স্বাস্থ্য : সর্বশেষ ১০০ খবর

খাদ্যে রাসায়নিকে ন্যূনতম আমৃত্যু কারাদণ্ড চান বদরুদ্দোজা

ক্যান্সার ও কিডনিসহ বিভিন্ন রোগের জন্য দায়ী খাদ্যে রাসায়নিক প্রয়োগের সর্বনিম্ন শাস্তি আমৃত্যু কারাদণ্ড করার কথা বলছেন সাবেক রাষ্ট্রপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী।

‘কলম’ দিয়ে ১০ সেকেন্ডে ক্যান্সার সনাক্ত!

‘কলমের’  মত দেখতে ছোট্ট একটি যন্ত্র মাত্র ১০ সেকেন্ডে ক্যান্সার কোষ সনাক্ত করতে সক্ষম বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী।

এক মাসের শিশুর মুখ থেকে ৭টি দাঁত অপসারণ!

ভারতের গুজরাটে এক মাসের এক শিশুর মুখ থেকে সাতটি দাঁত অপসারণ করেছেন চিকিৎসকরা।

ভারতে সোয়াইন ফ্লুতে ১ হাজার ৯৪ জনের মৃত্যু

ভারতে এ বছর সোয়াইন ফ্লুতে ১০৯৪ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। গত বছরের তুলনায় যা প্রায় চারগুণ।

জনসন অ্যান্ড জনসনকে ৪১৭ মিলিয়ন ডলার ক্ষতিপূরণের নির্দেশ

জনসন অ্যান্ড জনসনের বেবি পাউডার ব্যবহারে ডিম্বাশয়ের ক্যান্সার বিস্তৃত হয়েছে- এক নারীর এমন অভিযোগের বিচারে বহুজাতিক কোম্পানিটিকে ৪১ কোটি ৭০ লাখ ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে ক্যালিফোর্নিয়ার একটি আদালত।

মায়ের পুষ্টিকর খাবারে শিশুর মৃত্যুঝুঁকি ‘৬০ ভাগ কমে’

গর্ভধারণের শুরুতেই নারীকে পুষ্টিকর খাবার দিলে শিশুর মৃত্যুর ঝুঁকি অর্ধেকের চেয়েও বেশি কমে আসে বলে আন্তর্জাতিক উদারাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের-আইসিডিডিআর,বির এক গবেষণায় বলা হয়েছে।

চার দশকে অন্ধত্ব ‘বাড়বে’ ৩ গুণ

আগামী চার দশকে বিশ্বে অন্ধ মানুষের সংখ্যা বেড়ে তিনগুণ হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন গবেষকরা।

পৃথক জীবনে তোফা-তহুরা, হাত-পা নেড়ে কান্না

সংযুক্ত শরীরে জন্ম নেওয়া দশ মাস বয়সী তোফা আর তহুরাকে দীর্ঘ সাড়ে ছয় ঘণ্টার অস্ত্রোপচারের মধ্য দিয়ে আলাদা করতে পেরেছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকরা।

আলাদা করতে তোফা-তহুরার অস্ত্রোপচার শুরু

সংযুক্ত শরীরে জন্ম নেওয়া দশ মাস বয়সী তোফা আর তহুরাকে আলাদা করতে অস্ত্রোপচার শুরু করেছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকরা।

A woman with suspected cholera infection lies on a bed at a cholera treatment centre in Sanaa, Yemen, May 15, 2017. Reuters

ইয়েমেনে কলেরায় মৃত ১,৯৯২: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইয়েমেনে কলেরা মহামারিতে মৃতের সংখ্যা ১,৯৯২ তে পৌঁছেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ডায়াবেটিসের ঝুঁকি কমায় মদ!

মদ্যপান স্বাস্থ্যের জন্য সাধারণভাবে ক্ষতিকর বলে মনে করা হলেও গবেষণা বলছে, পরিমিত মদ পান শরীরের পক্ষে ভাল।

কোন ভিটামিন খাওয়া উচিত, কোনটি নয়

কয়েক দশকের গবেষণায় ভিটামিন সেবন কোনো সুনির্দিষ্ট দিক দিয়ে শরীরের জন্য ভালো বলে সুদৃঢ় প্রমাণ না মিললেও সাম্প্রতিক বিভিন্ন গবেষণায় বিশেষ বিশেষ ভিটামিন কারও কারও জন্য ক্ষতিকর হওয়ার প্রমাণ পাওয়া গেছে।

দিনাজপুরে শিশু মৃত্যু ‘লিচুর কীটনাশকেই’

আমেরিকান জার্নাল অব ট্রপিক্যাল মেডিসিন অ্যান্ড হাইজিনে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে পাঁচ বছর আগে দিনাজপুরে হঠাৎ অসুস্থ হয়ে ১৩ শিশুর মৃত্যুর জন্য লিচু বাগানে ছিটানো কীটনাশক ও রাসায়নিককে দায়ী করা হয়েছে।

হৃদরোগীদের সেবায় অ্যাপ ‘ই-হার্ট’

রোগীর বিস্তারিত তথ্য, চিকিৎসকের ব্যবস্থাপত্র, স্বাস্থ্য পরীক্ষার ফল থেকে শুরু ওষুধ খাওয়া এবং চিকিৎসকের সঙ্গে সাক্ষাতের সময়সহ বিস্তারিত তথ্য মিলবে এখন একটি জায়গায়।

ম্যাকডোনাল্ড, কেএফসি, বার্গার কিংয়ের পানীয়তে মলের ব্যাকটেরিয়া

যুক্তরাজ্যের তিনটি বড় ফাস্ট ফুড চেইনের ঠাণ্ডা পানীয়তে উষ্ণরক্তের প্রাণীর মলে থাকা ব্যাকটেরিয়ার অস্তিত্ব পাওয়া গেছে।

মাথায় চলছে অস্ত্রোপচার, তিনি বাজাচ্ছেন গিটার

আঙ্গুলের মাংসপেশি সংকোচনের সমস্যা সারাতে মস্তিস্কে অস্ত্রোপচারের সময় গিটার বাজিয়ে খবরের জন্ম দিয়েছেন এক ভারতীয় শিল্পী।

প্রতি বিভাগে ক্যান্সার কেন্দ্র প্রতিষ্ঠার দাবি

ক্যান্সার নির্ণয় ও এর চিকিৎসা সেবা সাধারণ মানুষের নাগালের মধ্যে আনতে দেশের প্রতিটি বিভাগে ক্যান্সার কেন্দ্র প্রতিষ্ঠার দাবি জানিয়েছেন ক্যান্সার প্রতিরোধে কাজ করা বিভিন্ন সংগঠনের কর্মীরা।

নোংরার বদলে ‘স্বপ্নের’ টয়লেট

দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে নোংরা টয়লেটে যাওয়া; সাবান আর মাসিক ব্যবস্থাপনা তো দূরের কথা, পানিও নেই। এর বিপরীতে ছাত্র-ছাত্রীর আলাদা স্বাস্থ্যসম্মত টয়লেট আর মেয়েদের জন্য মাসিকের সুন্দর ব্যবস্থাপনা হয়েছে রংপুর বিভাগের ৬৪ মাধ্যমিক বিদ্যালয়ে।

চোখ থেকে বের হল ২৭টি কন্ট্যাক্ট লেন্স!

যুক্তরাজ্যে ছানি অপারেশন করতে গিয়ে এক নারীর চোখ থেকে বের হয়েছে ২৭টি কন্ট্যাক্ট লেন্স।

‘স্বাস্থ্যবিল নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন ৮-১০ জন রিপাবলিকান’

যুক্তরাষ্ট্রে ওবামাকেয়ারের বদলে রিপাবলিকানদের নতুন স্বাস্থ্যসেবা বিল নিয়ে ৮ থেকে ১০ জন রিপাবলিকান সিনেটর গভীরভাবে উদ্বিগ্ন। বিলটির বিরোধীতাকারী মধ্যপন্থি রিপাবলিকান সিনেটর সুসান কলিন্স রোববার একথা বলেছেন।

কোন দেশের মানুষ বেশি হাঁটে?

বিশ্বে কোন দেশের মানুষ সবচেয়ে বেশি হাঁটে? আর কোন দেশের মানুষ শারীরিকভাবে সবচেয়ে কম সক্রিয়? স্মার্টফোনের অ্যাপের মাধ্যমে সংগ্রহ করা বিভিন্ন দেশের মানুষের তথ্য-উপাত্ত থেকে সেই উত্তর খোঁজার চেষ্টা করেছেন যুক্তরাষ্ট্রের একদল গবেষক।

চিকুনগুনিয়ার জন্য সিটি করপোরেশনকে দুষছেন মন্ত্রী

ঢাকায় মশাবাহিত রোগ চিকুনগুনিয়া ছড়িয়ে পড়ার জন্য দুই সিটি করপোরেশনকে দোষারোপ করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

ইয়েমেনে কলেরা রোগীর সংখ্যা ৩ লাখ ছাড়িয়েছে: রেডক্রস

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে মহামারি আকারে ছড়িয়ে পড়া কলেরা রোগীর সংখ্যা গত ১০ সপ্তাহে ৩ লাখ ছাড়িয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক রেডক্রস কমিটি (আইসিআরসি)।

চিকুনগুনিয়া বেশ ছড়ালেও মহামারী আকারে নয়: প্রতিমন্ত্রী

রাজধানীসহ বিভিন্ন স্থানে চিকুনগুনিয়া আক্রান্তের হার বাড়লেও তা মহামারী আকার ধারণ করেনি বলছেন স্বাস্থ্যপ্রতিমন্ত্রী জাহিদ মালেক।

‘টেলিমেডিসিন’র ‘ডব্লিউএসআইএস চ্যাম্পিয়নশিপ’ অর্জন

প্রযুক্তি ব্যবহার করে প্রত্যন্ত গ্রাম অঞ্চলের মানুষের কাছে উন্নত চিকিৎসা সেবা পৌঁছাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘টেলিমেডিসিন’ চিকিৎসা কার্যক্রম ‘ডব্লিউএসআইএস চ্যাম্পিয়নশিপ’ পুরস্কার পেয়েছে।

চিকুনগুনিয়ায় আক্রান্তের সংখ্যা নিয়ে খবর সঠিক নয়: আইইডিসিআর

চিকুনগুনিয়া নিয়ে সংবাদমাধ্যমের খবর নাকচ করে সরকারের রোগ পর্যবেক্ষণকারী সংস্থা আইইডিসিআর বলছে, মশাবাহিত এই রোগে আক্রান্তের সংখ্যা নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে।

গনোরিয়াকে ভয়ঙ্কর মাত্রা দিচ্ছে ‘ওরাল সেক্স’: ডব্লিউএইচও

কনডম ব্যবহারে অনিহায় ছড়িয়ে পড়ছে গনোরিয়া; আর মুখমেহন বা ‘ওরাল সেক্স’ এই রোগের জীবাণুকে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ভয়ঙ্কর মাত্রায় নিয়ে যাচ্ছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও।

সচিত্র সতর্কবাণী থাকবে সিগারেটের প্যাকেটের উপরের অংশে

সিগারেটসহ তামাকপণ্যের প্যাকেট ও কৌটার উপরের অর্ধেক জুড়ে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী ছাপাতে তামাক পণ্য উৎপাদকদের নির্দেশ দিয়েছে সরকার।

ছয় সপ্তাহের মধ্যে চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে আসবে: সাঈদ খোকন

চিকুনগুনিয়ার প্রার্দুভাব নিম্নগামী জানিয়ে আগামী চার থেকে ছয় সপ্তাহের মধ্যে রোগটি নিয়ন্ত্রণে আসবে বলে আশা প্রকাশ করেছেন ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন।

ইয়েমেনে কলেরায় মৃত ১৫০০: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইয়েমেনে বড় ধরনের কলেরা প্রাদুর্ভাবে মৃতের সংখ্যা দেড় হাজারে পৌঁছেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

চিকুনগুনিয়া ঠেকাতে মাঠে নামবেন মেডিকেল শিক্ষার্থীরা

চিকুনগুনিয়ার বাহক এডিস মশার প্রজননস্থল ধ্বংস করতে ঢাকার ৯২টি স্থানে নামছে মেডিকেল শিক্ষার্থীরা।

বিশ্বজুড়ে ডায়রিয়ার শিশু মৃত্যু একতৃতীয়াংশ কমেছে: গবেষণা

২০০৫ থেকে ২০১৫ সালের মধ্যে বিশ্বজুড়ে ডায়রিয়ায় শিশু মৃত্যুর হার একতৃতীয়াংশ কমেছে বলে নতুন এক গবেষণায় দেখা গেছে।

পিজা-বার্গারের দাম বাড়ছে

অর্থমন্ত্রী ‘জাংক ফুডে’ ভ্যাটের সঙ্গে আরও ১০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব করায় বাড়তে যাচ্ছে পিজা, বার্গারসহ সব ধরনের ফাস্টফুডের দাম।