পানি জমিয়ে ফেলার ম্যাজিক

আচ্ছা তোমরা কি জানো ম্যাজিক বলে আসলে পৃথিবীতে কিছু নেই। ম্যাজিক বলতে আমরা যা দেখি তা সব হয় বিজ্ঞানের কোনো কৌশল অথবা চোখের ফাঁকি।

মাকসুদা আজীজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2016, 08:35 PM
Updated : 31 Oct 2016, 08:35 PM

আজকে আমরা মজার একটা ম্যাজিক শিখবো কিন্তু সব ম্যাজিকের মতো এটাও অলৌকিক কিছু না। এটা হল বিজ্ঞানের একটা সাধারণ সূত্র। সূত্রটা হল পানির তাপমাত্রা যদি শূন্য ডিগ্রি সেলসিয়াসের নিচে পৌছায় তবে সেটা বরফ হয়ে যায়। ঠিক ধরেছো আজ আমরা বরফ জমানোর ম্যাজিক করব। এক নিমিষে পানিকে জমিয়ে বরফ বানানোর ম্যাজিক।

যা যা লাগবে—

১। আধা লিটার পানি

২। ফ্রিজ

৩। ছোট এক টুকরা বরফ বা অল্প একটু বরফ কুচি

যেভাবে করব—

১। প্রথমে আধা লিটার পানি ভর্তি বোতলটি ডিপ ফ্রিজে রাখব, এরপর গুনে গুনে দুই ঘণ্টা পঁয়তাল্লিশ মিনিট অপেক্ষা করব।

২। দুই ঘণ্টা পঁয়তাল্লিশ মিনিট সময় পার হলে বোতলটা ফ্রিজ থেকে বের করে আনবো।

৩। এই পানির বোতলটা থেকে নানানভাবে বরফ তৈরি করা যায়। যেমন-

ক. এই বোতলের কোনো একটা প্রান্তে সামান্য জমাট বাধা পানি পাওয়া যাবে, সেখানে জোড়ে একটা আঘাত করলে বোতলের বাকি পানি জমাট বেঁধে যাবে।

খ. একটা বরফ ভর্তি বাটিতে এই পানিটা ঢাললে পানির ধারাই সাথে সাথে বরফ হয়ে যাবে।

গ. একটা গ্লাসে এই পানি নিয়ে এতে সামান্য বরফ কুচি ছেড়ে দিলে পুরো গ্লাসের পানি জমে বরফ হয়ে যাবে।

আমাদের যেটা করতে হবে বরফ কুচি পানিতে ছাড়ার সময় কাউকে বুঝতে দেওয়া চলবে না যে এখানে বরফ কুচি ছাড়া হচ্ছে।

সাইন্টিস্টদের ব্যাখ্যা

আগেই বলা হয়েছে এটা কোনো অলৌকিক ঘটনা না। নিতান্তই সাধারণ একটা বিজ্ঞানের নিয়ম মেনে এই ঘটনাটা ঘটে। তোমরা জানো পানির তিনটা অবস্থা, কঠিন বরফ, তরল পানি আর গ্যাসীয় জলীয়বাষ্প। এখন পানি কীভাবে তরল থেকে কঠিন হয় এটা বুঝলেই বাকি বিষয় একদম পানির মতো সহজ।

পানি যখন শূন্য ডিগ্রি তাপমাত্রায় আসে তখন সেটা তরল থেকে কঠিনে পরিণত হয়।যে তাপমাত্রায় তরল পদার্থ কঠিন পদার্থে রূপান্তরিত হয় তাকে হিমাংক বলে। পদার্থের হিমাংকের সমান তাপমাত্রায় পৌঁছালে তরলটি অবশ্যই কঠিনে রূপান্তরিত হবে। অন্য কোনো তরলের জন্য এই তাপমাত্রা অন্য কিছু হতে পারে তবে পানির জন্য সেটা সবসময়ই শূন্য ডিগ্রি সেলসিয়াস।

আমরা যখন দুই ঘণ্টা পঁয়তাল্লিশ মিনিট পরে পানির বোতল বের করি তখন সেটার তাপমাত্রা প্রায় শূন্য ডিগ্রিতে পৌঁছে গিয়েছিল। এখন আমরা যখন সেটাকে বরফ বানাতে চাই তখন যে ঘটনাগুলো ঘটে—

ক. প্রথম ক্ষেত্রে আমরা বোতলে একটা শক্ত জায়গা খুঁজে বের করেছিলাম। সেইখানে আসলে পানি বরফ হয়ে গিয়েছে। যার ফলে সেখানের তাপমাত্রা শূন্য ডিগ্রির থেকেও কম। আঘাত করার কারণে এই বরফ বোতলের মধ্যে ছড়িয়ে পরে এবং বাকি পানির তাপমাত্রাও শূন্য ডিগ্রির নিচে চলে আসে যার ফলে পুরো পানিই বরফ হয়ে যায়।

খ. বরফের উপরে একদম হিম হিম ঠাণ্ডা পানি যখন পরে তখন তার তাপমাত্রা হিমাংকের থেকেও কমে আসে। তাই সেই পানি সাথে সাথেই বরফ হয়ে যায়।

গ. পানিতে বরফ কুচি ছেড়ে দিলে প্রথম ক্ষেত্রে যা হয়েছে তাই হবে। বরফ কুচি পুরো পানিতে ছড়িয়ে যাবে পানির তাপমাত্রা হিমাংকের চেয়েও নিচে চলে যাবে আর পানি জমে বরফ হয়ে যাবে।

মজার এই ম্যাজিকটির সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এখানে কোনো বিপদ ঘটার সম্ভাবনা খুবই কম। তবে যে কোনো কাজ বরদের সাথে নিয়ে করলে কাজটা সহজ হয়ে যায় আর কোনো অঘটনও ঘটে না। ঘটলেও বড়রা ঠিক সামলে নিতে পারেন।