বীর্যে ৯ মাস পর্যন্ত ইবোলা ভাইরাস জীবিত থাকে

ইবোলায় আক্রান্ত পুরুষ সুস্থ হয়ে যাওয়ার পরও তার বীর্যে ধারণার চেয়ে বেশি সময় ধরে ভাইরাসটি অবস্থান করে বলে এক গবেষণায় দেখা গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2015, 01:42 PM
Updated : 15 Oct 2015, 01:42 PM

নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত ওই গবেষণা প্রতিবেদনে বলা হয়, সংক্রমণের পর সুস্থ হয়ে ওঠা দুইতৃতীয়াংশ পুরুষের বীর্যে ইবোলা ভাইরাস ছয় মাসের বেশি সময় ধরে জীবিত থাকে। এমনকি একচতুর্থাংশের ক্ষেত্রে এটা নয় মাসের বেশি সময় পর্যন্তও থাকে। 

গবেষকরা সিয়েরা লিওনে ইবোলা সংক্রমণের পর বেঁচে যাওয়া ৯৩ জন পুরুষের উপর গবেষণা চালিয়ে এ তথ্য পান।

একই জার্নালে প্রকাশিত অন্য একটি গবেষণা প্রতিবেদনে বলা হয়, ইবোলা সংক্রমণ থেকে বেঁচে যাওয়া কোনো পুরুষের সঙ্গে যৌবন সম্পর্ক স্থাপনের ছয় মাস পরও ইবোলার বিস্তার ঘটে এবং নতুন করে ইবোলা সংক্রমণের লক্ষণ প্রকাশ পায়।

এর আগে ধারণা ছিল, ইবোলা সংক্রমণের পর বীর্যে ৮২ দিন পর্যন্ত রোগটির ভাইরাস জীবিত থাকে।

নতুন এই গবেষণা তথ্য এখন উদ্বেগের কারণ হয়ে দাঁড়াতে পারে। পশ্চিম আফ্রিকায় এমন অনেক পুরুষ আছে যারা ইবোলা সংক্রমণের পর সুস্থ হয়ে উঠেছে।

তাদের বীর্যে ভাইরাসটি কতদিন জীবিত থাকবে এবং এ থেকে নতুন করে ইবোলা ছড়িয়ে পড়ার সম্ভাবনা আছে কিনা সেটা এখন খতিয়ে দেখতে হবে।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর মেডিকেল রিসার্চ ইন্সটিটিউটের নেতৃত্বে পরিচালিত একটি গবেষণায় 'যেৌন সংসর্গের মাধ্যমে ইবোলা ভাইরাস ছড়িয়ে পড়ার প্রথম তথ্য' উপস্থাপন করা হয়েছে।

গবেষকরা বলেন, লাইবেরিয়ায় এক ব্যক্তির বীর্যে ও তার মেয়ে বন্ধুর রক্তে থাকা ইবোলা ভাইরাসের জেনেটিক কোড বিশ্লেষণ করে তারা 'সরাসরি এক দেহ থেকে অন্য দেহে ছড়িয়ে পড়ার লক্ষণের সঙ্গে সামঞ্জস্য' খুঁজে পেয়েছেন।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা যেৌন সংসর্গের মাধ্যমে ইবোলা ছড়িয়ে পড়ার ঘটনা খুবই 'বিরল' বর্ণনা করে বলেছে, সিয়েরা লিওনের যে এলাকায় গবেষকরা গবেষণা চালিয়েছেন সেখানে সংক্রমণের পর বেঁচে ফেরা অনেক মানুষ আছে। কিন্তু সেখানে ইবোলার পুনরায় ফিরে আসার ঘটনা এখনও দেখা যায়নি।