চিকিৎসার জন্য ভারতে যাচ্ছেন বিশ্বের সবচেয়ে মোটা নারী

৫০০ কেজি ওজনের এক মিশরীয় নারীকে চিকিৎসার জন্য শিগগিরই ভারতে নিয়ে যাওয়া হচ্ছে। বর্তমানে তিনিই বিশ্বের সবচেয়ে মোটা নারী বলে ধারণা করা হয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2016, 02:04 PM
Updated : 7 March 2017, 03:02 PM

বিবিসি জানায়, ইমান আহমেদ আবদুলাতি (৩৬) নামের ওই নারীকে ভাড়া করা একটি বিমানে করে মুম্বাইয়ে নিয়ে যাওয়ার পর তার ওজন কমাতে অস্ত্রোপচার করবেন এক সার্জন। নাম মোফাজ্জল  লাকদাওয়ালা।

বেশি ওজনের ওই নারীকে ভারতে স্থানান্তর করা অসুবিধাজনক হওয়ার কারণে এর আগে মিশরের ভারতীয় দূতাবাস তাকে ভিসা দেয়নি।

পরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের হস্তক্ষেপের পর বুধবার ভিসা পান আব্দুলাতি।

স্বাভাবিক প্রক্রিয়ায় ভিসা না পেয়ে আব্দুলাতি মুম্বাইয়ের ওই সার্জনের কাছে সাহায্য চেয়েছিলেন। এরপর সেই সার্জনই টুইটারের মাধ্যমে বিষয়টি ভারতের পররাষ্ট্রমন্ত্রীর নজরে আনেন এবং তাকে চিকিৎসার জন্য ভারতের ভিসা পেতে সহায়তার অনুরোধ জানান।

অতিরিক্ত ওজনের কারণে স্কুলের গন্ডিই পেরুতে পারেননি আব্দুলাতি। ১১ বছর বয়সেই তার ওজন এত বেড়ে যায় যে তিনি দাঁড়াতেও পারতেন না।

তার পরিবার জানায়, গত ২৫ বছর ধরে আব্দুলাতি শয্যাশায়ী। এ দীর্ঘ সময়ে তিনি ঘরের বাইরেও যাননি। তিনি নড়াচড়া করা বা পাশ ফিরে শুতেও পারেন না। প্রাত্যহিক কাজকর্মের জন্য তিনি তার মা ও বোনের ওপর নির্ভরশীল।

আব্দুলাতি  এক  ধরনের প্যারাসাইট সংক্রমণের শিকার বলে চিকিৎসকরা জানিয়েছেন। তার পরিবার অনেক চিকিৎসকের শরণাপন্ন হলেও কেউ তার চিকিৎসা করতে রাজি হয়নি।

সার্জন ডা.মোফাজ্জল  লাকদাওয়ালা জানান, আব্দুলাতির বোন তার সঙ্গে গত অক্টোবর মাসে যোগাযোগ করেছে। এরপরই তিনি আব্দুলাতিকে সহায়তা করতে তার ভিসার ব্যবস্থা করা এবং অর্থ সংগ্রহের কাজও করেছেন।