ফল চিবিয়ে খেলে ডায়াবেটিসের ঝুঁকি কমে

ফলের রস নয় বরং আস্ত ফল চিবিয়ে খেলে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকাংশে কমে। কিন্তু ফলের রস বা জুস পান করলে এ ঝুঁকি উল্টো বেড়ে যেতে পারে বলেই জানিয়েছেন গবেষকরা।

নিউজ ডেস্ক>> বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2013, 06:27 PM
Updated : 4 Sept 2013, 06:27 PM

কালোজাম, আঙ্গুর, আপেল ও নাশপাতির মতো ফল খেলে টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে। কিন্তু ফলের রস ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ায়।

ব্রিটেন, সিঙ্গাপুর ও যুক্তরাষ্ট্রের ‘হার্ভার্ড স্কুল অব পাবলিক হেলথ’ এর একদল গবেষক দীর্ঘদিন গবেষণার পর একথা জানিয়েছেন। তারা টাইপ-২ ডায়াবেটিসের ওপর ফলের প্রভাব নিয়ে গবেষণা করেন।

যুক্তরাজ্যের ‘দ্য ইনডিপেনডেন্ট’ পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে গবেষণার ফল উল্লেখ করে বলা হয়, সপ্তাহে তিনবার পর্যাপ্ত পরিমাণ কালোজাম খেলে তার টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি ২৬ শতাংশ কমে। আর জুস খেলে ঝুঁকি ৮ শতাংশ পর্যন্ত বাড়তে পারে।

তবে ডায়াবেটিসের ঝুঁকি কমাতে সব ফল একইভাবে কাজ করে না। কিছু ফলের ক্ষেত্রে ডায়াবেটিস প্রতিরোধের হারে কমবেশি হতে পারে।

যেমন: আঙ্গুর খেলে টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি কমে ১২ শতাংশ। কলা, পাম, পিচ ফল খেলে ঝুঁকি কমে ১১ শতাংশ। কিসমিস, খুবানিসহ অন্যান্য ইউরোপীয় ফলও ডায়াবেটিস সামান্য প্রতিরোধ করে বলে জেনেছেন গবেষকরা।

কালোজাম চিবিয়ে খেলে এ রোগের ঝুঁকি কমে ৩৩ শতাংশ। আর জুসের পরিবর্তে আপেল ও নাশপাতি চিবিয়ে খেলে ডায়াবেটিসের ঝুঁকি কমে ১৪ শতাংশ।