ডায়াবেটিস নিয়ে সচেতনতা বাড়াতে ঢাকায় ম্যারাথন

ডায়াবেটিস নিয়ে সচেতনতা বাড়াতে ঢাকায় তৃতীয় বারের মতো ম্যারাথন প্রতিযোগিতা অনুষ্টিত হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2015, 03:10 PM
Updated : 13 Nov 2015, 03:10 PM

শুক্রবার বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে এই প্রতিযোগিতায় দেশি-বিদেশি পাঁচ হাজার দৌড়বিদ অংশ নেন।

‘নভো নরডিস্ক ঢাকা হাফ ম্যারাথন ২০১৫’ নামে প্রতিযোগিতার আয়োজন করে স্পোর্টস ইন্টারন্যাশনাল।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আবিদুর রহমান শিমু বলেন, এই ম্যারাথন সাধারণ মানুষের মধ্যে স্বাস্ব্য সচেতনতাসহ হৃদরোগের ঝুঁকি কমানোর পাশাপাশি উদ্যোমীও করে তুলবে।

“২১ কিলোমিটারের বেশি এই ম্যারাথনে দেশি-বিদেশি মিলে পাঁচ হাজার প্রতিযোগী অংশ নিয়েছে। এতে কেনিয়া, উগান্ডা ও ইথিওপিয়া থেকে ১২ জন এলিট দৌড়বিদ অংশ নিয়েছে।”

প্রায় তিন ঘণ্টাব্যাপী এই প্রতিযোগিতা গুলশান শুটিং ক্লাবের সামনে থকে শুরু হয়ে গুলশান ১ নম্বর, হাতিরঝিল, তেজগাঁও লিংক রোড, বিজয় স্মরণী উড়াল সড়ক, বিজয় স্মরণী, পুরাতন বিমান বন্দর নতুন সড়ক, আগারগাঁও, খামারবাড়ি হয়ে মানিক মিয়া অ্যাভিনিউতে গিয়ে শেষ হয়।”

নারী ও পুরুষসহ মোট ১২টি ক্যাটাগরিতে প্রতিযোগীদের পুরস্কার দেওয়া হয়। এর মধ্যে প্রথম পুরস্কার হিসেবে এক হাজার ৫০০ ডলার, দ্বিতীয় এক হাজার ডলার ও তৃতীয় পুরস্কার হিসেবে ৭০০ ডলার দেওয়া হয়।

প্রতিযোগিতার স্পন্সর প্রতিষ্ঠান নভো নরডিস্কের বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক এ রাজন কুমার বলেন, স্বাস্থ্যকর জীবনযাপনের মাধ্যমে ডায়বেটিস নিয়ন্ত্রণ ও প্রতিরোধের বিষয়ে ‘নভো নরডিস্ক ঢাকা হাফ ম্যারাথন’ সচেতনতা তৈরি করবে।

ইন্টারন্যাশনাল ডায়বেটিস ফেডারেশনের তথ্যানুযায়ী, ২০১৫ সালে বাংলাদেশে ডায়াবেটিস রোগীর সংখ্যা বেড়ে ৭১ লাখে দাঁড়িয়েছে, যা গত বছর ছিল ৫৯ লাখ। প্রতি বছর বিশ্বব্যাপী দশ জনে একজন ডায়বেটিসে আক্রান্ত হয়।

এই প্রতিযোগিতা আয়োজনের দুটি প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানান স্পোর্টস ইন্টারন্যাশনালের ব্যান্ড অ্যাম্বাসাডর চিত্রনায়ক ফেরদৌস।