মুখমণ্ডল প্রতিস্থাপনে ফিরল চেহারা

যুক্তরাষ্ট্রে নিউ ইয়র্কের একটি হাসপাতালে মুখমণ্ডল প্রতিস্থাপনে এ যাবতকালের সবচেয়ে বড় ধরনের এক সফল অস্ত্রোপচারের মধ্য দিয়ে চেহারা ফিরে পেয়েছেন স্বেচ্ছাসেবী এক অগ্নিনির্বাপনকর্মী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2015, 04:00 PM
Updated : 19 Nov 2015, 05:30 AM

গোটা মাথার চামড়া, কান, এমনকি চোখের পাতাও অস্ত্রোপচারের মধ্য দিয়ে প্রতিস্থাপন করেছেন চিকিৎসকরা।

প্লাস্টিক সার্জন এডোয়ার্ডো রডরিগুয়েজের নেতৃত্বে একদল চিকিৎসক ২৬ ঘণ্টাব্যাপী এ জটিল অস্ত্রোপচার করে চেহারা ফিরিয়ে আনেন ৪১ বছর বয়সী অগ্নিনির্বাপণকর্মী প্যাট্রিক হার্ডিসনের।

একটি বাড়িতে অগ্নিকাণ্ডে আটকা পড়া এক নারীকে উদ্ধার করতে গিয়ে  পুড়ে বীভৎস হয়ে গিয়েছিল হার্ডিসনের চেহারা। আগুনে তার পুরো মুখমণ্ডল এবং মাথারচামড়া পুড়ে যায়।

প্রতিস্থাপনের জন্য মুখমণ্ডলের দাতা হচ্ছেন, ২৬ বছর বয়সী যুবক ডেভিড রোডবাহ। একটি সাইক্লিং দুর্ঘটনায় যিনি মারা যান। তারই দান করে যাওয়া অঙ্গ-প্রত্যঙ্গের সাহায্যে ফেরানো হয় হার্ডিসনের চেহারা।

গত অগাস্টে অস্ত্রোপচারটি করা হয়। এর মধ্য দিয়ে হার্ডিসন তার চোখের পাতার পাশাপাশি চোখের পাতা ফেলার ক্ষমতাও ফিরে পেয়েছেন। তাছাড়া, এখন  তারমাথাভর্তি চুল এমনকি ভ্রুও আছে বলে জানিয়েছে বিবিসি।

চিকিৎসক এডোয়ার্ডো রডরিগুয়েজ বলেন, এ অপারেশনে যতগুলো টিস্যু লাগানো হয়েছে, এর আগে কোন অপারেশনেই তা লাগানো হয়নি। অপারেশন সফল হওয়ার সম্ভাবনা ছিল ৫০:৫০।

কয়েক লাখ ডলারের এ অস্ত্রোপচারের তিন মাস পর হার্ডিসন ভালোভাবেই সেরে উঠছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা। তবে  প্রতিস্থাপিত মুখমণ্ডলের টিস্যুগুলোকে টেকসই রাখতে তাকে বাকি জীবন ওষুধ সেবন করে যেতে হবে বলে জানান তারা।