স্বাস্থ্য : সর্বশেষ ১০০ খবর

প্রতি বিভাগে ক্যান্সার কেন্দ্র প্রতিষ্ঠার দাবি

ক্যান্সার নির্ণয় ও এর চিকিৎসা সেবা সাধারণ মানুষের নাগালের মধ্যে আনতে দেশের প্রতিটি বিভাগে ক্যান্সার কেন্দ্র প্রতিষ্ঠার দাবি জানিয়েছেন ক্যান্সার প্রতিরোধে কাজ করা বিভিন্ন সংগঠনের কর্মীরা।

নোংরার বদলে ‘স্বপ্নের’ টয়লেট

দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে নোংরা টয়লেটে যাওয়া; সাবান আর মাসিক ব্যবস্থাপনা তো দূরের কথা, পানিও নেই। এর বিপরীতে ছাত্র-ছাত্রীর আলাদা স্বাস্থ্যসম্মত টয়লেট আর মেয়েদের জন্য মাসিকের সুন্দর ব্যবস্থাপনা হয়েছে রংপুর বিভাগের ৬৪ মাধ্যমিক বিদ্যালয়ে।

চোখ থেকে বের হল ২৭টি কন্ট্যাক্ট লেন্স!

যুক্তরাজ্যে ছানি অপারেশন করতে গিয়ে এক নারীর চোখ থেকে বের হয়েছে ২৭টি কন্ট্যাক্ট লেন্স।

‘স্বাস্থ্যবিল নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন ৮-১০ জন রিপাবলিকান’

যুক্তরাষ্ট্রে ওবামাকেয়ারের বদলে রিপাবলিকানদের নতুন স্বাস্থ্যসেবা বিল নিয়ে ৮ থেকে ১০ জন রিপাবলিকান সিনেটর গভীরভাবে উদ্বিগ্ন। বিলটির বিরোধীতাকারী মধ্যপন্থি রিপাবলিকান সিনেটর সুসান কলিন্স রোববার একথা বলেছেন।

কোন দেশের মানুষ বেশি হাঁটে?

বিশ্বে কোন দেশের মানুষ সবচেয়ে বেশি হাঁটে? আর কোন দেশের মানুষ শারীরিকভাবে সবচেয়ে কম সক্রিয়? স্মার্টফোনের অ্যাপের মাধ্যমে সংগ্রহ করা বিভিন্ন দেশের মানুষের তথ্য-উপাত্ত থেকে সেই উত্তর খোঁজার চেষ্টা করেছেন যুক্তরাষ্ট্রের একদল গবেষক।

চিকুনগুনিয়ার জন্য সিটি করপোরেশনকে দুষছেন মন্ত্রী

ঢাকায় মশাবাহিত রোগ চিকুনগুনিয়া ছড়িয়ে পড়ার জন্য দুই সিটি করপোরেশনকে দোষারোপ করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

ইয়েমেনে কলেরা রোগীর সংখ্যা ৩ লাখ ছাড়িয়েছে: রেডক্রস

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে মহামারি আকারে ছড়িয়ে পড়া কলেরা রোগীর সংখ্যা গত ১০ সপ্তাহে ৩ লাখ ছাড়িয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক রেডক্রস কমিটি (আইসিআরসি)।

চিকুনগুনিয়া বেশ ছড়ালেও মহামারী আকারে নয়: প্রতিমন্ত্রী

রাজধানীসহ বিভিন্ন স্থানে চিকুনগুনিয়া আক্রান্তের হার বাড়লেও তা মহামারী আকার ধারণ করেনি বলছেন স্বাস্থ্যপ্রতিমন্ত্রী জাহিদ মালেক।

‘টেলিমেডিসিন’র ‘ডব্লিউএসআইএস চ্যাম্পিয়নশিপ’ অর্জন

প্রযুক্তি ব্যবহার করে প্রত্যন্ত গ্রাম অঞ্চলের মানুষের কাছে উন্নত চিকিৎসা সেবা পৌঁছাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘টেলিমেডিসিন’ চিকিৎসা কার্যক্রম ‘ডব্লিউএসআইএস চ্যাম্পিয়নশিপ’ পুরস্কার পেয়েছে।

চিকুনগুনিয়ায় আক্রান্তের সংখ্যা নিয়ে খবর সঠিক নয়: আইইডিসিআর

চিকুনগুনিয়া নিয়ে সংবাদমাধ্যমের খবর নাকচ করে সরকারের রোগ পর্যবেক্ষণকারী সংস্থা আইইডিসিআর বলছে, মশাবাহিত এই রোগে আক্রান্তের সংখ্যা নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে।

গনোরিয়াকে ভয়ঙ্কর মাত্রা দিচ্ছে ‘ওরাল সেক্স’: ডব্লিউএইচও

কনডম ব্যবহারে অনিহায় ছড়িয়ে পড়ছে গনোরিয়া; আর মুখমেহন বা ‘ওরাল সেক্স’ এই রোগের জীবাণুকে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ভয়ঙ্কর মাত্রায় নিয়ে যাচ্ছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও।

সচিত্র সতর্কবাণী থাকবে সিগারেটের প্যাকেটের উপরের অংশে

সিগারেটসহ তামাকপণ্যের প্যাকেট ও কৌটার উপরের অর্ধেক জুড়ে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী ছাপাতে তামাক পণ্য উৎপাদকদের নির্দেশ দিয়েছে সরকার।

ছয় সপ্তাহের মধ্যে চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে আসবে: সাঈদ খোকন

চিকুনগুনিয়ার প্রার্দুভাব নিম্নগামী জানিয়ে আগামী চার থেকে ছয় সপ্তাহের মধ্যে রোগটি নিয়ন্ত্রণে আসবে বলে আশা প্রকাশ করেছেন ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন।

ইয়েমেনে কলেরায় মৃত ১৫০০: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইয়েমেনে বড় ধরনের কলেরা প্রাদুর্ভাবে মৃতের সংখ্যা দেড় হাজারে পৌঁছেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

চিকুনগুনিয়া ঠেকাতে মাঠে নামবেন মেডিকেল শিক্ষার্থীরা

চিকুনগুনিয়ার বাহক এডিস মশার প্রজননস্থল ধ্বংস করতে ঢাকার ৯২টি স্থানে নামছে মেডিকেল শিক্ষার্থীরা।

বিশ্বজুড়ে ডায়রিয়ার শিশু মৃত্যু একতৃতীয়াংশ কমেছে: গবেষণা

২০০৫ থেকে ২০১৫ সালের মধ্যে বিশ্বজুড়ে ডায়রিয়ায় শিশু মৃত্যুর হার একতৃতীয়াংশ কমেছে বলে নতুন এক গবেষণায় দেখা গেছে।

পিজা-বার্গারের দাম বাড়ছে

অর্থমন্ত্রী ‘জাংক ফুডে’ ভ্যাটের সঙ্গে আরও ১০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব করায় বাড়তে যাচ্ছে পিজা, বার্গারসহ সব ধরনের ফাস্টফুডের দাম।

শ্রবণ ও দৃষ্টি প্রতিবন্ধীরা এবার ‘টিভি দেখবেন’

তাৎক্ষণিকভাবে ব্রেইল পদ্ধতিতে টাইপ করবে আর শ্রবণ ও দৃষ্টি প্রতিবন্ধীদের কোনো মধ্যস্থতাকারী ছাড়াই টেলিভিশন ‘দেখতে’ সহায়তা করবে এমন কৌশল উদ্ভাবন করেছেন গবেষকরা। 

বিএসএমএমইউতে এন্ডোসকপিক সার্জারি সেন্টার উদ্বোধন

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ‘ইউনিভার্সিটি সেন্টার ফর এন্ডোসকপিক-ল্যাপাররোস্কপিক সার্জারি (ইউসিইএলএস)’ উদ্বোধন করা হয়েছে।

Aedes aegypti mosquitoes are seen inside Oxitec laboratory in Campinas, Brazil, February 2, 2016. Reuters

ঢাকায় দ্রুত ছড়াচ্ছে চিকুনগুনিয়া

সাইফুল হাসান শামীম নিজে একজন চিকিৎসক হলেও জ্বর নিয়ে বেশ ঝামেলাতেই পড়েছিলেন। তিনি কিছুতেই বুঝতে পারছিলেন না, ওষুধ খাওয়ার পরও তার জ্বর কীভাবে ১০৪ ডিগ্রি ফারেনহাইটে উঠে যায়।

জিকা ভাইরাস: ব্রাজিলের জরুরি অবস্থা উঠল

জিকা ভাইরাস নিয়ে দেশব্যাপী জারি করা জরুরি অবস্থা তুলে নিয়েছে ব্রাজিল সরকার।

বিশ্বে প্রথম ম্যালেরিয়ার টিকা পাবে তিন দেশ

বিশ্বে প্রথম ম্যালেরিয়ার টিকা চালু হবে তিন দেশ ঘানা, কেনিয়া এবং মালাউয়িতে। ২০১৮ সাল থেকে শুরু হবে টিকা দেওয়ার এ প্রকল্প।

সরকারি উদ্যোগে যুক্ত হচ্ছে নতুন দুই টিকা

বাংলাদেশে সরকারিভাবে শিশুদের যেসব টিকা দেওয়া হয়, সেগুলোর সঙ্গে নতুন দুটি টিকা যুক্ত হচ্ছে বলে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক জানিয়েছেন।

অটিস্টিক শিশুকে বুঝলে খুলতে পারে সম্ভাবনার দ্বার: অধ্যাপক স্টিফেন শোর

অটিস্টিক শিশুদের ভালোভাবে বুঝে তার আগ্রহের বিষয়ে কাজ করার সুযোগ দিলে সম্ভাবনার দুয়ার খুলবে বলে মনে করেন স্টিফেন শোর, যিনি নিজে এই বাধা পেরিয়ে যুক্তরাষ্ট্রের বোস্টন ইউনিভার্সিটি থেকে পিএইচডি করার পর অ্যাডেলফি ইউনিভার্সিটির বিশেষ শিক্ষার অধ্যাপক হয়েছেন।

সাইকেল চালালে ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি অর্ধেক কমে

দীর্ঘদিন বাঁচতে চাইলে, ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি কমাতে চাইলে সাইকেল চালান। কারণ, এতে ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি প্রায় অর্ধেক কমবে বলেই জানাচ্ছেন বিজ্ঞানীরা।

বিষন্নতা দূর করতে পারে যোগব্যয়াম

বিষন্নতা দূর করতে যোগব্যায়াম হয়ত কার্যকরভাবে ওষুধের বিকল্প বা সম্পূরক হয়ে উঠতে পারে বলে নতুন এক গবেষণায় দাবি করা হয়েছে।

করোনারি স্টেন্টের দাম নিয়ন্ত্রণের উদ্যোগ

কার্ডিয়াক সার্জারিতে ব্যবহৃত করোনারি স্টেন্টের (রিং) দাম নিয়ন্ত্রণের লক্ষ্যে ১৭ সদস্যের একটি কমিটি করেছে সরকার।

সন্তানের রোগ এড়াতে ‘রক্তের সম্পর্কীয় বিয়ে নয়’

রক্তের সম্পর্কীয়দের মধ্যে বিয়ের ফলে জিনগত ত্রুটিজনিত রোগের ঝুঁকি বাড়ায় তা এড়ানোর আহ্বান জানিয়েছেন চিকিৎসকরা।

সৌদি আরবে প্রবাসীদের স্বাস্থ্যবীমা বাধ্যতামূলক

সৌদি আরবে এবার বেসরকারি কর্মচারীরাও স্বাস্থ্যবীমার আওতায় আসায় বাংলাদেশি প্রবাসীদের স্বাস্থ্যবীমা বাধ্যতামূলক করা হয়েছে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে অ্যাপল

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সেন্সর তৈরির লক্ষ্যে একদল জৈবচিকিৎসা প্রকৌশলী নিয়োগ দিয়েছে অ্যাপল। কিন্তু প্রকল্পটি আপাতত গোপন রাখছে মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।

A customer smokes a cigarette in a cafe in Prague, Czech Republic, May 25, 2016. Reuters

বিশ্বে প্রতি ১০ জনে একজনের মৃত্যু হয় ধূমপানে

বিশ্বেজুড়ে প্রতি ১০ জনের মধ্যে একজনের মৃত্যু হয় ধূমপানে। নতুন এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

অস্ট্রেলিয়ায় ভয়ঙ্কর মাংসখেকো ব্যাকটেরিয়া সংক্রমণ

ভয়ঙ্কর এক মাংসখেকো ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি বাড়ছে অস্ট্রেলিয়ায়। এর সংক্রমণে আক্রান্ত হয়  মাংসপেশী। অস্ট্রেলিয়ায় বেড়াতে গিয়ে এ ব্যাক্টেরিয়া সংক্রমণে এক ব্যক্তি হারিয়েছেন তার দুই পা। 

বাংলাদেশে বিষণ্নতায় ভুগছে ‘৭৩ লাখের বেশি’ মানুষ

বাংলাদেশে প্রাপ্ত বয়স্ক জনগোষ্ঠীর সাড়ে চার শতাংশের বেশি মানুষ বিষণ্নতায় ভুগছে বলে এক গবেষণা জরিপের বরাত দিয়ে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

ম্যারাথন দৌড়ে ক্ষতিগ্রস্ত হতে পারে কিডনি

ম্যারাথনে দৌড়ানো শরীর ও মন দুটোর জন্যই ভালো- সেটি আমরা সবাই জানি। কিন্তু ম্যারাথনে দৌড়ের কারণে কিডনি ক্ষতিগ্রস্ত হতে পারে বলে নতুন এক গবেষণায় দেখা গেছে।

তিন রোগ নির্মূলে সহায়তা দিয়ে যাবে ডব্লিউএইচও

এইডস, যক্ষ্মা ও ম্যালেরিয়া নির্মূলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বাংলাদেশকে সহায়তা অব্যাহত রাখবে।

হারের শঙ্কায় ট্রাম্পের স্বাস্থ্যসেবা বিল প্রত্যাহার

নিজের দলে বিরোধিতার মধ্যে ভোটাভুটিতে হারের শঙ্কায় যুক্তরাষ্ট্রের কংগ্রেসে তোলা স্বাস্থ্যসেবা বিলটি প্রত্যাহার করে নিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মেডিকেল শিক্ষায় ত্রিমুখী জটিলতা: বিএসএমএমইউ উপাচার্য

বাংলাদেশের মেডিকেল শিক্ষা তিন ধরনের প্রশাসনের নিয়ন্ত্রণাধীন বলে মন্তব্য করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

বেড়েছে যক্ষ্মা রোগী, কারণ ‘শনাক্ত হচ্ছে বেশি’

এক বছরে বাংলাদেশে যক্ষ্মা রোগী বেড়েছে ১৪ হাজার; আধুনিক প্রযুক্তি দিয়ে রোগ শনাক্ত করায় আরও বেশি রোগী ধরা পড়েছে বলে স্বাস্থ্য কর্মকর্তাদের দাবি।