ম্যালেরিয়ার টিকা প্রস্তুত, ব্যবহারের অপেক্ষায়

যুক্তরাজ্যের একটি ওষুধ কোম্পানি প্রথমবারের মতো ম্যালেরিয়ার টিকা প্রস্তুত করেছে। এ বছরের শেষের দিকে আফ্রিকার শিশুদের টিকা প্রদাণ শুরু হতে পারে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2015, 03:29 PM
Updated : 25 July 2015, 03:29 PM

গ্লাক্সোস্মিথলাইন কোম্পানি মসকিউইরিক্স নামের টিকাটি প্রস্তুত করে তা ইউরোপীয়ান মেডিসিন এজেন্সিতে পরীক্ষার জন্য পাঠিয়েছিল।

শুক্রবার কোম্পানিটির পক্ষ থেকে বলা হয়, টিকাটির নিরাপত্তা ও কার্যকারিতা  পরীক্ষার পর ইউরোপীয়ান মেডিসিন এজেন্সি ‘সবুজ সংকেত’ দিয়েছে।

মসকিউইরিক্স টিকাটি আরটিএসএস নামেও পরিচিত। ৩০ বছর ধরে এই টিকা নিয়ে গবেষণা চলছে।

গ্লাক্সোর টিকা বিভাগের প্রধান মনকেফ স্লাউরি বলেন, “এটা একটি ঐতিহাসিক অর্জন।” স্লাউরি নিজেও ২৭ বছর ধরে ম্যালেরিয়ার টিকা নিয়ে কাজ করেছেন।

এ বছরের শেষের দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা শিশুদের ম্যালেরিয়া টিকা প্রদাণ শুরু হবে কিনা সে বিষয়ে তাদের মতামত জানাবে। পরীক্ষামূলকভাবে টিকা প্রদাণ করে মিশ্র ফলাফল পাওয়া গেছে।

স্লাউরি বলেন, “মসকিউইরিক্স প্রথম ‍প্রজন্মের টিকা। গ্লাক্সো এরই মধ্যে দ্বিতীয় প্রজন্মের টিকা নিয়ে কাজ করা শুরু করেছে, যেটা অনেক বেশি কার্যকর হবে।”

টিকাটির মূল্য কেমন হবে তা প্রকাশ করেনি গ্লাক্সো। এটা থেকে মুনাফা না করার প্রতিশ্রুতি দিয়েছে তারা।

পাঁচ মাস থেকে ১৭ মাস বয়সী শিশুদের এক মাস অন্তর অন্তর টিকার তিনটি ডোজ দেয়া হবে। এছাড়া ২০ মাস বয়সে একটি বুস্টার ডোজ দেয়া হবে।

এর মাধ্যমে চার বছরের মধ্যে ম্যালেরিয়ায় আক্রন্ত হওয়ার হার একতৃতীয়াংশ কমিয়ে আনা যাবে বলে আশা প্রকাশ করা হয়েছে।

ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে সারা বিশ্বে প্রতিবছর ৫ লাখ ৮৪ হাজার মানুষের মৃত্যু হয়। যাদের মধ্যে অধিকাংশই আফ্রিকার দেশগুলোর পাঁচ বছরের কম বয়সী শিশু।