ছোট্ট একটি হরিণ

ছোট্ট হরিণ জাভা মাউস ডিয়ার।

মিনহাজ-উস-সালেকীন ফাহমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2015, 08:02 AM
Updated : 2 Sept 2015, 08:02 AM

হরিণ দেখতে কতো বড়? কেউ বলে ছোট্ট একটা ঘোড়ার সমান, কেউ বলে বড় একটা ছাগলের সমান। যদি বলি, হরিণ আসলে একটা ইঁদুরের সমান, তবে কি আমার কথা বিশ্বাস হবে? আজ আমরা সেই অদ্ভুত ছোট হরিণটিকে নিয়েই আলাপ করবো। সত্যিই সেটি একটা বড় ইঁদুর বা ধরো একটা গিনিপিগের সমান। নাম হলো, জাভা মাউস ডিয়ার। নাম শুনেই বুঝতে পারছো ইঁদুরের আকৃতির বলে এর নামেও তার ছাপ আছে। এই হরিণের বাড়ি হলো ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে সেই থেকে নামে জাভা শব্দটিও আছে। জাভা ছাড়া বালি দ্বীপেও এদের দেখা যাওয়ার খবর পাওয়া গিয়েছে, তবে তা নিশ্চিত করে বলা যায়নি। চলো আরও জানি এদের সম্পর্ক--

আকারে ইঁদুরের সমান ছোট হলে কী হবে? ইন্দোনেশীয় লোককথায় এদের অবস্থান বেশ মজার। সেখানে এদেরকে অত্যন্ত জ্ঞানী প্রাণী হিসেবে ধরা হয়। কেন জানো? কারণ ওরা ছোট হলেও বড় প্রাণীদের মোটেই পাত্তা দেয় না। উল্টো বড় প্রাণীর ছোট ভেবে যুদ্ধ লাগাতে আসলে গো হারা হেরে যায়।

এতো যার শক্তি, তার খাওয়া দাওয়া সম্পর্কে তো অবশ্যই জানা লাগবে, জাভা মাউস-ডিয়ার মূলত তৃণভোজী। তবে কালেভদ্রে এদের পোকামাকড়ও খেতে দেখা গিয়েছে। মাটিতে পরে থাকা গাছ বা পাতার পাশাপাশি দ্রুত বেড়ে ওঠা গাছ থেকে খাদ্য সংগ্রহ করতে এরা বিশেষ পছন্দ করে। যে সব গাছ দ্রুত বাড়ে এরাই ওদের বেশি প্রিয়।

অন্য হরিণরা সাধারণত সমতোল তৃণভূমিতে থাকে। কিন্তু জাভা মাউস ডিয়ারের ব্যাপারই আলাদা। ওরা সমুদ্রপৃষ্ঠের ৪০০-৭০০ মিটারের মধ্যে থাকতে স্বাচ্ছন্দ্য বোধ করে। পুরাতন জঙ্গলের তুলনায় নতুন বেড়ে ওঠা জঙ্গলই ওদের বেশি পছন্দ। কারণ তো খুব সহজ, নতুন বেড়ে উঠা তৃণ যে ওদের প্রিয় খাবার! রাতের দিকে এরা খানিকটা উঁচু জায়গায় গিয়ে থাকতে পছন্দ করে।

খাওয়া নিয়ে এতো আয়োজন করেও তারা যে খুব বড় হয় তা না। জাভা হরিণের হরিণের মাথাটা ছোট, দেখতে ত্রিভুজাকৃতির। গোল দেহ থেকে বের হয়েছে পেন্সিলের মতো সরু চারটি পা। সব মিলিয়ে বেশ মজার আর অদ্ভুত দর্শন। গড়ে এদের ওজন হয় এক থেকে দুই কেজির মতো। সাধারণত পুরুষের চেয়ে নারী জাভা মাউস ডিয়ার খানিকটা ছোট হয়। গড়ে এদের উচ্চতা হয় ৩০ সেন্টিমিটার। লেজের গড় দৈর্ঘ্য ৫ সেন্টিমিটার।

এই ছোট্ট প্রাণীটিকে দেখলে কতো ভালো লাগবে বলো তো। মনে হবে যেন কোলে নিয়ে আদর করি। কিন্তু দুঃখের কথা কী জানো? জাভা মাউস-ডিয়ারের সবচেয়ে বড় শত্রু হচ্ছে মানুষ। মানুষ একে তো তাদের বাসস্থান ধ্বংস করে দিচ্ছে, তার উপর খাবার কিংবা শিকারের সরঞ্জাম, অথবা পোষা প্রাণীর খাবার হিসেবে ওদের ধরে বা মেরে ফেলছে।

মাঝে মাঝে কুকুর, বিড়াল, বড় পাখি সাপ এদের কারণেও এই ছোট্ট হরিণ আক্রান্ত হয়, কিন্তু এটি তো বাস্তুসংস্থানের খাদ্য শৃঙ্খলের অংশ। এতো অল্পতে কিন্তু একটি প্রজাতি হারিয়ে যায় না। কোনো প্রাণীর হারিয়ে যেতে হলে বিশাল কোনো নিধন অভিযান চালাতে হয়, যেটি জেনে অথবা না জেনে স্থানীয় অধিবাসীরা চালাচ্ছে।

বর্তমানে ওদের সামগ্রিক অবস্থা সঠিক করে বলা যাচ্ছে না। নানা কারণে ওদের বর্তমান অবস্থা অনেকটাই ধোঁয়াশার মধ্যে রয়ে গেছে। তবে ধারণা করা হচ্ছে যে দিনদিন ওদের সংখ্যা কমে যাচ্ছে এবং ইদানীং তাঁরা প্রায় বিপজ্জনক অবস্থায় রয়েছে। তাই ওদের রক্ষা করতে প্রয়োজন আমাদের ব্যাপক প্রচেষ্টা।