D থেকে হেলিকপ্টার

শিরোনামটা কি তোমার কাছে একটু বেমানান ঠেকছে? ভাবছো, Helicopter পুরো বানানে একটা Dও নেই সেখানে D কীভাবে হেলিকপ্টার হতে পারে। ইংরেজি বানানের নিয়মে একদমই হতে পারে না কিন্তু কল্পনার জগতে নানানভাবে আসতে পারে। আমরা যদি ভাবতে পারি D দিয়ে একটা হেলিকপ্টার আঁকা যায় তাহলে দেখবে বিষয়টি এমনও কিছু কঠিন নয় কিন্তু।

>>অগ্নিলা রহমানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2015, 01:24 PM
Updated : 17 Nov 2015, 01:24 PM

এই হেলিকপ্টারটি আমরা কাগজে সত্যিকার রঙ পেন্সিল দিয়ে আঁকবো না। আমাদের হেলিকপ্টার আঁকা হবে ডিজিটাল সিস্টেমে Sketch book X অ্যাপ দিয়ে। এই অ্যাপটি খুব সহজেই গুগল প্লে স্টোর থেকে ফ্রি তে ডাউনলোড করা যায়। এই অ্যাপের সব টুল এক জায়গাতেই পেয়ে যাবে। আর আঁকা আঁকির জন্য আমরা ব্যবহার করব আঙ্গুল। তাহলে চলো শুরু করে ফেলি।

যেভাবে করবো—

১। প্রথমে একটা D আঁকবো। D এর পেটটা আকাশের দিকে থাকবে আর পিছনের লম্বা দাগটা দিবো না।

২। এবার D এর ডানদিকে একটা লম্বা আনুভূমিক দাগ টেনে শেষ প্রান্তে একই রকম আকাশের দিকে পেট দেওয়া আরেকটি ছোট D আঁকবো।

৩। এই জোড়া D এর নিচে একটা সোজা লম্বা দাগ দিবো দাগটি প্রথম D এর শুরু থেকে ২য় D এর শেষ পর্যন্ত হবে। তবে প্রথম D থেকে শেষের D এর দিকে দাগটি একটু উপর দিকে বেঁকে যাবে। হয়ে গেলো আমাদের হেলিকপ্টারের বডি।

 

৪। এখন আমরা আঁকবো হেলিকপ্টারের নিচের দিকের ল্যান্ডিং স্কিড। এর জন্য প্রথমে ছোট দুটো লম্বা দাগ দিয়ে সেই দাগের লম্ব বরাবর আরও দুইটি লম্বা সমান্তরাল রেখা একে জোড়া দিয়ে দিবো।

৫। এরপরে আঁকবো হেলিকপ্টারের পাখা। তোমরা তো জানোই হেলিকপ্টারের পাখা থাকে হেলিকপ্টারের মাথার উপরে। এখন হেলিকপ্টারের মাথার দিকে আবার দুইটি সমান্তরাল ছোট লম্বা রেখা আঁকবো।

 

৬। লম্বা রেখা দুইটির মাথায় দুইটি ত্রিভুজ আঁকবো। হয়ে গেলো আমাদের হেলিকপ্টার। সেটাকে আরেকটু সুন্দর করতে প্রথম D এর ভিতরে আরেকটি উল্টোদিকে মুখ করা D আঁকতে হবে।

৭। রঙ করে একটু আকাশ ও মেঘের ব্যাকগ্রাউন্ড দিয়ে আমাদের হেলিকপ্টারকে সম্পূর্ণ করি।