অ্যাপ রিভিউ: ORIGAMI MASTER

সহজে অরিগ্যামি শিখতে চাইলে এখুনি নামিয়ে ফেলতে পারো ORIGAMI MASTER অ্যাপটি

মিনহাজ-উস-সালেকীন ফাহমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2015, 08:48 AM
Updated : 11 Nov 2015, 08:48 AM

কাগজ দিয়ে নৌকা বা প্লেন আমরা কে না বানিয়েছি? তারপর হয়তো ভেবেছি, এই বুঝি শেষ! কিন্তু কাগজ দিয়ে বানানো যায়না, এমন জিনিস খুবই কম! চাইলেই তুমি বানিয়ে ফেলতে পারো তোমার প্রিয় পাখি কিংবা প্রজাপতি, তোমার ডেস্কে সাজানো জিনিসগুলো, অথবা প্রিয় কোনো খেলনা! কেবল জানতে হবে কাগজ কীভাবে ভাঁজ করতে হবে। আর কাগজ ভাঁজ করে কোনো কিছু বানানোর নামই হলো অরিগ্যামি। এই অরিগ্যামি শিখতে আমাদের অনেক কাঠ খড় পুড়াতে হয়। হবে নাই বা কেন বলো? অরিগ্যামি হলো একটি জাপানী প্রাচীন বিদ্যা। আর এটা শিখার বেশিরভাগ বইপত্রই জাপানী ভাষায় লেখা। তাই অনেকেই অরিগ্যামি শিখতে শুরু করেও বেশিদূর আগাতে পারে না।

তোমরা যদি কেউ খুব সহজে বেশ মজার কিছু জিনিস বানানো শিখতে চাও, তাদের জন্য একটা চমৎকার অ্যাপের খবর দিবো আজ। অ্যাপটির নাম- ORIGAMI MASTER, এই অ্যাপের নির্মাতা প্রতিষ্ঠান  Whitebird Wang ।

অ্যাপটি যেমন সহজ তেমনি মজার। অন করার পরই বামপাশে দেখতে পাবে নানা ধরণের অরিগ্যামি নির্দেশনার তালিকা দেওয়া আছে। পশু-পাখি, ফুল, দরকারি জিনিসপত্র, মজার জিনিস,  হ্যালোউইন, ক্রিসমাস- সবই পাবে এই তালিকায়। তোমার ইচ্ছেমতো ঘুরে দেখতে পারো কোন অপশনে কী আছে। ধরো তুমি প্রাণীর তালিকায় গেলে, সেখানে বাঘ, হরিণ থেকে শুরু করে পোষা হাঁস-মুরগি পর্যন্ত সবকিছুই খুঁজে পাবে। যেটা বানাতে ইচ্ছে করবে সেটা সিলেক্ট করলেই ছবির মাধ্যমে সুন্দর করে তোমাকে বুঝিয়ে দেওয়া হবে ধাপে ধাপে। প্রতিটি ধাপের ছবিগুলোর পাশাপাশি নির্দেশনাও থাকবে যাতে তুমি ঠিকঠাক মতো বুঝতে পারো কী করতে হবে। ছবি দেখে দেখে সে অনুসারে এগিয়ে গেলে তুমিও কাগজ দিয়ে সেই জিনিসটি বানিয়ে ফেলতে পারবে।

সাধারণ পশুপাখি ছাড়াও অনেক মজার মজার জিনিস বানানো শিখতে পারবে এখান থেকে; যেমন ধরো, ভূতুড়ে পাখি, বাদুড় কিংবা ড্রাকুলা! আবার তোমার মানিব্যাগ কিংবা নেকটাই। চাইলে বানিয়ে ফেলতে পারো সুমো কুস্তিগির, সামুরাই যোদ্ধা। ঘরবাড়ি, উইন্ড মিল, আর গাড়িঘোড়া তো থাকছেই!

এই অ্যাপটির সবচেয়ে ভালো দিক হচ্ছে, খুব সহজে অরিগ্যামি শিখতে পারবে। এছাড়াও, নিত্যনতুন জিনিস ওরা প্রতি আপডেটে সংযোজন করে থাকে। তাই অ্যাপের আবেদন খুব সহজে হারাবে না। শুধু একটা ছোট্ট সমস্যা; নির্দেশনা দেখার সময় ইন্টারনেট সংযোগ প্রয়োজন হবে। এই ছোট্ট নির্ভরশীলতা বাদে সব মিলিয়ে অরিগ্যামি যারা ভালোবাসে তাদের জন্য বেশ কাজের একটা অ্যাপ ORIGAMI MASTER।

চমৎকার এই অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউন লোড করে নিতে পারো এই লিংক থেকে--

৩.৮ রেটিং এর এই অ্যাপটি সারা বিশ্ব জুড়েই বেশ জনপ্রিয়। আজই নামিয়ে নিতে পারো তোমার অ্যান্ড্রয়েড ফোনে।