স্বাস্থ্য : সর্বশেষ ১০০ খবর

দৈনিক ১০ ধরনের ফল ও সবজি দেবে দীর্ঘ জীবন

স্বাস্থ্য সুরক্ষা এবং দীর্ঘায়ুর জন্য ফলমূল ও শাকসবজির গুরুত্ব অপরিহার্য। দিনে ১০ ধরনের ফল ও সবজি খেলে মানুষ দীর্ঘ জীবন পেতে পারে, বলছেন গবেষকরা।

৯০ বছরের বেশি বাঁচবেন দক্ষিণ কোরিয়ার নারীরা

বিশ্বে দক্ষিণ কোরিয়ার নারীরাই সর্বপ্রথম গড় আয়ুতে ৯০ এর কোটা অতিক্রম করবে বলে জানিয়েছেন একদল গবেষক।

সুইডেনে কর্মক্ষেত্রে ‘সেক্স ব্রেক' দেওয়ার প্রস্তাব

কর্মক্ষেত্রে কাজ করতে করতে ক্লান্ত হয়ে পড়লে একটা ‘সেক্স ব্রেক’ নিয়ে বাড়িতে গিয়ে এক ঘণ্টা পর ঝরঝরে হয়ে কাজে ফেরার অভিনব এক প্রস্তাব দিয়েছেন সুইডেনের উত্তরাঞ্চলের একটি  ছোট্ট শহর ওভারটর্নিয়ার এক কাউন্সিলর।

ভাংচুর না করে বিএমডিসিতে নালিশ করুন: স্বাস্থ্যমন্ত্রী

হাসপাতাল বা ক্লিনিকে রোগীর মৃত্যুকে কেন্দ্র করে ভাংচুর-হট্টগোল না করে বাংলাদেশ মেডিকেল অ‌্যান্ড ডেন্টাল কাউন্সিলে (বিএমডিসি) নালিশ করতে ভুক্তভোগীদের অনুরোধ জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

প্রসূতি-নবজাতকের সুরক্ষায় ৯ দেশের হেলথ নেটওয়ার্কে বাংলাদেশ

প্রসূতি ও নবজাতকের মৃত্যুর হার ২০২২ সালের মধ্যে বর্তমানের অর্ধেকে নামিয়ে আনতে এক ছাতার নিচে এসেছে ৯টি দেশ।

অল্প ক’জন রোগী থেকেই ব্যাপকহারে ছড়িয়েছিল ইবোলা

বিশ্বে ইবোলা ভাইরাসের প্রাদুর্ভবে ব্যাপকহারে আক্রান্তদের বেশিরভাগই সংক্রমিত হয়েছিল মাত্র অল্প কয়েকজন রোগী থেকে। এমনটিই বলছেন গবেষকরা।

এক দশকে ১০ লাখ চশমা বিতরণ ব্র্যাকের

দেশে ক্ষীণদৃষ্টির মানুষকে সেবা দেওয়ার লক্ষ‌্য নিয়ে গত এক দশকে ৬১ জেলায় স্বল্পমূল্যে সাড়ে ১০ লাখ চশমা বিতরণ করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক।

মানহীন হাসপাতালের বিরুদ্ধে অভিযান চলুক: ক‌্যাব

নিম্নমানের বেসরকারি হাসপাতাল-ক্লিনিকের অনিয়ম খতিয়ে দেখতে সারাদেশে ভ্রাম্যমাণ আদালতের অভিযান জোরদার করার দাবি জানিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ কমিটি, ক্যাব।

জাহাজভাঙা শ্রমিকদের ৩৩% ফুসফুসের রোগে আক্রান্ত: সমীক্ষা

জাহাজভাঙা শিল্পে কর্মরত শ্রমিকদের ৩৩ শতাংশ ভাগই ফুসফুসের রোগে (অ্যাজবেস্টসিস) আক্রান্ত বলে দাবি করেছে পেশাগত নিরাপত্তা নিয়ে কর্মরত একটি সংগঠন।

যুক্তরাজ্যে প্রথমবারের মত ম্যালেরিয়ার চিকিৎসা ব্যর্থ

সর্বোন্নত ওষুধ ব্যবহারের পরও যুক্তরাজ্যে এই প্রথম ম্যালেরিয়া রোগের  চিকিৎসা ব্যর্থ হয়েছে বলে জানিয়েছেন দেশটির চিকৎসকরা।

ঝলসানো খাবারে ক্যান্সারের ঝুঁকি বাড়ে

রুটি, চিপস বা আলু কড়া করে ঝলসে বাদামী রঙের করে খাওয়ার বিরুদ্ধে সতর্ক করেছেন খাদ্য বিজ্ঞানীরা। কারণ, এতে ক্যান্সারের ঝুঁকি বেশি। এ ঝুঁকি কমাতে খাবারগুলো বাদামী না করে বরং সোনালী হলুদ করে ভাজা উচিত বলে অভিমত তাদের।

মায়ের রক্তচাপই বলে দেবে সন্তান ছেলে না মেয়ে

ভবিষ্যৎ সন্তান ছেলে হবে নাকি মেয়ে হবে তা মায়ের রক্তচাপ থেকেই অনুমান করা সম্ভব বলে নতুন এক গবেষণায় দাবি করা হয়েছে।

স্তন ক্যান্সার থেকে মুক্তি মিলবে ‘নারী-পুরুষের সচেতনতায়’

স্তন ক্যান্সারের ঝুঁকি মোকাবেলায় নারী-পুরুষ সবাইকে সচেতন করার পরামর্শ এসেছে একটি কর্মশালা থেকে।

ব্রাজিলে পীতজ্বরে ৩০ জনের মৃত্যু

ব্রাজিলে এক সপ্তায় পীতজ্বরে অন্ততপক্ষে ৩০ জনের মৃত্যু হয়েছে। এই জ্বরে সম্ভাব্য আক্রান্তের সংখ্যা ১১০-এ গিয়ে দাঁড়িয়েছে বলে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

বিনা খরচে গর্ভনিরোধক দেবে ফিলিপিন্স

ফিলিপিন্সে ৬০ লাখ নারীকে বিনা খরচে গর্ভনিরোধক দেওয়ার জন্য সরকারি সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট রডরিগো দোতার্তে।

নিউটেলা নিয়ে ভোক্তাদের ভয় কাটানোর চেষ্টায় ফেরেরো

পাম অয়েলের একটি উপাদানে ক্যান্সার হতে পারে- ইউরোপিয়ান ফুড স্ট্যান্ডার্ড অথরিটির এমন সতর্কতার পর নিউটেলা নিয়ে ভোক্তাদের আশ্বস্ত করতে বিজ্ঞাপন প্রচারে নেমেছে ইতালির প্রতিষ্ঠান ফেরেরো।

ক্যান্সারের বিস্তার তিন-চতুর্থাংশ কমাতে সাফল্য গবেষণায়

প্রাণিদেহের উপর পরীক্ষা চালিয়ে ক্যান্সারের ভয়াবহ বিস্তার তিন-চতুর্থাংশ রোধ করা গেছে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন।

১৭৩ টাকার ওষুধে লাগছে ৪০০

ব্রিটিশ ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান জিএসকের শ্বাসকষ্টজনিত সমস্যার একটি ওষুধে বাংলাদেশের বাজারে দ্বিগুণের বেশি দাম রাখা হচ্ছে।

‘বছরে এক লাখ কোটি ডলার খরচ, মরবে ৮০ লাখ’

এক বছরে ধূমপানজনিত কারণে বিশ্ব অর্থনীতির খরচ এক লাখ কোটি ডলারেরও বেশি এবং ২০৩০ সাল নাগাদ  ধূমপানের কারণে বিশ্বব্যাপী প্রতি বছর ৮০ লাখ লোক মৃত্যুবরণ করবে।

ব্যস্ত সড়কের কাছে স্মৃতিভ্রমের ঝুঁকি বেশি, গবেষণার তথ্য

ব্যস্ত সড়কের কাছে বসবাসকারীদের অধিকাংশই স্মৃতিভ্রমজনিত (ডিমেনশিয়া) সমস্যায় ভোগেন বলে একটি গবেষণায় প্রতিবেদনে উঠে এসেছে।

File photo of pharmaceutical tablets and capsules in this picture illustration taken in Ljubljana September 18, 2013. Reuters

ক্যান্সার ঠেকাবে দুই ওষুধের মিশ্রণ

ডায়াবেটিসের ওষুধ মেটফরমিন এবং হাইপারটেনশনের ওষুধ সাইরোসিঙ্গোপিনের সংমিশ্রণ ক্যান্সার কোষের সঙ্গে লড়াই করে এটিকে মেরে ফেলতে পারে বলে নতুন এক গবেষণায় দাবি করা হয়েছে।

মানবদেহে নতুন অঙ্গ আবিষ্কার

মানুষের দেহে নতুন একটি অঙ্গ আবিস্কার করেছেন আইরিশ বিজ্ঞানীরা। যেটির অস্তিত্ব এতদিন জানাই ছিল না। পরিপাকতন্ত্রে শত শত বছর ধরে বিরাজমান এ অঙ্গটির নাম মেসেনটারি।

জন্মগত ত্রুটিতে জিকা ভাইরাস ‘সম্পৃক্ত’

মাইক্রিসেফালি আর স্নায়বিক সমস্যা যেমন- গাইলিয়ান-বারি সিনড্রোমের মতো জন্মগত অন্যান্য ত্রুটি জিকা ভাইরাসের সাত প্রোটিন সৃষ্টির জন্য দায়ী বলে ধারণা করছেন গবেষকরা।

আসছে উড়ন্ত চক্ষু হাসপাতাল ‘অরবিস ইন্টারন্যাশনাল’

আধুনিক চক্ষু চিকিৎসা প্রযুক্তি হস্তান্তর ও আন্তর্জাতিক মানের চক্ষু সেবার ধারণা দিতে চট্টগ্রামে আসছে যুক্তরাষ্ট্রভিত্তিক উড়ন্ত চক্ষু হাসপাতাল ‘অরবিস ইন্টারন্যাশনাল’।

(File Photo)

চিকিৎসকের মৃত‌্যু: ল‌্যাবএইডের ব‌্যাখ‌্যা চেয়েছে মেডিকেল কাউন্সিল

এনজিওগ্রামের সময় এক রোগীর মৃত‌্যুর ঘটনার ব‌্যাখ‌্যা চেয়ে ঢাকার ল‌্যাবএইড হাসপাতালকে চিঠি দিয়েছে বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)।

ব্যথানাশকে কমতে পারে নারীর শ্রবণশক্তি

সাধারণ মাথাব্যথার জন্যও ব্যথানাশক ওষুধের ওপর নির্ভর করছেন কি? তাহলে সাবধান! নতুন এক গবেষণায় দখা গেছে, ছয় বছর বা তার বেশি সময় ধরে নিয়মিত ব্যথানাশক ওষুধ সেবন করলে বিশেষত, নারীদের শ্রবণশক্তি কমে যাওয়ার ঝুঁকি অনেক বেশি।

খবরের কাগজে মোড়ানো খাবার স্বাস্থ্যহানিকর

খবরের কাগজে মোড়ানো খাবার শরীরের জন্য ক্ষতিকর। কারণ পত্রিকা ছাপাতে যে কালি ব্যবহার করা হয় তার মধ্যে থাকা নানা ধরনের বায়োঅ্যাকটিভ উপাদান খাবারকে অস্বাস্থ্যকর করে তোলে।

চিকিৎসার জন্য ভারতে যাচ্ছেন বিশ্বের সবচেয়ে মোটা নারী

৫০০ কেজি ওজনের এক মিশরীয় নারীকে চিকিৎসার জন্য শিগগিরই ভারতে নিয়ে যাওয়া হচ্ছে। বর্তমানে তিনিই বিশ্বের সবচেয়ে মোটা নারী বলে ধারণা করা হয়।

ঢাকা-সিলেট-চট্টগ্রামে এইচআইভির প্রাদুর্ভাব বাড়ছে: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা, সিলেট ও চট্টগ্রাম অঞ্চলে অভিবাসী এবং শিরায় মাদক গ্রহণকারীদের মধ্যে এইচআইভি আক্রান্তের সংখ্যা বাড়ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

‘প্রতি রাতে ৮০ কোটি মানুষ ক্ষুধা নিয়ে ঘুমাতে যায়’

অপুষ্টি ছড়িয়ে পড়া রোধ করতে রাষ্ট্রগুলো জরুরি ভিত্তিতে পদক্ষেপ না নিলে আগামী ২০৩৫ সালের মধ্যে বিশ্বের অর্ধেক মানুষ অপুষ্টির শিকার হতে পারে বলে এক সম্মেলনে সতর্ক করা হয়েছে।

দক্ষিণ আফ্রিকায় এইডসের টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু

এইডস সংক্রমণের জন্য দায়ী এইচআইভি ভাইরাসের নতুন টিকার প্রথম বড় ধরনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়েছে দক্ষিণ আফ্রিকায়।

চিকিৎসক সুরক্ষা আইন পাস শিগগিরই: স্বাস্থ্যমন্ত্রী

রোগীর মৃত্যুরর পর চিকিৎসকদের আক্রান্ত হওয়ার নানা ঘটনার প্রেক্ষাপটে তাদের সুরক্ষায় আইন ‘দ্রুত সময়ের মধ্যে’ পাস হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

বার্ড ফ্লু: নেদারল্যান্ডসে ১৯০,০০০ হাঁস নিধন

উত্তর ইউরোপের দেশগুলোতে বার্ড ফ্লু ছড়িয়ে পড়া প্রতিরোধ করতে নেদারল্যান্ডস কর্তৃপক্ষ প্রায় ১ লাখ ৯০ হাজার হাঁস হত্যা করেছে।

পনির খেলে নিয়ন্ত্রণে থাকবে উচ্চরক্তচাপ

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কার্যকর হতে পারে পনির।  নতুন এক গবেষণায় দেখা গেছে, দুগ্ধজাত খাদ্যরূপে সোডিয়াম গ্রহণ করলে হৃদযন্ত্রে এর ক্ষতিকর প্রভাব প্রতিরোধ করা সম্ভব।

জিকা নিয়ে আন্তর্জাতিক জরুরি অবস্থা প্রত্যাহার

মশাবাহিত জিকা ভাইরাসের মোকাবিলায় ঘোষিত আন্তর্জাতিক জরুরি অবস্থা তুলে নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

১০ দিনের ব্যবধানে দুবার গর্ভধারণ!

কোনও নারী গর্ভধারণের পর সাধারণত তার শরীরে ডিম্বাণু উৎপাদন প্রক্রিয়া (ওভ্যুলেশন) বন্ধ হয়ে যায়। কিন্তু অস্ট্রেলিয়ার কেট হিলের ক্ষেত্রে এর ব্যতিক্রম হয়েছে। প্রথমবার গর্ভধারণের ১০ দিন পর তিনি দ্বিতীয়বার গর্ভধারণ করেন।

বাড়ছে শিশুর প্রতি অনলাইন নিপীড়ন

আগের পাঁচ বছরে অনলাইনে নিপীড়নের শিকার হয়ে শিশু এবং যুবকদের কাউন্সেলিংয়ের পরিমাণ বেড়েছে ৮৮ শতাংশ।

সিগারেটের মোড়কে সর্তকীকরণ রেটিংয়ে বাংলাদেশের উন্নতি

সিগারেটের মোড়কে ছবিযুক্ত সতর্কীকরণের ওপর করা বৈশ্বিক রেটিংয়ে ৫৩ ধাপ এগিয়েছে বাংলাদেশ।

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ‘এক স্বাস্থ্য’ দিবস উৎযাপন

মানুষের মধ্যে ছড়িয়ে পড়া সংক্রামক রোগগুলোর ৭৫ শতাংশ আসছে প্রাণী থেকে; আর সচেতনতার অভাবে এসব রোগ পৃথিবীতে দ্রুত ছড়িয়ে পড়ছে।

বিশ্বের প্রতি সাত শিশুর একজন ভয়াবহ বায়ু দূষণের শিকার: ইউনিসেফ

বিশ্বের প্রতি সাত শিশুর একজন এমন এলাকায় বসবাস করে, যেখানকার বায়ুতে দূষণের পরিমাণ ভয়াবহ।

বাংলাদেশে ‘যুগপৎ সংক্রমণে’ যক্ষ্মা ও ডায়াবেটিস

বাংলাদেশে যক্ষ্মা ও ডায়াবেটিসের বহুল বিস্তারের মধ্যে অনেক রোগীর শরীরে এই দুই ব্যাধি যুগপৎ সংক্রমিত অবস্থায় পাওয়া গেছে বলে উঠে এসেছে এক গবেষণা প্রতিবেদনে।

ডায়াবেটিস সচেতনতায় ব্র্যান্ড অ্যাম্বাসেডর হলেন মাশরাফি

বাংলাদেশে ডায়াবেটিস সচেতনতা আরও বাড়াতে বাংলাদেশ জাতীয় দলের ওয়ান ডে ও টি টোয়েন্টি দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে ব্র্যান্ড অ্যাম্বাসাডর করে ‘চেঞ্জিং ডায়াবেটিস’ নামের একটি ক্যাম্পেইন শুরু হয়েছে।

যক্ষ্মাজয়ের লড়াই: ‘বাংলাদেশকে ধন্যবাদ’

জান তিং তিয়োং এখনো মনে করতে পারেন দুঃসহ সেই ১৮ মাসের কথা, বহু ওষুধপ্রতিরোধী (মাল্টি ড্রাগ রেজিস্ট্যান্ট) যক্ষ্মায় আক্রান্ত হয়ে যে সময়টিতে তাকে কষ্টকর এক দীর্ঘ চিকিৎসার পথ পাড়ি দিতে হয়েছিল।