প্রবাদের গল্প: ঢাল নেই তরোয়াল নাই নিধিরাম সর্দার

প্রবাদ শব্দটির উৎপত্তি হচ্ছে ‘প্রকৃষ্ট বাদ’ থেকে, এর অর্থ শ্রেষ্ঠ উক্তি। এই প্রকৃষ্ট বা শ্রেষ্ঠ উক্তিটি কীভাবে অন্যদের থেকে আলাদা হয় জানো? কারণ, এ উক্তিগুলোর প্রভাব সাধারণ যে কোনো উক্তি থেকে অনেক জোরালো। আর জোর থাকবেই বা না কেন? প্রবাদ যে একটি ভাষার মানুষের অনেকদিনের অভিজ্ঞতার ফসল। এতদিনের অভিজ্ঞতার ফসল শ্রেষ্ঠ না হয়ে উপায় আছে?

>>মাকসুদা আজীজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2015, 10:22 AM
Updated : 18 Sept 2015, 10:22 AM

সাধারণত, প্রতিটি প্রবাদের পেছনে মজার মজার গল্প থাকে, সেই গল্পগুলো প্রবাদের মতোই বুদ্ধিদীপ্ত হয়। এই ছোট্ট একটা বুদ্ধিদীপ্ত শব্দ বা বাক্য দিয়ে অনেক কিছুই বলে দেওয়া যায়। আজকে আমরা সেরকম একটি প্রবাদ, ‘ঢাল নেই তরোয়াল নেই নিধিরাম সর্দার’ সম্পর্কে জানবো। তবে সবার আগে জানতে হবে, এর অর্থ কী। যদি কোনো মানুষ অকারণেই নিজের ক্ষমতার থেকে নিজের যোগ্যতা বেশি বলে মনে করে তবে তাকে এটি বলা হয়। এই নামে কিন্তু সত্যি সত্যিই একটি লোক ছিলো। কথিত আছে, নিধিরাম বা অরিন্দম নামের একজন লোক কোনো এক গ্রামে বাস করতো। সে নিজের সাহস এবং শক্তির কথা জাহির করতে খুবই ভালোবাসতো। গ্রামের লোকও ভাবতো এতোই যখন বলে হয়তো বা সে আসলেই অনেক বলশালী ও সাহসী। তার কথা বিশ্বাস করে সবাই বরং এই ভরসায় থাকতো যে কখনও যদি গ্রামে ডাকাত-টাকাত পরে তাহলে আর চিন্তা নেই, নিধিরাম তো আছেই।

একদিন গ্রামে সত্যিই ডাকাত পরলো। ডাকাত পরলে যা হয় আর কি, একদম গ্রাম শুদ্ধ লুটে নিয়ে গেলো। গ্রামের লোকেরাও নিধিরামের ভরসায় কিছুটা বেখেয়ালই ছিলো তাই তারা কোনো রকমেই তাদের কিছু বাঁচাতে পারলো না। এত বড় ঘটনা যখন ঘটছিলো তখন কিন্তু নিধিরামের ছায়াও কেউ দেখতে পায়নি। মোট কথা নিধিরাম ডাকাতদের সঙ্গে যুদ্ধ করা তো দূরে থাক ডাকাতদের সামনেও পড়েনি।

ডাকাতির এই ঘটনায় গ্রামের মানুষের মনে প্রশ্ন দেখা দিলো এই যে নিধিরাম এত বড় বড় কথা বলতো আজ সে কোথায়? নিধিরামকে তারা প্রশ্ন করল, তোমার মতো একজন সর্দার থাকতে এ ঘটনা কীভাবে ঘটলো? নিধিরাম তার কাজের জন্য লজ্জিত হবে কি, উল্টো সবাইকে রাগ দেখিয়ে বলতে লাগলো, আমার কাছে কি কোনো ঢাল-তরোয়াল আছে নাকি যে আমি ডাকাত বধ করবো? যদি ঢাল-তরোয়াল থাকতো তবে দেখিয়ে দিতাম না এক হাত?

নিধিরামের এহেন মন্তব্য শুনে গ্রামবাসীরা পরিষ্কার বুঝে যায় ব্যাটা নিধিরামের মুখে বড় বড় কথা বলা ছাড়া আর কিছু করার যোগ্যতা নাই। তার মোটেই ডাকাত তাড়ানোর ক্ষমতা নাই ইচ্ছা তো নাইই, তাই এইসব আজগুবি অজুহাত দেখাচ্ছে।

সেদিন থেকে লোকে নিধিরামকে নিয়ে এক প্রবাদ বেঁধে ফেলল, ঢাল নেই তরোয়াল নেই নিধিরাম সর্দার। ঢাল তরোয়াল ছাড়া সে এমনিতেই কিছু পারবে না শুধু মুখে মুখে আলাপ করা ছাড়া।

তাই আমরা যখন আমাদের ক্ষমতার থেকে বেশি কিছু বলে ফেলি বা করতে চাই তখন অন্যেরা আমাদের নিজ ক্ষমতা বা সীমাবদ্ধতা সম্পর্কে সচেতন করার জন্য এই প্রবাদটি বলে থাকে।