‘রাজনীতির বাইরে থাক টিকা দিবস’

জাতীয় টিকা দিবসে সারা দেশে ২ কোটি ২০ লাখ শিশুকে পোলিও টিকা খাওয়ানোর বিষয়টি নিশ্চিত করতে সব রাজনৈতিক দলের সহযোগিতা চেয়েছে ইউনিসেফ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2013, 05:36 AM
Updated : 20 Dec 2013, 07:38 AM

শনিবার ভোর থেকে সারা দেশে আবারো বিরোধী দলের চার দিন অবরোধের ঘোষণার মধ্যেই জাতিসংঘের এ দুটি সংস্থার এ আহ্বান এলো। 

শনিবার একুশতম জাতীয় টিকা দিবসে সারা দেশে এক লাখ ৪০ হাজার টিকাদান কেন্দ্রের মাধ্যমে পাঁচ বছরের নিচের ২ কোটি ২০ লাখ শিশুকে পোলিও টিকা খাওয়ানো হবে। ওই বয়সী যে শিশুরা আগে জাতীয় টিকা দিবসে বা নিয়মিত টিকাদান কর্মসূচিতে পোলিও টিকা খেয়েছে, তাদেরও এ কর্মসূচিতে টিকা দেয়া হবে।

ফাইল ছবি

সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টিকা কেন্দ্র খোলা থাকবে। তবে অবরোধের বিরূপ প্রভাব টিকাদান কর্মসূচিতেও পড়তে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টদের কেউ কেউ। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে এক যৌথ বিবৃতিতে ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি প্যাসকেল ভিলনোভ ‘বাংলাদেশের শিশূদের বৃহত্তর স্বার্থে’ জাতীয় টিকা দিবসকে সফল করতে ‘সব রাজনৈতিক দলের’ সহযোগিতা প্রত্যাশা করেন।

তিনি বলেন, সব শিশুর কাছে যাতে পোলিও টিকা পৌঁছে দেয়া যায়, তা অবশ্যই নিশ্চিত করতে হবে।

এমনিতে প্রতিবছর ৯৫ শতাংশ শিশুকে এ টিকা খাওয়ানো সম্ভব হয় জানিয়ে ইউনিসেফ প্রতিনিধি বলেন, “কোনো শিশু যাতে এ কর্মসূচি থেকে বাদ না পড়ে সেজন্য আমাদের এখন আরো বেশি সচেষ্ট হতে হবে।”    

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি তুশারা ফার্নান্দো বলেন, দেশের ভবিষ্যত প্রজন্মকে পোলিওমুক্ত রাখতে গেলে এখন সব পক্ষের সহযোগিতা খুবই জরুরি। 

ইউনিসেফ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী ১৯৮৬ সালে জাতীয় টিকা দিবস পালন শুরুর পর থেকে বাংলাদেশের পোলিও আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্য হারে কমে আসতে শুরু করে। 

আগে যেখানে প্রতি বছর সাড়ে ১১ হাজার শিশু পোলিও আক্রান্ত হতো, সেখানে ২০০৬ সালে বাংলাদেশকে পোলিওমুক্ত ঘোষণা করা সম্ভব হয়।