জাপান-বাংলাদেশ হাসপাতাল কর্তৃপক্ষকে তলব

মৃত শিশুকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রেখে অর্থ আদায়ের অভিযোগের বিষয়ে ব্যাখ্যা দিতে জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে তলব করেছে হাই কোর্ট।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2016, 11:22 AM
Updated : 11 Feb 2016, 11:22 AM

আগামী ২২ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০ টায় তাদের আদালতে হাজির হয়ে ওই ব্যাখ্যা জানাতে বলা হয়েছে।

বিচারপতি এম মোয়াজ্জাম হোসেন ও বিচারপতি মো. বদরুজ্জামানের হাই কোর্ট বেঞ্চ বৃহস্পতিবার স্বতঃপ্রণোদিত রুলসহ এ আদেশ দেয়।

‘মৃত শিশুকে হাসপাতালে ভর্তি রেখে অর্থ আদায়!’ এবং ‘হাসপাতালে ভ্রাম্যমাণ আদালতের অভিযান জরিমানা’ শিরোনামে দুটি জাতীয় দৈনিক প্রকাশিত প্রতিবেদন আদালতে তুলে ধরেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইদ্রিসুর রহমান ও ব্যারিস্টার তৌফিক ইনাম টিপু।

শুনানিতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যার্টনি জেনারেল মো. শহীদুল ইসলাম।

আদেশের বিষয়ে আইনজীবী ইদ্রিসুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে ওই অভিযোগ বিষয়ে ব্যাখ্যা জানাতে ২২ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টায় হাজির হতে নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

“অভিযোগ তদন্ত করে সংশ্লিষ্ট দোষীদের বিরুদ্ধে ফৌজদারি আইনে কেন মামলা করা হবে না এবং ক্ষতিগ্রস্ত শিশুর পরিবারকে ক্ষতিপূরণ দিতে হাসপাতাল কতৃপক্ষকে নির্দেশ কেন দেওয়া হবে না- তা রুলে জানতে চাওয়া হয়েছে।”

স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক ও হাসপাতালটির ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে ২২ ফেব্রুয়ারির মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বৃহস্পতিবারই ‘মৃত শিশুকে হাসপাতালে ভর্তি রেখে অর্থ আদায়!’ এবং ‘হাসপাতালে ভ্রাম্যমাণ আদালতের অভিযান জরিমানা’ শিরোনামে ওই প্রতিবেদন ছাপা হয়।

‘হাসপাতালে ভ্রাম্যমাণ আদালতের অভিযান জরিমানা’ প্রতিবেদনে বলা হয়, মৃত শিশুকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রেখে অর্থ আদায়, অনভিজ্ঞ চিকিৎসক দিয়ে শিশুর চিকিৎসা করা, বায়োকেমিস্ট না রাখাসহ বিভিন্ন অনিয়মের দায়ে জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতাল সংশ্লিষ্ট ছয়জনকে ১১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বুধবার র‌্যাব ও স্বাস্থ্য অধিদপ্তর এবং ঔষধ প্রশাসন অধিদপ্তর সম্মিলিতভাবে এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে।

‘মৃত শিশুকে ভর্তি রেখে অর্থ আদায়’ শিরোনামের প্রতিবেদনে বলা হয়, রাজধানীর জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ মেডিকেল সার্ভিসেস হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে মৃত শিশুকে জীবিত বলে ভর্তি রেখে পরিবারের কাছ থেকে অর্থ আদায় করার অভিযোগ উঠেছে। এ ঘটনায় বুধবার ছয়জনকে আটক এবং ১১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়েছে।

অভিযানের নেতৃত্ব দেন র‌্যাব-২ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল উদ্দিন।

তিনি সাংবাদিকদের বলেন, “গত মঙ্গলবার ১ বছর ৪ মাসের একটি শিশু হাসপাতালের আইসিইউতে মারা যায়। কিন্তু শিশুটিকে জীবিত দেখিয়ে ভর্তি রেখে পরিবারের কাছ থেকে মোটা অঙ্কের অর্থ নিচ্ছিল হাসপাতাল কর্তৃপক্ষ।

“অভিযান চালানোর সময় দেখি বাচ্চাটি গত মঙ্গলবার থেকেই ক্লিনিক্যালি ডেড। তাদের ফাইল পত্রেও বাচ্চাটি মৃত উল্লেখ থাকলেও পরিবারকে বাচ্চাটি জীবিত বলে জানানো হয়।”