সিগারেটের মোড়কে সর্তকীকরণ রেটিংয়ে বাংলাদেশের উন্নতি

সিগারেটের মোড়কে ছবিযুক্ত সতর্কীকরণের ওপর করা বৈশ্বিক রেটিংয়ে ৫৩ ধাপ এগিয়েছে বাংলাদেশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2016, 07:07 PM
Updated : 10 Nov 2016, 07:07 PM

কানাডিয়ান ক্যানসার সোসাইটির করা বৈশ্বিক এই রেটিংয়ে বাংলাদেশের নতুন অবস্থান ৫৭-তে। ২০১৪ সালে করা সর্বশেষ রেটিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১১০।

চলতি বছর সিগারেটের প্যাকেটের ৫০ ভাগ ঢেকে ছবিযুক্ত সতর্কবার্তা ছাপানো বাধ্যতামূলক করার পর তালিকায় এই উন্নতি এল বাংলাদেশের।

বৈশ্বিক এই রেটিংয়ে যৌথভাবে প্রথম অবস্থানে রয়েছে নেপাল ও দ্বীপ দেশ ভানুয়াতু। দেশ দুটি সিগারেটের প্যাকেটের ৯০ ভাগ জুড়ে গ্রাফিক্যাল স্বাস্থ্য সতর্কতা ছাপানো বাস্তবায়ন করেছে।

তালিকার তৃতীয় অবস্থানে যৌথভাবে রয়েছে ভারত ও থাইল্যান্ড, যারা প্যাকেটের ৮৫ ভাগ অংশে ছবিযুক্ত সতর্কবার্তা ছাপানোর বাস্তবায়ন করেছে।

এবার সিগারেটের প্যাকেটে ছবিযুক্ত সতর্কতা বাস্তবায়নে সংক্রান্ত এই রেটিং করা হয় ২০৫ টি দেশের, যার মধ্য ১৫২টি ছবিযুক্ত সতর্কবার্তা বাস্তবায়ন করেছে। এরমধ্যে ১০৫টি দেশ প্যাকেটে গ্রাফিক্যাল স্বাস্থ্য সতর্কতাও বাধ্যতামূলক করেছে।

রেটিংয়ে উন্নতির তামাকবিরোধী সংগঠন প্রজ্ঞা এক বিবৃতিতে বলছে, সার্বিক অবস্থা বিবেচনায় বাংলাদেশের রেটিং বাড়লেও নেপাল, ভারত, থাইল্যান্ড এবং শ্রীলঙ্কার মতো দেশগুলোর সঙ্গে তুলনা করতে গেলে আরও অনেকদূর যেতে হবে।

চলতি বছরের ১৯ মার্চ থেকে তামাকজাত পণ্য ব্যবহারে ক্ষতির দিকটি গুরুত্ব দিয়ে রঙিন ছবিযুক্ত সতর্কবার্তা সিগারেটের প্যাকেটের ৫০ ভাগ অংশে ছাপানো বাধ্যতামূলক করে বাংলাদেশ।

তবে এটির বাস্তবায়নের হার খুবই কম বলে প্রজ্ঞার বিবৃতিতে দাবি করা হয়।

এতে বলা হয়, ৭৫ ভাগ সিগারেটের প্যাকেট ছবিযুক্ত সতর্কবার্তা ছাড়া এখনও বাজারে আসে বলে এক জরিপে প্রকাশিত হয়েছে।