ভারতে সোয়াইন ফ্লুতে ৯৪ জনের মৃত্যু

ভারতে সোয়াইন ফ্লুর প্রাদুর্ভাবে ৫ সপ্তাহের কিছু বেশি সময়ে অন্তত ৯৪ জন মানুষের মৃত্যু হয়েছে। ৪৫০ জনেরও বেশি মানুষ ফ্লু আক্রান্ত হওয়ার খবর জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রণালয়। এদের বেশিরভাগই রাজস্থানের।

.বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2013, 06:06 AM
Updated : 8 Feb 2013, 06:06 AM

কর্মকর্তারা সোয়াইন ফ্লুর প্রাদুর্ভাবের কারণ তদন্ত করে দেখছেন। বিশেষজ্ঞদের কেউ কেউ এর জন্য শীতকালীর নি¤œ তাপমাত্রাকে দায়ী করেছেন।

সোয়াইন ফ্লু জন্য দায়ী এইচ১এন১ ভাইরাস। ২০০৯ সালে প্রথম মেক্সিকোয় এ ভাইরাসের প্রাদুর্ভাব ঘটে দ্রুতই ছড়িয়ে পড়ে গোটা বিশ্বজুড়ে।

২০০৯ সালে ভারতে এ ভাইরাস আক্রান্ত হয়ে মারা যায় ৯৮১ জন, ২০১০ সালে মারা যায় ১ হাজার ৭৬৩ জন, ২০১১ সালে মৃত্যু হয় ৭৫ জনের এবং গত বছরে মারা গেছে ৪০৫ জন।

আর বিশ্বব্যাপী এ ভাইরাস আক্রান্ত হয়ে ২ লাখ মানুষের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হয়।

ভারতের কর্মকর্তারা জানিয়েছেন, রাজস্থানে ২৪৬ জন সোয়াইন ফ্লু আক্রান্ত হওয়ার রেকর্ড আছে। রাজ্যটিতে সোয়াইন ফ্লুতে মারা গেছে ৫৪ জন। আর নয়াদিল্লিতে মৃতের সংখ্যা এখন পর্যন্ত ৩।

তবে এ বছর দিল্লিতে আরো ৬০ জন ফ্লু আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। ফ্লুয়ের চিকিৎসার জন্য কর্তৃপক্ষ ৫ টি প্রাইভেট ক্লিনিকসহ ২২ টি হাসপাতালে আলাদা ওয়ার্ড চালুর নির্দেশ দিয়েছে।

তবে স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, আতঙ্কের কোনো কারণ নেই। তারা জনগণকে এ রোগ প্রতিরোধে সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছেন।