২ হয়ে গেল বাচ্চা হাঁস

ছবি আঁকতে গেলে আমাদের কী কী লাগে? একটা কাগজ, একটা পেনসিল বা কলম, অনেকগুলো রং। এই তো? হা কিছু আঁকতে গেলে এগুলো তো দরকারই। তবে সবচেয়ে বেশি দরকারি জিনিসটি হলো কল্পনা শক্তি।

মাকসুদা আজীজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2015, 09:52 AM
Updated : 31 Oct 2015, 11:05 AM

আজকে আমরা কল্পনাশক্তি ব্যবহার করে একটা ছবি। কীভাবে জানো? আমরা একটা সংখ্যার মধ্যে অন্য কিছু একটা খুঁজে বের করার চেষ্টা করব। সংখ্যাটি হচ্ছে ২। সুবিধার জন্য আমরা ইংরেজি 2 নিয়েছি। এখন 2 সংখ্যাটা একটু কায়দা করে লিখে এটির মধ্যে থেকে একটা হাঁসকে বের করে আনবো।

এই ছবিটি আঁকার জন্য আমরা মোবাইলের একটা অ্যাপ SketchBook X ব্যবহার করব। এই অ্যাপটি গুগল প্লে স্টেশনে ফ্রিতেই পেয়ে যাবে। অ্যাপটি খুব মজার এবং সহজও।

যেভাবে আঁকবো—

১। SketchBook X এর ক্যানভাস খুলে এর উপরের দিকে ব্রাশের মত একটি আইকন পাবে, সেই আইকনে টাচ করলে একটি পপ আপ আসবে। সেই পপ আপের মধ্যেই তুমি তোমার প্রয়োজনীয় সকল টুল পেয়ে যাবে।

২। পেন টুলটি নিয়ে প্রথমে কায়দা করে একটা 2 লিখবো

৩। এবার 2 এর বাইরের দিকে একটা সীমানা একে দাও। নিচের দিকের সীমানাটা আসলে বাইরের দিকে ছড়ানো হবে। একদম গোল করে দূরে সড়ে যাবো। যেন হাঁসের পেটটা বেশ বড়সড় হয়। দেখেছো কী সহজেই হাঁসের কাঠামোটি দাঁড়িয়ে গেল।

৪। এবার হাঁসের চোখ আঁকার পালা।  দুইটা ছোট বৃত্ত আঁকতে হবে একটার ভিতরে আরেকটা। ভিতরের বৃত্তটা পুরো কালো রং করে দিবো যেন চোখটা ভালো করে বোঝা যায়।

৫। এখন হাঁসের মুখের দিকে একটা M আঁকবো। M এর প্রান্ত দুইটি কাছাকাছি হবে তাহলে হাঁসের মুখটা দেখতে খুব সুন্দর দেখাবে। সাথে সাথেই হাঁসের ডানাও এঁকে ফেলবো পিঠের দিকে উল্টো একটি পরাবৃত্ত এঁকে। পরাবৃত্তটির একপাশে অনেকগুলো আঙ্গুলের মতো।

৬। এবার একে রঙ করার পালা। তুমি ড্রয়িং টুলেই প্রয়োজনীয় সব রঙ তুলি পেয়ে যাবে। তা থেকে নিজের পছন্দ মতো রঙে তোমার হাঁসটিকে রং করে নিতে পারো

আমাদের হাঁসটিকে আমরা হলুদ রং করেছি। তোমরা যদি চাও এই হাঁসটিকে কাগজে এঁকে সত্যিকারি রং দিয়েও রাঙাতে পারো।