চোখে এলার্জির বড় কারণ বায়ু দূষণ

নগরজীবনে ক্রমশ বাড়তে থাকা বায়ু দূষণ চোখের সংক্রমণ ও এলার্জির সমস্যার একটি বড় কারণ, বলছেন চিকিৎসকরা।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2015, 03:59 PM
Updated : 11 Oct 2015, 04:00 PM

এটি খুবই গুরুতর সমস্যা। কারণ, সঠিক সময়ে চোখের সংক্রমণ ও এলার্জির চিকিৎসা করা না হলে পরবর্তীতে এ থেকে কর্নিয়ায় সমস্যা দেখা দিতে পরে। যার ফলে দৃষ্টিশক্তিও ক্ষতিগ্রস্ত হয়।

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, বায়ু দূষণ বেড়ে যাওয়ায় এবং বায়ুতে নানা ধরণের ক্ষুদ্রাতিক্ষুদ্র কণার উপস্থিতির কারণে মানুষ কর্নিয়ার সংক্রমণে আক্রান্ত হয়।  গত বছর দিল্লির ৩০ হাজারের বেশি মানুষের কর্নিয়ায় সংক্রমণ সনাক্ত হয়েছে। 

সব বয়সী মানুষই বায়ু দূষণের শিকার হতে পারে। তবে শিশু, মধ্যবয়সী ও বয়স্ক ব্যক্তিদের মধ্যেই এমন সংক্রমণ বেশি দেখা গেছে বলে জানান দিল্লির এক চক্ষুরোগ বিশেষজ্ঞ।

তিনি বলেন, “তারা খুব খারাপভাবে বায়ু দূষণের শিকার হয়েছে। এর ফলে তাদের চোখে জ্বালাপোড়া, লাল হয়ে যাওয়া এবং ক্রমাগত পানি পড়ার সমস্যা দেখা দিয়েছে।"

চিকিৎসকরা বলছেন, দূষিত বায়ুতে নাইট্রিক অক্সাইড, নাইট্রোজেন ডাইঅক্সাইড ও সালফার ডাইঅক্সাইড থাকার কারণে চোখের টিয়ার ফিল্ম বেশি বিষাক্ত হয়ে যায়।

অশ্রু অনেকটা পানি, ফ্যাটি অয়েল এবং ব্যাক্টেরিয়ার সঙ্গে লড়াইয়ের জন্য প্রয়োজনীয় উপাদান দিয়ে তৈরি। এটি চোখের মসৃণতা বজায় রাখে।

চোখের এলার্জির হাত থেকে বাঁচার উপায় সম্পর্কে চক্ষুরোগ বিশেষজ্ঞদের অভিমত হচ্ছে,  চোখে কিছু পড়ে থাকলেও সরাসরি হাত দিয়ে না রগড়ে বরং পানি দিয়ে চোখ ধুয়ে ফেলা উচিত। এরপর খুব যত্নের সঙ্গে চোখে ভেতর পড়া বস্তুটি বের করে আনতে হবে।