মিষ্টি কোমল পানীয়র ওপর ২০% করারোপের প্রস্তাব

যুক্তরাজ্যে স্থূলতা রোধের লড়াইয়ে মিষ্টি কোমল পানীয়ের ওপর বাড়তি ২০ শতাংশ করারোপের প্রস্তাব দিয়েছেন চিকিৎসকরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 July 2015, 04:56 PM
Updated : 13 July 2015, 06:19 PM

যুক্তরাজ্যে স্থূলতার হার বাড়ছে। ব্রিটিশ মেডিক্যাল এসোসিয়েশনের (বিএমএ) হিসাবমতে, এ সমস্ত কোমল পানীয়র কারণে প্রতিবছর ৭০ হাজার মানুষের অকালমৃত্যু ঘটে।

সে কারণে মানুষের খাদ্য তালিকা থেকে মিষ্টি কোমল পানীয় বাদ দেয়ানোর জন্য চিকিৎসকরা এর ওপর অন্ততপক্ষে ২০ শতাংশ করআরোপের প্রস্তাব করেছেন। এতে মানুষ কোমল পানীয় পান করবে কম।

করারোপের ফলে দুই লিটারের মিষ্টি কোমল পানীয়র দাম ১ দশমিক ৮৫ পাউন্ড থেকে ২ দশমিক ২২ পাউন্ডে দাঁড়াবে। এতে করে যে বাড়তি রাজস্ব আসবে তা ফল ও শাকসবজিতে ভর্তুকি হিসাবে দিয়ে এসবের দাম সস্তা করা যেতে পারে বলে এক প্রতিবেদনে পরামর্শ দিয়েছে বিএমএ।

যুক্তরাজ্যে জনস্বাস্থ্যে চিনির ক্ষতিকর প্রভাব বাড়ছে। মানুষ দাঁতের সমস্যা থেকে শুরু করে টাইপ-২ ডায়াবেটিস এবং স্থূলতায় ভূগছে।

বিএমএ’র চিকিৎসক শ্রী দত্ত বিবিসি কে বলেন, স্থূলতা বাড়ছে। ২০৩০ সালের মধ্যে ব্রিটিশ জনসংখ্যার ৩০ শতাংশই স্থূলকায় হয়ে যাবে। বেশিরভাগ মানুষই এ পরিস্থিতির শিকার হবে না বুঝে বেশি পরিমাণ চিনি গ্রহণের কারণে।

বিএমএ সতর্ক করে দিয়ে বলেছে, ৩৩০ মিলিলিটারের একটি সোডা ওয়াটারের ক্যানে ৯ চা চামচ ক্যালোরিবিহীন চিনি থাকে। তাই এ ধরনের খাবারের ওপর কর বাড়ানো হলে এর ভোক্তা সংখ্যা কমে আসবে। আর তা করতে হলে কমপক্ষে ২০ শতাংশ করারোপ করতে হবে।