‘এখনও গ্রাম্য ডাক্তার ও কবিরাজই ভরসা বেশিরভাগের’

বাংলাদেশে জ্বর, ডায়রিয়া ও জন্ডিসের মত রোগ নির্ণয় ও নিরাময়ে এখনও ‘গ্রাম্য ডাক্তার’ ও কবিরাজের উপরই বেশিরভাগ মানুষ নির্ভর করছেন বলে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনিস্টিটিউটের (আইইডিসিআর) এক জরিপে উঠে এসছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2015, 02:09 PM
Updated : 27 May 2015, 02:09 PM

রাজধানীর মহাখালীতে আইইডিসিআর মিলনায়তনে বুধবার এক সংবাদ সম্মেলন এই জরিপ প্রতিবেদন তুলে ধরেন আইইডিসিআর এবং ন্যাশনাল ইনফ্লুয়েঞ্জা সেন্টারের (এনআইসি) পরিচালক অধ্যাপক মাহমুদুর রহমান।

তিনি বলেন, ফোনভিত্তিক রোগ নজরদারি ব্যবস্থার মাধ্যমে তারা দেখেছেন- জ্বর হলে এখোনো প্রায় ২৮ দশমিক ২ শতাংশ মানুষ ‘গ্রাম্য ডাক্তার’র কাছে যান, যেখানে সরকারি হাসপাতালে যান ৯ দশমিক ২ শতাংশ এবং এমবিবিএস চিকিৎসকের কাছে যান ১৫ শতাংশ মানুষ।

“জন্ডিস হলে এখোনো প্রায় ৪৭ শতাংশ মানুষ কবিরাজের কাছে যান। আর ডায়রিয়ার ক্ষেত্রে নিজেই নিজের চিকিৎসা করেন আক্রান্ত ব্যক্তি।”

গত ৬ এপ্রিল পর্যন্ত টেলিফোনে সারা দেশের ৩ হাজার ৫৬৯ জন মানুষের বক্তব্যের ভিত্তিতে এ প্রতিবেদন করা হয়েছে। এর আগে ২০১২ সালে ঢাকার ৩ হাজার ৩৭৮ জন এবং ২০১৪ সালে সারা দেশের ৩ হাজার ২৯৭ জনের উপর এ জরিপ চালানো হয়।

অধ্যাপক মাহমুদুর রহমান বলেন, “ফোনভিত্তিক রোগ নজরদারি ব্যবস্থা এশিয়ার মধ্যে আমরাই প্রথম চালু করেছি। এটি প্রথম শুরু করেছিল আমেরিকা।

“এ ব্যবস্থার মাধ্যমে আমরা রোগের সিজনালিটি দ্রুততার সাথে বের করতে পারব, যার ফলে সরকার আগে থেকেই রোগ প্রতিরোধে প্রস্তুত থাকতে পারবে এবং রোগ নির্ণয়ে এই তথ্য কাজে লাগানো যাবে।”