নিউরো সায়েন্স সামিটে স্ট্রোক আক্রান্তদের পুনর্বাসনে জোর

দেশের নিউরো সার্জনসহ চিকিৎসক ও চিকিৎসা শাস্ত্রের শিক্ষার্থীদের নিয়ে ঢাকায় শুরু হয়েছে নিউরো সায়েন্স সামিট, যাতে স্ট্রোক আক্রান্তদের চিকিৎসা পরবর্তী পুনর্বাসনের ওপর জোর দেওয়ার বিষয়ে গুরুত্বারোপ করা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2016, 06:33 PM
Updated : 6 August 2016, 07:12 PM

শনিবার সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক সম্মেলনের উদ্বোধন করেন।

স্ট্রোক আক্রান্তদের চিকিৎসা পরবর্তী পুনর্বাসনের ওপর গুরুত্ব দিয়ে উদ্বোধনীতে এই আওয়ামী লীগ নেতা বলেন, এ ধরনের সেবা রোগীদের কর্মক্ষমতা ফিরে পেতে সাহায্য করবে।

সম্মেলনে চিকিৎসক ও চিকিৎসা বিদ্যার ছাত্ররা অংশ নিয়ে প্রাণঘাতী স্ট্রোকের প্রতিরোধ, চিকিৎসা ও পুনর্বাসনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

অনিয়ন্ত্রিত রক্তচাপ, ডায়াবেটিস এবং ধূমপান স্ট্রোকের ‘ঝুঁকি’ বাড়ায় বলে জানা গেছে।

স্ট্রোক নিয়ে সচেতনতা তৈরিতে এই সম্মেলনের আয়োজন করে ঢাকায় কাজ করা যুক্তরাজ্যের দাতব্য সংস্থা স্যার উইলিয়াম বেভেরিজ ফাউন্ডেশন। ফাউন্ডেশনটি স্ট্রোক আক্রান্তদের চিকিৎসা পরবর্তী সময়ে রোগীদের বাড়িতে পুনর্বাসন সেবা দিয়ে থাকে।

ফাউন্ডেশনের এই কার্যক্রমের প্রশংসা করেন ২০০৯ থেকে ২০১৩ পর্যন্ত স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব পালন করা রুহুল হক।

তিনি বলেন, “আমরা এই সেবা কার্যক্রমের জন্য আরও অনেক জনশক্তিকে প্রশিক্ষণ দিতে পারি। বিদেশে তাদের জন্য কাজের অনেক সুযোগ আছে।”

সম্মেলনে হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক এ এস এম কামরুল হাসান মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

ডা. সুব্রত ঘোষের সঞ্চালনায় ভারতের নিউরোলজিক্যাল সোসাইটির সাবেক সভাপতি অধ্যাপক আর এন ভট্টাচার্য এবং সম্মেলনের সভাপতি অবসরপ্রাপ্ত মেজর জেনারেল জীবন কানাই দাস বক্তব্য রাখেন।