ম্যাজিক: স্ট্র ঘুরে তোমার ইশারায়

ধরো অনেকের সঙ্গে তুমি কোনো রেস্টুরেন্টে খেতে গিয়েছো। সবাই যার যার খাওয়া আর আলাপ নিয়ে ব্যস্ত। সেই সুযোগে তুমি একটি স্ট্রকে একটি বোতলের উপরে আড়াআড়ি ভাবে রাখো। কিছুক্ষণ পরে দেখা যাবে সবাই যার যার খাওয়া আর গল্প বাদ দিয়ে তোমার স্ট্রর দিকে তাকিয়ে আছে।

>>মাকসুদা আজীজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2015, 09:20 AM
Updated : 6 Oct 2016, 00:13 AM

এখন প্রশ্ন হচ্ছে, তুমি এমন কী করেছো যে সকলে যার যার কাজ বাদ দিয়ে তোমার স্ট্রটিকে দিকে তাকিয়ে থাকবে? তুমি তেমন কিছুই করবে না শুধু স্ট্রটিকে বোতলের উপরে আড়াআড়ি রেখে সেটাকে স্পর্শ না করে আশেপাশে দিয়ে হাতটিকে নাড়াচাড়া করতে থাকো। তোমার হাতের ইশারায় স্ট্রটি এমনি নড়বে।

অন্য সবাই হয়তো বিশ্বাস করেই ফেলবে যে স্ট্রটি তোমার হাতের ইশারাতেই নড়াচড়া করছে কিন্তু এটা তো আমিও জানি আর তুমিও জানো যে স্ট্র কিছুতেই এমনই এমনই নড়ছে না। অবশ্যই আমাদের কিছু একটা গোপন কৌশল ছিলো যে কারণে একদম স্পর্শ না করে আমরা ইচ্ছে মতো স্ট্রটিকে নিয়ন্ত্রণ করতে পেরেছি। কিন্তু সেটা কীভাবে তাই চলো জেনে নেই।

যা যা লাগবে—

১। একটি প্লাস্টিকের স্ট্র

২। একটা প্লাস্টিকের মুখবন্ধ বোতল

যেভাবে করবো—

সবাই যখন যার যার কাজে ব্যস্ত তখন স্ট্রটিকে আমরা হাতের তালুতে ঘষে নিবো। এটা খুব সহজেই করা যাবে। প্রথমে স্ট্রটিকে একটি হাতের মুঠের মধ্যে ধরে সেটাকে আরেকটি হাত দিয়ে টেনে বের করবো। এতেই মুষ্টিবদ্ধ হাতের তালুতে স্ট্রটি ঘষা খাবে। এবার অন্য হাত দিয়ে স্ট্রর কিনারায় ধরে বোতলে মুখে আড়াআড়িভাবে বসিয়ে দিতে হবে। হাতে ঘষার ফলে স্ট্রটি আয়নিত হয়ে কিছু স্থির বিদ্যুৎ ধারণ করে। এখন আমাদের দুটি হাত আশেপাশে নাড়ালে, হাতে থাকা সমধর্মী আয়ন স্ট্রটিকে বিকর্ষণ করবে এবং স্ট্রটি সরে যাবে। পুরো কাজটি খুব আত্মবিশ্বাসের সঙ্গে করতে হবে যেন দর্শকদের মনে হয় না ছুঁয়ে শুধু মন স্ট্রটিকে নাড়ানো হচ্ছে।

তুমি যা করেছো সেটা তো এখন অন্য কেউও করে ফেলতে পারে। এটা একটা সমস্যা বটে! অন্য কেউ যদি স্ট্রটিকে নিয়ন্ত্রণ করে ফেলে তাহলে তো তোমার ফাঁকি ধরা পরে যাবে। তাই কেউ যখন তোমার কাছে স্ট্রটি চেয়ে নিবে তখন তুমি করবে কি, স্ট্রটির এক পাশে না ধরে ঠিক মাঝামাঝি জায়গায় ধরে তার হাতে দিবে। এভাবে ধরলে স্ট্রটি চার্জ মুক্ত হয়ে যাবে এবং সেটিকে নিয়ন্ত্রণ করা যাবে না।

সহজ না ম্যাজিকটি?