ট্রাম্পের বর্ণবাদী মন্তব্য: ক্ষেপলেন শাকিরা

যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী, ব্যবসায়ী এবং টেলিভিশন ব্যাক্তিত্ব ডোনাল্ড ট্রাম্পের মেক্সিকান অভিবাসীদের নিয়ে করা বর্ণবাদী মন্তব্যে ক্ষোভ প্রকাশ করেছেন বিনোদন জগতের অনেক বাসিন্দাই। এবার সে দলে যোগ দিলেন কলাম্বিয়ান পপ তারকা শাকিরাও।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2015, 11:21 AM
Updated : 5 July 2015, 11:21 AM

ট্রাম্প তার নির্বাচনী প্রচারণার অংশ হিসেবে অনেক দিন ধরেই বলে আসছেন, যুক্তরাষ্ট্রের সীমান্তে ঘটতে থাকা মাদক চোরাচালান এবং ধর্ষণের মতো অপরাধের জন্য মেক্সিকো থেকে আসা অভিবাসীরাই দায়ী। তার এই বক্তব্যকে বর্ণবাদী হিসেবে আখ্যা দিয়েছেন সংগীতশিল্পী শের, নিল ইয়ং এবং বিল মেহারের মতো তারকারা।

এবার টুইটারে এ বিষয়ে নিজের ক্ষোভ প্রকাশ করলেন শাকিরাও।

ট্রাম্পকে উদ্দেশ্য করে তিনি লেখেন, “এটা একটি ঘৃণ্য এবং বর্ণবাদী বক্তব্য যা, এত বছর ধরে বৈচিত্র এবং গণতন্ত্রকে উদযাপন করে আসা একটি দেশকে বিভক্ত করার প্রচেষ্টা মাত্র। এই শতকে বসবাসকারী কোনো মানুষেরই এই ধরনের অজ্ঞতাকে সমর্থন দেওয়া উচিৎ না।”

এই বিতর্কের জের ধরে বিগত বেশ কিছু সপ্তাহ ধরেই ট্রাম্পের নির্বাচনী প্রচারণা নিয়ে সমালোচনার ঝড় উঠেছে। এর আগে স্প্যানিশভাষী একটি টিভি চ্যানেল ইউনিভিশনকে তার মালিকানাধীন 'মিস ইউ এস এ'-এর প্রচার বন্ধ করে দেওয়ার জন্য ৫০ কোটি ডলার ক্ষতিপূরণ চেয়ে মামলা করেছিলেন। এছাড়াও তার উপস্থাপনার রিয়ালিটি শো ‘দ্য অ্যাপ্রেন্টিস’-এর ব্যবসা নিয়েও এনবিসির বিরূদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার হুমকি দিয়েছেন তিনি।