সংস্কার-ভোগান্তিতে ইন্দিরা রোডবাসী

এক মাসের বেশি সময় ধরে চলছে রাস্তা খোঁড়াখুড়ি; কবে শেষ হবে তাও অজানা। মূল সড়কে এমন সংস্কার কাজে অতিষ্ঠ রাজধানীর প্রাণকেন্দ্রের একটি এলাকার কয়েক হাজার বাসিন্দা। 

কাজী শাহরিন হকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2015, 03:02 AM
Updated : 30 June 2015, 03:02 AM

তারা বলছেন, সংস্কার তারা চান, তবে এমন দীর্ঘ সময় ধরে নয়। তাছাড়া আগেভাগে নোটিস না দেওয়ায় ভোগান্তি বেড়েছে বলে তাদের অভিমত।

রাজধানীর অন্যতম ব্যস্ত জায়গা ফার্মগেইট লাগোয়া আবাসিক এলাকা ইন্দিরা রোড। এর মূল সড়কটিতে এই সংস্কার কাজ চলছে প্রায় এক মাস ধরে।

এই সড়ক ধরে ফার্মগেইট খামারবাড়ি থেকে পূর্ব রাজাবাজার হয়ে সরাসরি পান্থপথ পর্যন্ত চলাচল করেন স্থানীয়রা। দীর্ঘদিন ধরেই এ এলাকার মানুষ ভুগছিলেন বর্ষায় জলাবদ্ধতা সমস্যায়।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, রাস্তাটি খোঁড়া হয়েছে পানি নিষ্কাশন ব্যবস্থার উন্নয়নের জন্য। তবে এই বর্ষায় পুরো রাস্তাজুড়ে খোঁড়াখুঁড়ি এবং উভয় দিক থেকে বন্ধ থাকায় ইন্দিরা রোডের বাসিন্দাদের চলাচল করতে হয় কাদা ও বড় বড় গর্ত পেরিয়ে।

সরেজমিনে দেখা যায়, ফার্মগেইট খামারবাড়ির দিকে রাস্তাটির মুখে স্যুয়ারেজের দুটি বড় পাইপ ফেলে আটকে রাখা হয়েছে কাজের জন্য। পান্থপথ থেকে ইন্দিরা রোড পর্যন্ত রাস্তাটি পুরোটাই স্যুয়ারেজের পাইপ দিয়ে আটকানো, কিছুদূর পর পর রয়েছে খোলা ম্যানহোল।

ভরা বর্ষায় চলছে পয়ঃনিষ্কাশন নালা সংস্কারের কাজ। ছবিটি ফার্মগেইট ইন্দিরা রোড এলাকা থেকে তোলা।

ভরা বর্ষায় চলছে পয়ঃনিষ্কাশন নালা সংস্কারের কাজ। ছবিটি ফার্মগেইট ইন্দিরা রোড এলাকা থেকে তোলা।

পূর্ব রাজাবাজার অংশের একটি বাড়ির গাড়িচালক হাসান একটি খোলা ম্যানহোল দেখিয়ে বললেন, “দুইদিন আগেও এখানে পানি ছিল পুরা রাস্তা জুড়ে। পানির মধ্যে বুঝতে না পেরে এই ম্যানহোলটায় পড়েছে তিন-চারজন।”

তিনি জানান, এক মাসের বেশি সময় ধরে এই রাস্তায় খোঁড়াখুড়ি চলছে। ফলে রাস্তায় গাড়ি বের করতে পারছেন না তিনি।

ইন্দিরা রোড এলাকাতেই অফিস মো. শাহীনের, থাকেনও এখানেই। কাজ করছেন একটি চার্টার্ড অ্যাকাউন্টেন্ট প্রতিষ্ঠানে।

বললেন, “সামনে নোয়াখালী গলি বলে একটা গলি আছে, সেটার কাছাকাছি আমার অফিস। আগেই ১০/১৫ মিনিট বৃষ্টি হলেই সেখানে পানি জমে যেত। গত কয়েকদিন হাঁটু পানি জমে ছিল অফিসের সামনে, রিকশা ছাড়া চলাফেরা করা সম্ভব হয় নাই।”

এই জলাবদ্ধতা দূর করার উদ্দেশ্যেই রাস্তা খুঁড়ে পয়ঃনিষ্কাশন ব্যবস্থা সংস্কার করা হচ্ছে বলে জানান তিনি। সঙ্গে অভিযোগও জুড়ে দিলেন, কাজ শুরুর আগে বাসিন্দাদের বিষয়টি জানানো উচিত ছিল।

পয়ঃনিষ্কাশন নালা সংস্কারের কারণে দীর্ঘদিন সড়ক বন্ধ থাকায় ভোগান্তিতে এলাকাবাসী। ছবিটি ফার্মগেইট ইন্দিরা রোড এলাকা থেকে তোলা।

পয়ঃনিষ্কাশন নালা সংস্কারের কারণে দীর্ঘদিন সড়ক বন্ধ থাকায় ভোগান্তিতে এলাকাবাসী। ছবিটি ফার্মগেইট ইন্দিরা রোড এলাকা থেকে তোলা।

ইন্দিরা রোডের বাসিন্দা রাবেয়া সিদ্দিকী রুনা একটি আসবাবপত্র নির্মাণকারী প্রতিষ্ঠানের প্রোডাক্ট ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট বিভাগে কর্মরত। খামারবাড়ি মোড় হেঁটে বাড়ি ফেরার পথে এই রাস্তা খোঁড়াখুড়ির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, “দীর্ঘদিন ধরেই এই অবস্থা। রাস্তা খোঁড়ার আগে তেমন কোন নোটিস দেয় নাই, সরকারি কাজ তো….হঠাৎই খোঁড়াখুড়ি শুরু হয়েছে।”

তবে এই কাজের সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন খোঁড়াখুড়ির পর মাস পেরোয়নি এখনো। কাজও চলছে দ্রুতগতিতে।

এই সংস্কারকাজে কর্মরত নির্মাণ শ্রমিক শাহজাহান বলেন, “গত ২০ দিন ধরে এইখানে খোঁড়া হচ্ছে। ঈদের আগেই এই কাজ শেষ হয়ে যাবে।”

সংস্কারকাজের ব্যাপারে জানতে সুজন নামে একজন ঠিকাদারের মোবাইল নম্বরে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি।