লাল বিড়াল পান্ডা

ছবিটা দেখো, কেমন গোলগাল, লেজ ফোলা দেখতে এই বিড়ালটা! কিন্তু একি! এই বিড়ালের মুখ তো একদম বিড়ালের মতো না, মুখটা কেমন ভাল্লুকের মতো। এই অদ্ভুত সুন্দর প্রাণীটার নাম হলো, লাল পান্ডা। কেউ কেউ একে ছোট পান্ডা, বিড়াল পান্ডা ইত্যাদিও ডেকে থাকে।

মাকসুদা আজীজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2017, 11:33 AM
Updated : 24 Jan 2017, 11:33 AM

লাল পান্ডারা পৃথিবীর খুব বিরল একটা প্রাণী। এরা প্রায় হারিয়ে যাওয়ার পথেই আছে। তাই চাইলেও তোমরা এই প্রাণীকে সহজে কোথাও দেখতে পাবে না। খুব বড় কোনো চিড়িয়াখানা, নেপাল বা ভারতের শীতল পাহাড়ি অঞ্চল, মধ্য চায়না আর মায়ানমারের কিছু এলাকা। ব্যাস এই কয়টা জায়গাতেই শুধু এই প্রাণীটিকে দেখা যায়। তাও খুবই অল্প পরিমাণে।

শুধু যে অবস্থান তা নয়, লাল পান্ডাকে দেখতে না পারার আরেকটা গুরুত্বপূর্ণ কারণ হচ্ছে। এই প্রাণীর মাটিতে পাই ফেলে না। তাদের বাস উঁচু উঁচু গাছের মগডালে। সেইসব ডালে বসে তারা খায়, ঘুমায় আর সব করে। তাদের দেখতে না পাওয়ার আরেকটা গুরুত্বপূর্ণ কারণ হলো এই প্রাণী নিশাচর। দিনের বেলায় এরা গাছের উপরে ঘুমিয়ে থাকে। রাত নামলে এদের কার্যকলাপ শুরু হয়।

লাল পান্ডা শুধু দেখতে বিড়ালের মতো এমনিতে তাদের কাজ, পছন্দ-অপছন্দ সব কিছু জায়েন্ট পান্ডাদের মতো। এরা খুব আদুরে, নিজেদের মতো থাকতে ভালোবাসে আর ওদেরও প্রিয় খাবার বাঁশ। তবে এর পাশাপাশি ফলমূল, ডিম, গাছের শিকড় ইত্যাদি খেয়ে থাকে।

লাল পান্ডার কিন্তু খুবই পরিচ্ছন্ন প্রাণী। এরা সারাদিন নিজের গা চেটে চেটে পরিষ্কার করতে থাকে। এমনকি যখন ঘুমিয়ে থাকে তখনও। গায়ের মধ্যে এক কণা ধুলাও ওদের পছন্দ না।

লাল পান্ডারা আট বছর মতো বাঁচে। ওদের দৈর্ঘ্য হয় ২০-২৬ ইঞ্চি সঙ্গে মোটাসোটা একটা ১২ থেকে ২০ ইঞ্চি লম্বা ল্যাজ থাকে। যেহেতু লাল পান্ডারা শীতল পাহাড়ি অঞ্চলে থাকে ওদের শরীর পুরু নরম লোম দিয়ে আবৃত থাকে। ঠিক যেন দামী কোনো কোট। এই সব কিছু নিয়ে একটা লাল পান্ডার ওজন মাত্র ১২ থেকে ২০ পাউন্ড হয়।

লাল পান্ডাকে বিলুপ্তির উচ্চ ঝুঁকির প্রাণী হিসেবে চিহ্নিত করা হয়েছে। সারা পৃথিবীতে এদের সংখ্যা কমতে কমতে এমন দাঁড়িয়েছে যে তারা নিজেদের মধ্যেই বংশ বৃদ্ধির জন্য সঙ্গী খুঁজে পাচ্ছে না। লাল পান্ডারা যে দেশগুলোতে বাস করে সে দেশের মানুষেরা দ্রুত বন উজাড় করে বসতি বানাচ্ছে। এদিকে পান্ডার খাবার হলো বাঁশ। এভাবে বাঁশ এবং থাকার জায়গা কমে যাওয়াও লাল পান্ডারা মৃত্যু ঝুঁকিতে পরছে। এর বাইরে প্রাণী শিকারের মতো কাজগুলো তো আছেই।

তোমরা যখন বড় হবে ততদিন যদি লাল পান্ডারা বেঁচে থাকে তবে তোমাদের সাধ্যের মধ্যে যতটুকু সম্ভব ওদের সাহায্য করার চেষ্টা করতে পারো। শুধু লাল পান্ডাই নয় এমন অন্য অনেক প্রাণী আছে যাদের বেঁচে থাকার জন্য চাই মানুষের সচেতনতা ও সহযোগিতা। এতটুকুও যদি না করতে পারি তবে আমরা আর কীভাবে মানুষ হব?