'অনেক যন্ত্রনা সয়ে নায়িকা হয়েছি'

নায়িকা হিসেবে ক্যারিয়ার শুরু হওয়ার কথা থাকলেও বিপাশা কবিরকে হতে হয়েছিল আইটেম গার্ল। তবে তাতে দমে না গিয়ে সুযোগকে কাজে লাগিয়েছেন। বাণিজ্যিক সিনেমার আইটেম গানে নিজের সরব উপস্থিতিতে জানিয়ে দিয়েছেন, সিনেমাতে থাকতেই এসেছেন।

তানজিল আহমেদ জনিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2015, 12:22 PM
Updated : 4 July 2015, 12:38 PM

সম্প্রতি বেশ কটি সিনেমায় তিনি অভিনয় করছেন প্রধান নায়িকা চরিত্রে। আইটেম গার্ল থেকে নায়িকা হওয়ার এই যাত্রা আর ভবিষ্যৎ পরিকল্পনার কথা আলাপ করলেন গ্লিটজের সঙ্গে।

গ্লিটজ: সিনেমার আইটেম গার্ল হিসেবে সফল বিপাশা এবার প্রধান নায়িকা হিসেবে আবির্ভূত হতে চলছেন। নায়িকা হওয়ার গল্পটি শুনতে চাই।

বিপাশা: আমি নায়িকা হওয়ার জন্যই সিনেমায় কাজ করতে এসেছি। নায়িকা চরিত্রে অভিনয়ের জন্য জাজ মাল্টিমিডিয়ায় একটি সিনেমায় লেডি অ্যাকশন চরিত্রের জন্য অডিশন দিয়েছিলাম। কিন্তু অভ্যন্তরীণ রাজনীতির কারনে তা আর হয়ে ওঠেনি। বিগত তিন বছর ধরেই বেশ ক'বার নায়িকা হওয়ার জন্য চেষ্টাও করছিলাম। অবশেষে আমি প্রতিজ্ঞাবদ্ধ হলাম।

অনেক প্রতিবন্ধকাতে জয় করে তবেই সুযোগ মিলেছে প্রধান চরিত্রে কাজ করার। আমি এখানে হারিয়ে যেতে আসিনি। আমি আইটেম গার্ল থেকে নায়িকা হয়েছি বলে আমাকে অনেক যন্ত্রণা সহ্য করতে হয়েছে । তবুও আমি টিকে থাকার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি কিন্তু হার মানবো না। আমি যেভাবেই হোক নিজেকে প্রতিষ্ঠিত করবো।

গ্লিটজ: আইটেম গান নিয়ে নানা বিতর্ক রয়েছে। অনেকেই নেতিবাচক কথা বলছে। বিতর্ককে এড়াতেই কি আপনি নায়িকা হতে চাইছেন?

বিপাশা: কঠিন প্রশ্ন! মোটেই না। আইটেম গার্ল হওয়ার জন্য আমি সিনেমায় আসি নাই। তবে এই জায়গাটির জন্য আমি আজকের বিপাশা কবির। আমি কোনো ভাবেই এই জায়গাটিকে হেয় করছি না। আমি গর্বের সঙ্গে বলতে পারি আমি যতদিন এই জায়গাটাতে কাজ করেছি সম্মান নিয়ে কাজ করেছি।

গ্লিটজ: আইটেম গান নিয়ে নেতিবাচক কথা যে বলা হচ্ছে...

বিপাশা: মন্দ লোকেরা তো ভাবছেন, কাপড় খুললে বা শরীর দেখালেই বুঝি আইটেম গার্ল হওয়া যায়। ব্যাপারটি এত সোজা না। আইটেম গানেও এক্সপ্রেশন থাকতে হবে, জানতে হবে ফিজিক্যাল অ্যাক্টিং। যারা মনে করছে, আইটেম গান মানেই দেহ প্রদর্শনী তারা একেবারেই ভুল ভাবছে। আইটেম গানেও অভিনয়ের যথেষ্ট জায়গা রয়েছে। অভিনয়ের মাধ্যমেই দর্শককে কুপোকাত করে ফেলার সুযোগ আছে এই গানে।

গ্লিটজ: আচ্ছা, পরবর্তীতে নিজের কোনো সিনেমাতে কি আপনি আইটেম গানে পারফর্ম করবেন?

বিপাশা: আইটেম গান নিয়ে আমাকেই কেন এত প্রশ্ন! অনেক নায়িকাই তো আইটেম গানে পারফর্ম করছেন। প্রথম সারির এক নায়িকা তো তার প্রতিটি সিনেমায় আইটেম গানে নেচে চলেছেন।

আইটেম গান ছেড়ে দেওয়ার ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত নেইনি। তবে কিছুটা বিরতি নিচ্ছি, অন্য নায়িকার সিনেমায় আইটেম গানে অভিনয় করতে চাইছি না আমি। কিন্তু গল্পের প্রয়োজনে আমার সিনেমায় যদি আইটেম গান থাকে তাহলে সেক্ষেত্রে অবশ্যই আমি আইটেম গানে অভিনয় করব।

গ্লিটজ: আপনার কি মনে হয়, নির্মাতা বা প্রযোজকরা বিশেষ কোনো নায়িকাকে প্রতিষ্ঠিত করার জন্য আপনাকে নায়িকা হওয়ার সুযোগ দেয়নি?

বিপাশা: আমি যখনই কোনো আইটেম গানে পারফর্ম করতে যেতাম তখনই সকলে মন্তব্য করতো, কেন আমি নায়িকা না হয়ে আইটেম গার্ল হিসেবে কাজ করছি। অথচ কেউ আমাকে কখনও নায়িকা হওয়ার জন্য প্রস্তাব দেয় নি।

এজন্য আমাকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছে। ইন্ডাস্ট্রির অভ্যন্তরীণ রাজনীতির কারণেই আমাকে এসবের মুখোমুখি হতে হয়েছে। সহযোগিতা খুবই কম পেয়েছি। পরিচালক, প্রযোজক আর সহশিল্পীদের কথাই বলুন, আমাকে অসহযোগিতাই করেছেন তারা। নায়িকারাও আমাকে বাঁকা চোখে দেখেছে।

তবে চিত্রনায়ক শাহরিয়াজ হোসেন এবং বাপ্পী চৌধুরীর কথা আমাকে বিশেষভাবে বলতেই হবে। তারা প্রতিনিয়ত উৎসাহ দিয়ে গেছে আমাকে। আমার পাশে এসে দাড়িয়েছে বড় দুর্দিনে।

গ্লিটজ:আইটেম গার্ল থেকে নায়িকা হওয়ার প্রস্তুতি কেমন?

বিপাশা: আমি কখনও নাচ শিখি নাই। দেখে দেখে তা রপ্ত করতে হয়েছে। আমি সব সময়ই প্রচুর টিভি, সিনেমা দেখি আর প্রত্যেকের অভিব্যক্তি দেখে অনুকরণ করার চেষ্টা করি। আমার মধ্যে যথেষ্ট আত্মবিশ্বাস আছে যে আমি নায়িকা হতে পারবো। আর নামের আগে লাগানো পুরনো তকমা মুছে নতুন তকমা লাগাতে পারার চেষ্টাটা অন্তত করে দেখি। আমি হার মানতে ভীষণ নারাজ।

গ্লিটজ:সম্প্রতি জাজ মাল্টিমিডিয়ার ‘তালাশ’ সিনেমাতে নায়িকা হিসেবে আপনি চুক্তিবদ্ধ হয়েছেন। এতে আপনার চরিত্র সম্পর্কে কিছু বলুন..

বিপাশা: ‘তালাশ’ মূলত একটি লেডি অ্যাকশন সিনেমা। আমার অভিনীত চরিত্রের সর্ম্পকে এখনই বলতে চাইছি না, কারণ আমি চাই দশর্ক সিনেমা হলে গিয়ে পুরো গল্পটি দেখুক। এর আগে আমার অভিনীত সিনেমাগুলোর কোনো চরিত্রের সঙ্গেই ‘তালাশ’ সিনেমার চরিত্রটির কোনো মিল নেই।

গ্লিটজ: স্রেফ নায়িকা নাকি ভাল চরিত্র - আপনার লক্ষ্য কোনটি?

বিপাশা: আমি অবশ্যই নিজেকে চরিত্রনির্ভর নায়িকা হিসেবে প্রতিষ্ঠিত করতে চাই। যেখানে অভিনয়ের কোনো সুযোগ নেই সেই চরিত্রে অভিনয়ের কোনো প্রয়োজন নেই।

গ্লিটজ: গ্লিটজকে দেওয়া এক সাক্ষাৎকারে এক নবাগতা বলেছিলেন, নায়িকা হতে গেলে নাকি প্রযোজক-পরিচালকদের সঙ্গে বিশেষ সম্পর্কে জড়াতে হয়। এ বিষয়ে আপনার মন্তব্য কি?

বিপাশা: এ ধরনের প্রস্তাব আসাই তো স্বাভাবিক! নায়িকা হিসেবে কাজ করতে গিয়ে এমন অনেক  প্রস্তাব এসেছে। তবে যারা এ ধরণের প্রস্তাব দেয় তারা মূলত এক-দুই দিন শুটিং করে উধাও হয়ে যাওয়ার মতো পরিচালক। প্রতিষ্ঠিত পরিচালকরা এমন ধরনের প্রস্তাব কখনও দেন না।

গ্লিটজ: চরিত্রের প্রয়োজনে আপনি কতটুকু সাহসী দৃশ্যে অভিনয় করবেন?

বিপাশা:  চরিত্রের প্রয়োজনে সাহসী দৃশ্যে অভিনয়ের কিছু জায়গা রয়েছে। কোনো চরিত্র চরিত্রায়নের জন্য যদি আমাকে খোলামেলা পোশাক পরিধান করতেই হয় এবং তা আমার শরীরের সঙ্গে যায় তবে আমার চরিত্রের জন্যই তা করবো। যদি আমি সেই পোশাক শরীরে বহন করতে না পারি তাহলে আমি কখনও করবো না।

গ্লিটজ: ‘তালাশ’ ছাড়া হাতে আর কী কী সিনেমার কাজ আছে?

বিপাশা: ‘তালাশ’ ছাড়া ‘মিশন মাদ্রিদ’ নামের একটি সিনেমাতে কাজ করার কথা রয়েছে। এটি স্পেনের মাদ্রিদ শহরে দৃশ্যায়িত হবে। যদিও সিনেমার সব কিছু এখনো চুড়ান্ত হয়নি। ছবিটি পরিচালনা করবেন ইস্পাহানি আরিফ জাহান। আরও দুই-চারটি ছবি নিয়ে কথা হচ্ছে, কিন্তু এখনো তা চুড়ান্ত হয়নি।