী এটা জানার জন্য সবচেয়ে সহজ উপায় হলো তার বাবা মায়ের কাছে যাওয়া। কারণ একজন মানুষের বাবা-মাই তার ছেলেবেলার বিষয়ে সবচেয়ে ভালো বিবরণ দিতে পারবেন।

বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার দাদা-দাদী মানে বঙ্গবন্ধুর বাবা-মায়ের মুখে তাঁর ছেলেবেলার যেসব গল্প শুনেছেন সেই গল্পের ভিত্তিতেই প্রখ্যাত সাংবাদিক এবং সাহিত্যিক বেবী মওদুদ রচনা করেছেন, “শেখ মুজিবের ছেলেবেলা” বইটি।

তোমাদের ছোট ছোট ছেলেমেয়ের উপযোগী করে লেখা এই বইটিতে আসলে শেখ মুজিবকে একটা ছোট ছেলে রেখে গল্প বলার ঢং-এ। মনে হবে যেন সত্যি একটা ডানপিটে সাহসী গ্রাম্য বালকের গল্প পড়া হচ্ছে। যেই ছেলেটি সবার চোখের মণি। সবাই চোখ বুজে তাকে বিশ্বাস করে। বালকদের দলের রাজা সেই ছেলেটি। সব কাজের নেতা, ভাইবোনের প্রিয় মিয়া ভাই।

গল্পের আকর্ষণ আরও বাড়িয়ে দিবে বেবী মওদুদের ভাষায় টুঙ্গিপাড়ার প্রকৃতি পরিবেশের অসাধারণ বর্ণনা। মনে হয় যেন এখনই চোখের সামনে টুপ করে পাতা থেকে এক ফুটো পানি পড়লো অথবা ঠিক জানালার ঐপাশেই একটা জলায় মাছরাঙ্গাটা বসে।

বড় মানুষটির ছোটবেলার জীবন থেকে তোমরা শিখতে পারবে অনেক কিছু, বইটি পড়লে বুঝবে। বড় কেউ হঠাৎ করে হয়ে যায় না। যিনি বড় তিনি ছোটবেলা থেকেই বড় থাকেন।