নাচি নাচি মৌমাছি

তোমরা কি নবকৃষ্ণ ভট্টাচার্যের সেই কবিতাটি পড়েছিলে? যেখানে মৌমাছির একদম সময় ছিলো না দাঁড়িয়ে কারও সঙ্গে কথা বলার?

মাকসুদা আজীজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2015, 01:40 PM
Updated : 9 Nov 2015, 01:40 PM

আমরা আজকে সেই মৌমাছিটাকে আঁকবো। ধাপে ধাপে সেই আঁকার কাজে অবশ্য আমরা আজ কোনো রঙ ব্যবহার করবো না। কোনো রঙ নয়, পেনসিল নয়, কাগজ নয়, আঁকবো একদম হাতের আঙ্গুল দিয়ে তবে মজা কি জানো? আমাদের আঙ্গুলে একটুও রঙ লাগবে না। কারণ আমরা তো সত্যি রঙ আর কাগজ দিয়ে আঁকবো না। আমরা আঁকবো SketchBook X নামের একটি অ্যাপ দিয়ে।

যেভাবে আঁকবো—

১। SketchBook X অ্যাপের ইন্টারফেস খুব সহজ। সেই অ্যাপ-এ গিয়ে প্রথমে একটি সাদা ক্যানভাস নিবো। এরপর ব্রাশ আঁকা ট্যাবে টাচ করলে সব ধরণের ব্রাশ, রঙ, কলম পেনসিল, ইরেজার ইত্যাদির অপশন আসবে।  সেখান থেকে কলম অপশন এবং কালো রঙ নিয়ে প্রথম ছবির মতো একটা বৃত্ত আঁকবো। বৃত্তটি ক্যানভাসের একপাশে মাঝামাঝি হবে।

২। এবার প্রথম বৃত্তটির ডানদিকে একটা ডিম্বাকৃতি বৃত্তের মতো আঁকবো যেটার এক প্রান্ত বৃত্তের সঙ্গে যুক্ত থাকবে অপর প্রান্ত কিছুটা সূচালো থাকবে।

৩। এখন আমরা আঁকবো মৌমাছির চোখ। প্রথম বৃত্তটিকে মাথা কল্পনা করে এর ভিতরে আরও দুইটি বৃত্ত আঁকি। প্রত্যেকটি বৃত্তে একটি করে কালো গোলক আঁকি হয়ে গেল মৌমাছির চোখ।

৪। চোখের পরে মৌমাছির মুখ আঁকার পালা। একটা অর্ধ চন্দ্রের নিচে দুইটি ছোট্ট চতুর্ভুজ আঁকবো। দেখো মৌমাছিটি কেমন দাঁত বের করে হাসছে!

৫। এখন আঁকবো মৌমাছির শুঁড়। এটাকে মৌমাছির এন্টেনাও বলে। মৌমাছির মাথার উপর একটা সোজা কমা (,) মতো বড় চিহ্ন দিবো আর আরেকটু উল্টো কমার মতো চিহ্ন দিবো। কি শুঁড়ের মতো দেখাচ্ছে না? শুঁড়ের সঙ্গে সঙ্গে মৌমাছির পাখাও এঁকে ফেলি। প্রতিটি পাখা দেখতে হবে একটি সমদ্বিবাহু ত্রিভুজের মতো। এদের শীর্ষ মৌমাছির শরীরের সঙ্গে লেগে থাকবে।

৬। এখন মৌমাছির শরীর জুড়ে ডোরাকাটা দাগ দিয়ে দেই।

৭। সব শেষে উল্টো L এর মতো করে মৌমাছির পা আঁকি। মৌমাছির পা কিন্তু ৩ জোড়া। মানে মোট ৬টি।

৮। এবার মনের মতো রঙ নিয়ে প্রজাপতিটিকে রঙ করে নেই। হয়ে গেলো আমাদের সুন্দর মৌমাছি।