কম ঘুম হৃদযন্ত্রের জন্য ঝুঁকিপূর্ণ

একাধারে কয়েকরাত ঠিকমতো ঘুম না হওয়া মানুষদের ক্ষেত্রে হৃদক্রিয়া বন্ধ হওয়ার আশঙ্কা প্রবল।হৃদযন্ত্র যথাযথভাবে রক্তসঞ্চালন না করতে পারাই এর কারণ বলে উল্লেখ করেছেন গবেষকরা।

সূত্র বিবিসিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2013, 11:27 AM
Updated : 6 March 2013, 11:28 AM

১১ বছর ধরে ৫০ হাজার লোকের উপর সমীক্ষা চালিয়ে ইউরোপীয়ান হার্ট জার্নালে এক প্রতিবেদনে গবেষণার এ ফল প্রকাশ করা হয়েছে।

তবে ঘুমের স্বল্পতা নাকি অন্য কোন জটিলতার কারণে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয় তা খতিয়ে দেখতে আরো গবেষণা প্রয়োজন বলে জানিয়েছেন তারা।

নরওয়েজিয়ান ইউনিভার্সিটির বিজ্ঞানীরা ২০ থেকে ৮৯ বছর বয়সী ৫০ হাজারের বেশি মানুষের ওপর গবেষণা চালান।গবেষণার শুরুতে এদের কারো হৃদরোগ ছিল না।

গবেষণা চলাকালে তাদেরকে ঘুমে কোনো সমস্যা হয়েছে কিনা বা গভীর ঘুম হয়েছে কিনা এ ব্যাপারে কিছু প্রশ্ন জিজ্ঞাসা করা হয়।

এতে যাদের গভীর ঘুম হয়েছে তাদের তুলনায় যারা অনিদ্রায় ভুগেছেন এবং গভীর ঘুম হয়নি তাদের ক্ষেত্রে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধের ঝুঁকি পরিলক্ষিত হয়েছে তিনগুণ বেশি।

গবেষকরা ব্যাখ্যা দিয়ে বলেছেন, এক্ষেত্রে প্রায়শই যা ঘটে থাকে তা হচ্ছে, অপর্যপ্ত ঘুমের কারণে হৃদযন্ত্রের মাংসপেশীগুলো দেহে সঠিক চাপে রক্ত সঞ্চালন করার মতো অবস্থায় থাকে না কিংবা দুর্বল হয়ে পড়ে।আর এতেই ঘটে বিপত্তি।

যুক্তরাজ্যের সাড়ে সাত লাখ মানুষ হৃদক্রিয়া ব্যাহত হওয়ার সমস্যায় ভুগছে। বেশিরভাগ মানুষই এ সমস্যা থেকে পরিত্রাণ পায়নি। এ সমস্যায় অক্রান্তরা বেশিমাত্রায় শ্বাসকষ্ট এবং ক্লান্তি বোধ করতে পারেন।