উড়তে না পারা পাখিটা

বলো তো, পৃথিবীর সবচেয়ে বড় পাখির নাম কী? তোমরা যারা ইতিমধ্যে স্কুলে যাওয়া শুরু করেছো তারা হয়তো পাখিটির নাম জানো। পৃথিবীর সবচেয়ে বড় পাখির নাম উটপাখি। ইংরেজিতে বলে অস্ট্রিচ (Ostrich)।

>>মাকসুদা আজীজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2016, 05:24 AM
Updated : 7 Oct 2016, 05:24 AM

পাখিটার নাম যেমন উটের মতো দেখতেও খানিকটা উটের মতোই। লম্বা গলা। প্রস্থ পেট। আর ভীষণ লম্বা। মুখটাও উটের মতোই সূচালো। তবে পার্থক্য হল এর পা উটের মতো ৪টা নয়, পাখির মতো দুটিই। আর তাঁর পাখির মতো পাখাও আছে যা উটের নেই।

উটের মতো বিশাল এই পাখিটা কত বড় জানো? চওড়ায় এটি প্রায় ১৬ ফিট। একটা ছোটখাটো মোটর গাড়ি এতখানি চওড়া হয়। আর পাখিটির ওজন প্রায় ২২০-৩৫০ পাউন্ড। একটা বিশাল গ্র্যান্ড পিয়ানোর ওজন হয় ৫০০ পাউন্ডের মতো, তাহলেই বুঝো এত্ত ওজন নিয়ে সে কীভাবে উড়বে?

তবে উড়তে না পারার কষ্ট হয়তো উটপাখি কখনও পায় না। কারণ উড়তে না পারলেও উটপাখি অনেক জোরে দৌড়াতে পারে। যদি অল্প দূরে যেতে হয় তবে প্রতি ঘণ্টায় এরা ৬৪ কিলোমিটার বেগে দৌড়াতে পারে। আর যদি একটু বেশি দূরে যাওয়ার বিষয় থাকে তবে এরা একটু রয়ে সয়ে দৌড়ায়, তাও ঘণ্টায় ৪৮ কিলোমিটার বেগে। শহরের মধ্যে একটা গাড়িও প্রায় এরকম গতিবেগেই দৌড়ায়।

উটপাখির এত জোরে দৌড়াতে পারার রহস্য কিন্তু তেমন জটিল কিছু। উটপাখি যখন দৌড়ায় তখন ডানা দুটো দুপাশে মেলে দেয়। এতে দৌড়ানোর সময় তাল রাখতে সুবিধা হয়। এ ছাড়াও উটপাখির পা খুব শক্তিশালী। তাই দৌড়াতে ওদের তেমন কোনো বেগ পেতে হয় না। শুধু কি দৌড়ানো? উটপাখির পা এতই শক্তিশালী যে তা দিয়ে লাথি মেরে একটা শক্তিশালী সিংহকে কুপোকাত করে দিতে পারে।

শক্তির সাথে কিন্তু সাহসের কোনো সম্পর্ক নেই। কথিত আছে পাখিটি একদম ভীতু প্রকৃতির। কেউ কেউ বলে যখনই উটপাখি কোনো বিপদ দেখে সুন্দর মতো মাথাটা বালির মধ্যে লুকিয়ে ফেলে। ভাবটা এমন যেন বালির মধ্যে মুখ লুকালে কেউ দেখতে পাবে না। এদিকে এত্ত বিশাল শরীরটা কিন্তু বাইরেই থেকে যায়!

উটপাখিরা এমনিতে সর্বভুক প্রাণী। এর মানে হল, ওরা যেমন মাংস খায় তেমনিই ঘাস-লতা পাতা খায়। তবে ওদের প্রিয় খাবার হল বড় বড় ইঁদুর জাতীয় প্রাণী। তাই উটপাখি বাসও করে বড় ঘাস আছে আর তৃণভোজী প্রাণীরা থাকে এমন জায়গায়।কারণ সে সব জায়গায় যেমন অনেক ইঁদুর থাকে তেমনি উটপাখি নিজেকে লুকিয়ে রাখার জায়গাও পায়।

উটপাখির ডিমগুলোও উটপাখির মতোই বিশাল আকৃতির হয়। এক একটা ডিম লম্বায় ৬ ইঞ্চি পর্যন্ত হয়, আর ওজন হয় দেড় কেজির সমান। 

উটপাখি বেঁচে থাকেও বেশ অনেকদিন। ৩০-৪০ বছর দিব্যি হেসে খেলে বেঁচে থাকে এক একটি উটপাখি।