দিনে ৪ কাপ কফি সারাবে মলাশয়ের ক্যান্সার

দৈনিক চার কিংবা তারও বেশি কাপ কফি পান করলে তা কেবল মলাশয়ের ক্যান্সার প্রতিরোধই করবে না বরং এ রোগ থেকে সেরে ওঠার সুযোগও থাকবে বেশি। এমনটিই বলা হয়েছে নতুন এক গবেষণায়।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2015, 04:08 PM
Updated : 18 August 2015, 04:08 PM

বোস্টনের ডানা-ফার্বার ক্যান্সার ইন্সটিটিউটের গবেষকরা গবষণা করে দেখেছেন, স্টেজ-৩ এ চলে যাওয়া মলাশয়ের ক্যান্সার রোগীরা নিয়মিত কফির ক্যাফেইন গ্রহণ করায় তাদের অবস্থার উন্নতি হয়েছে এবং এ রোগ থেকে সেরে ওঠার সম্ভাবনা সৃষ্টি হয়েছে।

গবেষণা প্রতিবেদনে ডানা-ফার্বারের পরিচালক বলেন, দৈনিক এক কাপ বা তার চেয়েও কম কফি পান করলে রোগটি থেকে যতটা সুরক্ষার সম্ভাবনা থাকে, তার তুলনায় দৈনিক দুই থেকে তিন কাপ কফি পান আরো বেশি ফলদায়ক।

গবেষণায় অংশ নেয়া স্টেজ-৩ এর ক্যান্সার রোগীদের সবাইকে অস্ত্রোপচার করে এবং কেমোথেরাপি দিয়ে যে ফল পাওয়া গেছে তার তুলনায় দিনে চার কিংবা তার চেয়ে বেশি কাপ কফি (প্রায় ৪৬০ মিলিগ্রাম ক্যাফেইন) পান করিয়ে আরো ভাল ফল হয়েছে।

যারা কফি পান করেনি তাদের তুলনায় কফি পান করা রোগীদের নতুন করে মলাশয়ের ক্যান্সারে ভোগার আশঙ্কা ৪২ শতাংশ কমেছে। আর একইসঙ্গে ক্যান্সার কিংবা অন্য কোনো কারণে তাদের মৃত্যুর আশঙ্কাও কমেছে ৩৩ শতাংশ।

১ হাজার রোগীর ওপর এ গবেষণা চালানো হয়। তারা কেমোথেরাপি চলাকালে এবং আবার একবছর পরে তাদের খাদ্যাভ্যাসের ধরন নিয়ে কিছু প্রশ্নপত্র পূরণ করেন।

দেখা গেছে, কফি পানকারীদের ক্ষেত্রে রোগের মাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কা যেমন কমেছে, তেমনি তাদের বেঁচে থাকা এবং ক্যান্সার নিরাময়ের সম্ভাবনাও বেড়েছে।