বাংলাদেশের স্বাস্থ্য সেবার প্রশংসায় ডব্লিউএইচও

কমিউনিটি স্বাস্থ্য কেন্দ্র চালুসহ বাংলাদেশের সার্বিক স্বাস্থ্য সেবায় ধারাবাহিক সফলতার প্রশংসা করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক মার্গারেট চ্যান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2014, 05:38 PM
Updated : 22 May 2014, 05:38 PM

বিশেষত প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত কমিউনিটি হেলথ ক্লিনিক কর্মসূচির সাফল্যের কথা উল্লেখ করেছেন তিনি।

বুধবার জেনেভায় সংস্থাটির সদর দপ্তরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে বৈঠকে এই মত তুলে ধরেন তিনি।

শেখ হাসিনার সঙ্গে আগের সাক্ষাতের কথা স্মরণ করে তৃতীয়বারের তিনি প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় তাকে অভিনন্দন মার্গারেট।

এসময় স্বাস্থ্যমন্ত্রী আগামী সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক সম্মেলনে (দক্ষিণ এশীয় দেশগুলোর স্বাস্থ্যমন্ত্রীদের সম্মেলন) উপস্থিত থাকতে মহাপরিচালককে আমন্ত্রণ জানালে তিনি সম্মেলনে উপস্থিত থাকার জন্য ইচ্ছা পোষণ করেন।

ফাইল ছবি

প্রধানমন্ত্রীর নেতৃত্বে এমডিজি ৪, এমডিজি ৫ সফলভাবে এগিয়ে নিতে মার্গারেটের কাছে আন্তর্জাতিক সহযোগিতা চান নাসিম।

বিশ্ব স্বাস্থ্য সম্মেলনের অধিবেশনে অটিজম সংক্রান্ত বাংলাদেশের উত্থাপিত প্রস্তাবটি সর্বসম্মতভাবে গ্রহণ করারও আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী তনয়া সায়মা হোসেন ওয়াজেদ পুতুলকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অটিজম বিষয়ক অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্য নির্বাচিত করায় মার্গারেট চ্যানের কাছে কৃতজ্ঞতা জানান নাসিম।

পোলিওমুক্ত অঞ্চল হিসেবে যেভাবে আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেছে, সেই পথ ধরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তা নিয়ে বাংলাদেশ অন্যান্য রোগ নিরাময়েও দ্রুত সফল হবে বলে আশাপ্রকাশ করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক।

বৈঠকে অন্যান্যের মধ্যে ন্যাশনাল অটিজম অ্যান্ড নিউরো ডিসঅর্ডার অ্যাডভাইজরি কমিটি এবং গ্লোবাল অটিজম পাবলিক হেলথের চেয়ারম্যান সায়মা হোসেন ওয়াজেদ পুতুল ও জেনেভায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল হান্নান উপস্থিত ছিলেন।