হারিয়ে যাওয়া বিকার

ম্যাজিক আমরা সবাই ভালোবাসি।  তবে, ম্যাজিকের থেকেও বেশি বিস্ময়কর কী জানো? বিজ্ঞান। অনেক  ম্যাজিক আসলে বিজ্ঞানের ভগ্নাংশেরই পরিবেশন। আজকে আমরা তেমন একটি দৃষ্টিভ্রম বা visual Illusion নিয়ে একটি ছোট্ট পরীক্ষা চালাবো।

আজিজা সিজিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2015, 10:12 AM
Updated : 6 Oct 2016, 00:09 AM

এর জন্য আমাদের যা যা প্রয়োজন— 

১। একটি বড় বিকার

২। একটি ছোট বিকার

৩। ভেজিটেবল বা সয়াবিন তেল।

*বিকারের পরিবর্তে  স্বচ্ছ পরিস্কার কাঁচের পাত্র হলেও চলবে

যেভাবে করবো— 

প্রথমে এই পরীক্ষা করার জন্য আমাদের এমন একটি সমতল জায়গা বেছে নিতে হবে যেখানে সূর্যালোক পর্যাপ্ত পরিমাণে পাওয়া যায়। এর পর প্রথমে সমতল জায়গায়টিতে বড় বিকার বা কাঁচের পাত্রটি সমতলে বসাতে হবে। এরপর তার মধ্যে তেল ঢেলে দিতে হবে এবং অপেক্ষা করতে হবে তেলটি স্থির হওয়ার। তেলটি পাত্রের মধ্যে স্থির হলে পাত্রের ভিতরে তেলের মধ্যে ধীরে ধীরে ছোট বিকারটি নিমজ্জিত করতে হবে। এবং আবার অপেক্ষা করতে হবে তেল স্থির হওয়ার।

তেল স্থির হবার পর আমরা দেখতে পাবো যে ভিতরে থাকা ছোট বিকারটা আর দেখা যাচ্ছে না । এই দৃষ্টিভ্রমের খেলা কোনো ঘরোয়া অনুষ্ঠান, পিকনিক ইত্যাদিতে দেখিয়ে করে তাক লাগিয়ে দেওয়া যায়।

পরবর্তীতে একটি ফোরসেপ বা গ্লাভস পরে বড় বিকারের ভিতর থেকে ছোট বিকারটি বের করে নেওয়া যায়।

কেন এমন হল? 

ভিতরের বিকারটা কিভাবে অদৃশ্য হল সেই ব্যাপারে বৈজ্ঞানিক ব্যাখাটি হল, যখন আলো প্রথমে কাঁচ এবং পরে তেলের ভিতর দিয়ে এগিয়ে যায় তখন, কাঁচ এবং তেলের ঘনত্বের জন্য আলোর গতিবেগ এবং প্রতিফলন কমে যায়, ফলে একবারে ভিতরে থাকা ছোট বিকারটি অদৃশ্য হয়ে পড়ে বা দেখা যায় না। এই আলোর গতিবেগ কমে যাওয়া এবং নিদিষ্ট কিছু বস্তুর প্রতিফলকে একত্রে প্রতিসরণ সূচক বলে।

এই ছোট অথচ মজার পরীক্ষাটি করতে আমাদের কিছু সাবধানতা অবলম্বন অবশ্যই করতে হবে। এমন জায়গায় এই পরীক্ষা করা যাবে না যেখানে দাহ্য পদার্থ থাকতে পারে। এবং অবশ্যই পরীক্ষাটি বড় কারো উপস্থিতিতে করতে হবে।