বাজার, দোকান, যানজটে বেহাল বেগুনবাড়ি

রাজধানীর তেজগাঁও শিল্প এলাকার ভেতরে আবাসিক এলাকা হিসেবে পরিচিত বেগুনবাড়ি অংশটি কর্তৃপক্ষের অবহেলায় যেন বাজার এলাকায় পরিণত হয়েছে। 

কাজী শাহরিন হকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2015, 07:43 AM
Updated : 2 July 2015, 07:43 AM

সাতরাস্তার মোড় থেকে বিজয় সরণী সংযোগ সড়কের দিকে মূল সড়কের সমান্তরালে হাতিরঝিল প্রকল্প লাগোয়া এলাকাটিই বেগুনবাড়ি হিসাবে পরিচিত। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি ও ব্যক্তি মালিকানাধীন আবাসিক ভবনের পাশাপাশি এ এলাকার ‘বটতলা বাজার’ অনেকদিনের পুরনো।

এ বাজারটি কেন্দ্র করেই এলাকাবাসীর ভোগান্তির শুরু কয়েক মাস আগে। ২০১৪ সালের জাতীয় নির্বাচনের পর বটতলা বাজার সিটি করপোরেশনের অনুমোদন পাওয়ার দুই মাস পর থেকেই পাল্টে যেতে থাকে রাস্তার দুই পাশের চেহারা।

বছর দশেক আগে রাস্তার দুই পাশে বস্তি উচ্ছেদ করে বানানো ফুটপাত দখল করে এখন দোকান, বাজার বসেছে।ছোট ছোট ছাপড়া দোকান ভেঙে উঠেছে নতুন নতুন পাকা, আধা পাকা দোকান।

বেগুনবাড়ীর বটতলার বাজারকে কেন্দ্র করেই যত ভোগান্তি

রাস্তায় একাকার নালা

একদিকে ফুটপাত উধাও, অন্যদিকে রাস্তায় গাড়ির চাপ। বাধ্য হয়ে পথচারীদের ফুটপাত ছেড়ে রাস্তায় নেমে যানবাহন থেকে গা বাঁচিয়ে চলতে রীতিমত কসরৎ করতে হয়।

পলিটেকনিক ইনস্টিটিউটের আবাসিক ভবনের পাশেই লাকি বেগমের ভাঙারির দোকান। স্বামী দেলোয়ার হোসেন ৩৭ বছর ধরে পলিটেকনিক ইনস্টিটিউটে প্রহরীর কাজ করেন।

দোকানটি তারা নিজেরাই তুলেছেন জানিয়ে লাকি বেগম বলেন, এ জন্য কাউকে ভাড়া দিতে হয় না।

লাকি বলেন, “আমার দোকান রাস্তার ওইপাশে (পলিটেকনিক ইনস্টিটিউটের পেছনে) ছিল। গতবছর বাজার সমিতি ওই পাশের দোকান ভাঙার সময় বলছিল এই পাশে জায়গা দিব।

“প্রথম দোকান তোলার পরে একবার সরকারি লোকেরা আইসা ভাইঙা দিয়া গেছে। তারপর আমরা আবার দোকান করছি। যদি বলে দোকান করা যাইব না, ছাইড়া দিমু।”

বটতলা বাজারের মধ্যেই পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্রী নিবাসের ঠিক সামনে তৈরি করা হয়েছিল যুবলীগের একটি কার্যালয়। পরে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে এ বিষয়ে প্রতিবেদন প্রচারিত হলে ম্যাজিস্ট্রেট এসে  ওই কার্যালয়সহ ফুটপাতের সব দোকান ভেঙে দেন।

এর মাসখানেক পর আবার বাঁশ পুঁতে জায়গা দখল করেন দোকান মালিকরা। আর যুবলীগের কার্যালয়টি যেখানে ছিল, সেখানে এখন বিশাল এক গর্ত হয়ে। ওই গর্ত এখন রাস্তার পাশের নালার অংশ হয়ে গেছে।

দখলে উধাও ফুটপাত

রাস্তায় গাড়ি, ফুটপাতে দোকান, হাঁটার জায়গা নেই কোথাও

বটতলায় প্রায় ২২ বছর ধরে মুদি ব্যবসা করা কাওসার আলম বলেন, “এইখানে আসলে দোকান থাকার কথা না, কিন্তু যেহেতু বাজার কমিটি গতবছর সিটি করপোরেশন থেকে অনুমোদন নিয়ে আসছে, আর কেউ কিছু বলে না, তাই আমরা আছি আর কি।”

এপ্রিলে সিটি করপোরেশন নির্বাচনে বিজয়ী কাউন্সিলর মো. শফিউদ্দিন শফি ভোটের আগে তার নির্বাচনী কার্যালয় বসিয়েছিলেন কাওসারের দোকানের উল্টো দিকে। সেই কার্যালয় এখনো রয়েছে।

স্থানীয়রা জানান, সাতরাস্তামুখী মূল সড়কে কোনো কারণে জট লাগলেই বেগুনবাড়ির সড়কে যানবাহনের চাপ বাড়ে। এ পথ দিয়ে হাতিরঝিলের সড়কে যাওয়ার সুযোগ থাকায় পরিস্থিতি আরও জটিল হয়ে উঠেছে।

শিক্ষা প্রতিষ্ঠানের সামনেও দখল

স্থানীয় বাসিন্দা নাসরিন সুলতানা বলেন, “প্রধান রাস্তাটায় যানজট লাগলেই আমাদের বাসার সামনে দিয়ে বড় বড় বাস থেকে শুরু করে ট্রাক, অ্যাম্বুলেন্স সবকিছু যায়।বাজার, দোকানের কারণে রাস্তা সরু হয়ে থাকায় অনেক সময় গাড়ি মানুষের গায়ের ওপরও তুলে দেয়।

“আশপাশের স্কুলের বাচ্চারা হেঁটে যাওয়া-আসা করে। তাদেরও গাড়িচাপা পড়ার আশঙ্কা রয়েছে। হাঁটাপথের দূরত্ব হলেও রাস্তা না থাকায় আশপাশে কোথাও গেলে আমাদেরও ঝামেলায় পড়তে হয়।”

তার প্রশ্ন- বাজার তো আগে থেকেই ছিল, তাহলে ফুটপাত দখল করে কেন দোকান বানানো?

শুধু বেগুনবাড়ি না, কুনিপাড়া, কলোনী বাজারসহ তেজগাঁও এলাকার প্রায় প্রতিটি রাস্তা ও ফুটপাতে দেখা মিলবে বাজার আর দোকানের।