স্বাস্থ্যে সহায়তার প্রকল্পগুলোর দ্রুত বাস্তবায়ন চায় ভারত

ভারতের সহায়তায় বাংলাদেশে বাস্তবায়নাধীন স্বাস্থ্যখাতের প্রকল্পগুলোর কাজ দ্রুত শেষ করে জনগণের সেবা নিশ্চিত করতে দেশটির সরকার আগ্রহী বলে হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা জানিয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2016, 07:36 PM
Updated : 17 August 2016, 07:49 PM

বুধবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে সাক্ষাতে শ্রিংলা এই আগ্রহের কথা জানান।

স্বাস্থ্যখাতের প্রকল্পগুলোকে মানুষের জীবনের প্রয়োজনে খুব গুরুত্বপূর্ণ সামাজিকখাত হিসাবে অভিহিত করে শ্রিংলা বলেন, “দ্রুততার সাথে প্রকল্প বাস্তবায়নে কাজ করলে বাংলাদেশের জনগণ দ্রুত উপকার পাবে।”

জামালপুর, পটুয়াখালী, গাজীপুর, পাবনা, কক্সবাজার, যশোর, নোয়াখালী মেডিকেল কলেজ হাসপাতাল নির্মাণ ও যন্ত্রপাতি সরবরাহে সহযোগিতা দিচ্ছে ভারত। দেশের বিভিন্ন সরকারি হাসপাতালে ক্যান্সার চিকিৎসার লক্ষ্যে ‘কোবাল্ট’ মেশিন স্থাপনেও সহায়তা করছে তারা।

স্বাস্থ্যমন্ত্রী ভারতকে বাংলাদেশের এক ‘বিশ্বস্ত বন্ধু’ হিসাবে উল্লেখ করে বলেন, “স্বাধীনতা যুদ্ধে ভারত যেভাবে বাংলাদেশকে সহযোগিতা করেছে, তেমনি আর্থ-সামাজিক খাতের অগ্রগতিতেও সাহায্য অব্যাহত রাখার বিষয়টি বাংলাদেশর জনগণ সর্বদা কৃতজ্ঞচিত্রে তা স্মরণ করে।”

সম্প্রতি ভারত সফরকালে রাষ্ট্রপতি প্রনব মুখার্জির সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা স্মরণ করে নাসিম হাই কমিশনারের মাধ্যমে তাদের রাষ্ট্রপতির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বাংলাদেশে বিকল্প চিকিৎসা পদ্ধতির উন্নয়নে ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পাদিত চুক্তি দ্রুত বাস্তবায়নের জন্য স্বাস্থ্যমন্ত্রী হাই কমিশনারের প্রতি আহ্বান জানান।

এসময় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলামসহ স্বাস্থ্য মন্ত্রণালয় ও ভারতীয় হাই কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।