ধোঁয়ার বলয়

আজকে আমরা বানাবো ধোঁয়ার বলয়। এমন এক একটা দিন আসে না যে পড়তে ইচ্ছে করে না, খেলতেও ইচ্ছে করে না, দুষ্টুমি করেও তেমন মজা পাওয়া যায় না? সেরকম দিনে একটু মজার কিছু করে ফেলা যায়। এই অনেকটা নেই কাজ তো খই ভাজের মত আর কি। তবে খই ভাজলে খই মজা করে খেতে পারবে। ধোঁয়ার বলয় থেকে সেরকম কিছুই পাবে না নিছক আনন্দ আর কপাল খারাপ হলে আম্মুর বকুনি ছাড়া। তবে মজা তো মজাই।

মাকসুদা আজীজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2017, 09:38 PM
Updated : 1 March 2017, 09:38 PM

ধোঁয়ার বলয় তৈরি করতে আমাদের যা যা লাগবে—

১। একটা প্লাস্টিকের ২৫০ মিলি গ্রামের বোতল

২। একটা বেলুন

৩। একটা কাঠি

৪। লাইটার

৫। অ্যান্টিকাটার

যেভাবে করব—

 ১। প্লাস্টিকের ২৫০ মিলি গ্রাম বোতলের পিছনের অংশ অ্যান্টিকাটার দিয়ে কেটে বাদ দিয়ে দিব।

২। বেলুন নিয়ে সেটারও বাতাস ভরার অংশ কিছুটা কেটে বাদ দিয়ে দিব।

৩। এবার বেলুনের স্ফীত অংশটা বোতলের কাটা অংশে পরিয়ে দিয়ে বোতলটার পিছন বন্ধ করে দিব।

৪। এবার লম্বা কাঠিটার এক মাথায় আগুন ধরিয়ে সঙ্গে সঙ্গে নিভিয়ে সেটাকে বোতলে ভরে রাখব। কাঠি থেকে যে ধোয়া বের হবে সেটা বোতলে সংগ্রহ করে রাখব।

৫। বোতলের মুখ সরু হওয়ার কারণে এখন এই ধোয়া বোতল থেকে বের হয়ে যেতেও পারবে না। এখনই হবে আসল মজা, বোতলটিকে আড়াআড়ি ধরে  বোতলের পিছনে যেখান বেলুন আটকানো আছে সেখানে ছোট ছোট টোকা দিলে আস্তে আস্তে গোল গোল ধোঁয়ার বলয় বের হবে।

যদিও এটা শুধুই মজা করার জন্যই করা তবে, যদি কোনো মঞ্চে উপস্থাপনা বা এমন কিছু করতে চাও তবে এমন ধোঁয়ার বলয় বানানো সম্ভব। আর বলয় দিয়ে খেলা তো খেলাই যায়। একটা বলয়ের ভিতর দিয়ে আরেকটা বলয় বের করা। অথবা বোতলের মুখের মাপের পার্থক্য করে বলয়ের আকারে তারতম্য করা।

এই পরীক্ষাটিতে যেহেতু আগুন এবং ধারালো অ্যান্টিকাটার ব্যাবহার করা হয়েছে তাই এই পরীক্ষা একদম একা একা না করাই শ্রেয় হবে। সঙ্গে কাউকে নিয়ে করলে তাকে দেখিয়েও মজা পাওয়া যাবে আবার সাহায্যও পাওয়া যাবে।