ইউরোপে পোলিওর প্রাদুর্ভাব, ২ শিশু পঙ্গু

ইউরোপে ৫ বছরের মধ্যে এই প্রথম পোলিও’র প্রাদুর্ভাব ঘটেছে এবং দুটি শিশু ইতোমধ্যেই এ রোগে ভুগে পঙ্গুত্ব বরণ করেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2015, 05:08 PM
Updated : 2 Sept 2015, 05:08 PM

ঘটনাটি ঘটেছে ইউক্রেইনে। দেশটিতে পাঁচ বছরের কম বয়সী মোট শিশুর মাত্র অর্ধেক পূর্ণ মেয়াদে পলিও টিকা নিয়েছে।

ফলে আরো অনেক শিশুই এ রোগে আক্রান্ত হয়ে থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। একেবারে চূড়ান্ত পর্যায় ছাড়া পোলিওতে আক্রান্ত হওয়ার লক্ষণ মানবদেহে প্রকাশ পায় না বলে এ শঙ্কা আরো বেশি।

ডব্লিউএইচও’র কর্মকর্তারা বলছেন, ইউক্রেইনে পোলিও আরো ব্যাপক হারে ছড়িয়ে পড়ার ঝুঁকি ‘অত্যন্ত বেশি’। তাই যত দ্রুত সম্ভব রোগটি নিয়ন্ত্রণে আনার ব্যবস্থা করা প্রয়োজন।

পোলিওয় পঙ্গু হয়ে যাওয়া দুই শিশুর একজনের বয়স চার বছর ও অপরজনের ১০ মাস। উভয় শিশুই দেশটির দক্ষিণ-পশ্চিমে রুমানিয়া, হাঙ্গেরি, স্লোভাকিয়া এবং পোল্যান্ড সীমান্তবর্তী এলাকা থেকে এসেছে।

ডব্লিউএইচও’র কর্মকর্তা অলিভার রোজেনবাম বিবিসি’কে বলেন, “পরিস্থিতি এখন মারাত্মক পর্যায়ে।”

“দুইটি শিশু এরই মধ্যে পঙ্গু হয়ে গেছে এবং আমি নিশ্চিত তারাই একমাত্র শিশু নয়। এটিই রোগটির সবচেয়ে ভয়ঙ্কর দিক। সেখানে অনেক শিশুর শরীরেই ভাইরাস সংক্রমণ ঘটেছে, যদিও এখনই তাদের দেহে কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।”

ডব্লিউএইচও’র পক্ষ থেকে পরামর্শ দিয়ে বলা হয়, যারা ওই এলাকা ভ্রমণ করেছেন তাদের সবাইকে পূর্ণ মেয়াদে পোলিও টিকা নিতে হবে। এছাড়া, সেখানকার বাসিন্দা এবং যারা এক মাসের বেশি সময় সেখানে অবস্থান করেছেন তাদের বাড়তি এক ডোজ পোলিও টিকা নিতে হবে।

ইউরোপে সর্বশেষ ২০১০ সালে পোলিও আক্রান্ত হয়ে ১৪ জন পঙ্গু হয়ে যায়। সেবার তাজিকিস্তান থেকে পোলিও রাশিয়ায় ছড়িয়ে পড়েছিল।