জনদুর্ভোগ এর সব খবর

এক মাস পানির নিচে খিলক্ষেতের প্রধান সড়ক

রাজধানীর খিলক্ষেত এলাকার প্রধান সড়কটি গত এক মাস ধরে পানিতে তলিয়ে থাকায় যাতায়াতে ভোগান্তি পোহাতে হচ্ছে স্থানীয় বাসিন্দাদের।

পানির জন্য হাহাকার মিরপুরে 

ঘরে পানি যায় না, তাই জামা-কাপড় ও হাড়ি-পাতিল নিয়ে পাম্পে ভিড় করেন ঢাকার মিরপুর ১১ নম্বরের সি ব্লকের বাসিন্দারা।

গুলশানের ফুটপাতে ওয়েস্টিনের গাড়ি চলার পথ

ফুটপাত পথচারীদের ফিরিয়ে দিতে ঢাকার গুলশান, বারিধারা এলাকায় যখন সিটি করপোরেশনের অভিযান চলছে, তখনই ওয়েস্টিন হোটেল কর্তৃপক্ষ গাড়ি ওঠানামার সুবিধার জন্য ফুটপাত দখল করে বানিয়েছে র‌্যাম্প।

ক্ষমতাসীনদের ছায়ায় রাস্তা আটকে ‘রেন্ট এ কারের’ ব্যবসা

ক্ষমতাসীন দলের অনুসারী এক সংগঠনের কয়েকজন স্থানীয় নেতার ছত্রছায়ায় উত্তরায় রাস্তার দুইপাশের ‘নো পার্কিং’ জোনে অবৈধভাবে গাড়ি রেখে অনুমোদনহীনভাবে চলছে রেন্ট এ কারের রমরমা ব্যবসা।

মিরপুরের পথে দুর্ভোগযাত্রা

অফিসযাত্রীদের ভিড় ঠেলেও আগে মিরপুর-১১ থেকে সাড়ে সাত কিলোমিটার পথ পেরিয়ে ঘণ্টাখানেকের মধ‌্যে কলেজে পৌঁছাতে পারতেন হলিক্রসের ছাত্রী সাদিয়া আফরোজ; এখন সময় লাগে কয়েক গুণ বেশি।

কুড়িল রেলক্রসিং: বিকল্প না করে বন্ধ হচ্ছে পথচারী পারাপার

যানবাহন পারাপারে ফ্লাইওভার বিষয়টি তুলে ধরে রেলওয়ে মহাপরিচালক মো. আমজাদ হোসেন বলেন, পথচারী পারাপারের বিষয়টি দেখা তাদের কাজ নয়।

খোঁড়াখুঁড়ির ভোগান্তিতে বছর পার

নিষ্কাশন নালা সংষ্কারের কাজে বছর ধরে খোঁড়াখুঁড়ির যন্ত্রণা পোহাচ্ছেন গোড়ান ও এর আশপাশের এলাকাবাসী।

জলাবদ্ধতায় দুর্ভোগ দোলাইরপাড়ে

প্রধান সড়কসহ এলাকার অলিগলিতে জমে আছে পানি। ঘর থেকে বের হওয়া কিংবা বাসায় ফিরতে হয় নোংরা পানি মাড়িয়ে। বৃষ্টি হলে সড়কে পানির উচ্চতা বাড়ে, বাড়ে এলাকাবাসীর ভোগান্তিও।

ফিরতি যাত্রার তৃতীয় দিনেও যাত্রীদের ‘উপচে পড়া’ ভিড়

ঈদ শেষে রাজধানীতে ফেরার যাত্রায় তৃতীয় দিনেও কমলাপুর রেলস্টেশন ও সদরঘাটসহ বাস টার্মিনালগুলোতে যাত্রীদের ‘উপচে পড়া’ ভিড় দেখা গেছে।

গতিহীন উন্নয়নে দুর্গতি

জলাবদ্ধতা দূর করতে পুরনোটি তুলে প্রশস্ত নল বসানোর কাজ আড়াই মাস ধরে চলায় বর্ষায় দুর্ভোগ পোহাতে হচ্ছে ঢাকার উত্তর বাড্ডার থানা রোডের বাসিন্দাদের।

উপরে ফ্লাইওভার, নীচে ভোগান্তি

ভাঙা রাস্তা আর ছোট-বড় গর্তের কারণে যাত্রাবাড়ি চৌরাস্তায় মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারের নীচে যানজটের চিত্র নিত্যদিনের; সামান্য বৃষ্টি হলেই বাড়ছে ভোগান্তি, প্রায়ই ঘটছে দুর্ঘটনা।

সংরক্ষিত শুধু লেখায়, বসতে গেলেই বিপত্তি

বাস সংকটের এই ঢাকায় ভিড় ঠেলে গাড়িতে উঠতে পারলেও অনেক সময়ই নিজেদের জন্য সংরক্ষিত আসনগুলো থেকে বঞ্চিত হন নারীরা; অধিকার চাইলে জড়াতে হয় বিতণ্ডায়। কখনও কখনও কটূ কথার পাশাপাশি বাঁকা দৃষ্টিতে বিদ্ধ হয়ে নিরস্ত হওয়া ছাড়া উপায় থাকে না।

গতিহীন নির্মাণে পথচারী ভোগান্তি

‘দৃষ্টিনন্দন’ একটি উদ্যোগের মুমূর্ষু দশার অন্যতম উদাহরণ হতে পারে ‘শহীদ আসাদ স্মৃতি জাদুঘর’। নির্মাণের মাঝপথেই গতি হারিয়েছে প্রকল্পটি। পরিত্যাক্ত প্রকল্প এলাকা হয়ে উঠেছে মাদকসেবীদের নিরাপদ আশ্রয়, ময়লার ভাগাড় আর দখল রাজত্বের আরেক নাম।

এখনও সেই পুরনো সুর- ‘পোষায় না’ 

ভাড়া বাড়িয়ে প্রায় ‍দ্বিগুণ করেও রাজধানীতে সিএনজিচালিত অটোরিকশার চালকদেরকে মিটারে চলতে বাধ্য করা যায়নি।

হানিফ ফ্লাইওভারের গোড়ায় ‘মাদকরাজ্য’

দূর থেকে দেখে মনে হবে ছিন্নমূল মানুষের দখলে ফুটপাত, কাছে যেতেই ভাঙ্গবে ভুল। অলস ভঙ্গিতে বসে থাকার ফাঁকে সিরিঞ্জ দিয়ে মাদক নিচ্ছেন কেউ। অনেকে আবার ময়লা কুড়ানোর ব্যাগের আড়ালে বিক্রি করছেন মাদক।

ডাস্টবিনের সড়ক

এক কিলোমিটারের মধ্যে তিনটি ময়লা ফেলার জায়গা, একস্থানে আবার চারটি ডাস্টবিন। ডাস্টবিন আর ছড়ানো আবর্জনায় সংকুচিত গাড়ি চলার স্থান। আবর্জনার দুর্গন্ধ, যানজট আর খানাখন্দে ভরা পুরান ঢাকার মাজেদ সরদার সড়কের চিত্র এটি। 

হানিফ ফ্লাইওভার: আলোর নিচে ‘অন্ধকার’

রাজধানীর ‘মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার’ (গুলিস্তান-যাত্রাবাড়ি ফ্লাইওভার নামে পরিচিত) খুলে দেওয়ার পর ঢাকার ব্যস্ততম প্রবেশপথ যাত্রাবাড়ি থেকে গুলিস্তান পর্যন্ত রাস্তা যানজটমুক্ত হলেও, স্বস্তি নেই উড়ালপথের নিচের রাস্তায়।