প্যারাসুট যেভাবে কাজ করে

এই তো সেদিনই বিজয় দিবস গেল। বিজয় দিবসের কুচকাওয়াজে তোমরা নিশ্চয়ই দেখেছো প্যারাসুটে করে প্লেন থেকে বিমানবাহিনীর সৈনিকরা কী সুন্দর করে নেমে আসছেন। আর এই প্যারাসুট থাকার কারণেই অত উপর থেকে লাফ দেওয়ার পরেও তাদের শরীরে একটা আঁচড়ের দাগও পরছে না।

>>মাকসুদা আজীজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2016, 10:31 AM
Updated : 19 Dec 2016, 11:01 AM

এখন কথা হলো এই এই প্যারাসুট জিনিসটা কাজ করে কীভাবে। এটা জানতে হলে আমাদের আগে একটা প্যারাসুটের মডেল বানাতে হবে। এই মডেল বানালেই আমরা খুব সহজে বুঝে যাবো প্যারাসুট কীভাবে কাজ করে।

আমাদের যা যা লাগবে—

১. একটা ছোট খেলনা পুতুল।

২. চৌদ্দ ইঞ্চি বাহু বিশিষ্ট একটি বর্গের আকারে কাটা পলিথিনের কাগজ।

৩. উলের সুতা।

যেভাবে করবো—

১. বর্গাকার পলিথিনের কাগজটির চার মাথায় চার টুকরো সুতো বেঁধে দিবো।

২. প্রতি টুকরো সুতার মাপও হবে ১৪ ইঞ্চি। এখন এই ১৪ ইঞ্চি সুতার চার টুকরোর শেষ মাথায় ছোট পুতুলটিকে বাঁধতে হবে।

৩। এইবার পুতুলটিকে উপর থেকে নিচে ফেলতে হবে। দেখা যাবে কী সুন্দর হেলতে দুলতে পুতুলটি মাটিতে নেমে এলো।

এটি কেন হলো?

প্যারাসুট কেন আস্তে আস্তে নামে এটার ব্যাখ্যা খুবই সহজ। আমাদের চারদিকে বাতাস আছে। এই বাতাসের নানান মুখী বলও আছে। যখন উপর থেকে কোনো জিনিস মাটিতে পরে এর পতনের কারণ হলো অভিকর্ষজ বল।  এই বল সকল বস্তুকে ভূপৃষ্ঠের দিকে আকর্ষণ করে। তাই উপর থেকে যেকে জিনিসই মুক্তভাবে মাটিতে এসে পরে।

এখন বাতাদের নানানমুখী বলের একটা বল হল উর্ধ্বমুখী বল। ছড়িয়ে দেওয়া পলিথিনের কাগজ অনেকটা জায়গা জুড়ে সুষমভাবে এই বাতাসের উর্ধ্বমুখী বল পায়। এ বল প্যারাসুটকে উপরের দিকে ঠেলে দেয়। কিন্তু অভিকর্ষজ বলের পরিমাণ বেশি হওয়ায় সেটা এক সময় নেয় নামতে এবং আস্তে ধীরে নামে।

এই পতন ধীরে হওয়ার কারণে পতনের কারণে আহত হওয়ার সম্ভাবনা বা অন্য কোনো ক্ষয়ক্ষতি হয়ই না বলতে গেলে।

আসল প্যারাসুটে একটা বায়ুরোধী কাপড় ব্যবহার করা হয়। তাই একইভাবে সেটাও ধীরে ধীরে নামে। তবে এটা মোটেই ভেবো না যে কেউ এইভাবে নিরাপদে নামতে পারবে। প্যারাসুট থেকে নিরাপদে নামতে হলেও সঠিক প্রশিক্ষণ থাকা চাই যেটা ঐ সৈনিকদের থাকে। আকাশ থেকে যে সব মানুষ নিরাপদে প্যারাসুটে করে নেমে আসতে পারে তাদের প্যারাট্রুপার বলে। অনেক জায়গায় সাধারণ মানুষেরাও প্যারাসুট নিয়ে ঝাপ দিতে পারেন তবে সেক্ষেত্রে একজন প্রশিক্ষিত প্যারাট্রুপারের সাথে ঝাপ দিতে হয়। 

কোন অঞ্চলের আকাশ থেকে ঝাপ দেওয়া হচ্ছে, কতজন ঝাপ দিচ্ছেন ইত্যাদি বিষয়ের কথা মাথায় রেখে প্যারাসুটের ডিজাইন নানান রকম হতে পারে। তবে এর কার্যকারিতা সব সময় একই। এটা পতনকে ধীর এবং নিরাপদ করে থাকে।