‘১৬২৬৩’ নম্বরে বিনামূল্যে স্বাস্থ্যসেবা

টেলিফোনে স্বাস্থ্যবিষয়ক পরামর্শ দিতে একটি বিশেষ ফোন নম্বর চালু করেছে সরকার, যেখানে ২৪ ঘণ্টাই সেবা পাওয়া যাবে বলে জানানো হয়েছে।  

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2016, 05:53 PM
Updated : 24 April 2016, 05:53 PM

রোববার মন্ত্রণালয়ে এক অনুষ্ঠানে এই টেলিসেবা ‘সরকারি হেলথ কল সেন্টার : স্বাস্থ্য বাতায়ন’ উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম (ফাইল ছবি)

তিনি বলেন,“এই ব্যবস্থার ফলে ল্যান্ড বা মোবাইল ফোনের মাধ্যমে এই নম্বরে ফোন করে দিনরাত ২৪ ঘন্টা চিকিৎসকের পরামর্শসহ অন্যান্য স্বাস্থ্যসেবা পাওয়া যাবে। কল রেট মোটামুটি স্বাভাবিক কল রেটের মতো।”

‘১৬২৬৩’ নম্বরে ফোন করে রোগীদের প্রয়োজনে নিকটবর্তী সরকারি-বেসরকারি অ্যাম্বুলেন্স সেবা পেতেও সহায়তা পাওয়া যাবে বলে জানান তিনি।

নাসিম বলেন, “এই সরকারি কল সেন্টারটি স্বাস্থ্যসেবা মানুষের হাতের মুঠোয় পৌঁছে দেওয়ার প্রচেষ্টায় প্রধানমন্ত্রীর আরও একটি যুগান্তকারী উদ্যোগ। তার নির্দেশেই ‘১৬২৬৩’ ফোন নম্বর চালু করে এখন থেকে সরকার সেবাকে সাধারণ মানুষের হাতের লাগালে নিয়ে গেল।”

যুক্তরাজ্যের ইউকেএইড-এর অর্থায়নে স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস (তথ্য ব্যবস্থাপনা পদ্ধতি) বিভাগ সেবাটি চালু করেছে।

এদিকে স্বাস্থ্যমন্ত্রী নাসিম রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আরেক অনুষ্ঠানে বলেন, প্রবীণদের জন্য সরকারি হাসপাতালগুলোতে আলাদা কাউন্টার করা হবে।

প্রবীণদের জন্য চিকিৎসা ফি কমাতে বেসরকারি মেডিকেলের মালিকদের প্রতি আহবান জানিয়ে তিনি বলেন, “দয়া করে আপনাদের হাসপাতালে রোগীদের বিভিন্ন টেস্টের ফি কমান। প্রবীণদের জন্য প্রয়োজনে বিভিন্ন টেস্ট ফ্রি করার ব্যবস্থা করুন।”