'ভারতীয়রা বাংলাদেশি সিনেমা নকল করছে' 

ঢাকাই সিনেমার প্রথম সারির অভিনেত্রী অপু বিশ্বাস বলছেন, আজকাল ভারতীয় অনেক চলচ্চিত্রই নির্মিত হচ্ছে বাংলাদেশি সিনেমার অনুকরণে। 

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2015, 12:33 PM
Updated : 2 June 2015, 12:33 PM

ভারতীয় সিনেমা নকল করে বাংলাদেশে সিনেমা নির্মাণের প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে অপু বলেন, “আমাদের বিরুদ্ধে অভিযোগ, আমরা ভারতীয় সিনেমার নকল করে নির্মিত সিনেমাতে অভিনয় করি। কিন্তু যারা অভিযোগ করছেন, তারা কি জানেন ভারতীয়রা আমাদের অনেক হিট সিনেমার কাহিনি নকল করেছে। বাংলাদেশি সিনেমার পোস্টার পর্যন্ত নকল করেছে তারা “

তিনি আরও বলেন, “সবকিছুর পরে, সিনেমা মানে স্রেফ বিনোদন।  বাংলাদেশি সিনেমাগুলোতে আমরা পারিবারিক সম্পর্ক- আবেগ ব্যাপারগুলোই ফুটিয়ে তুলি।  তাতে আমরা নানা উপায়ে আমাদের গল্পকে উপস্থাপন করতে পারি। তবে, একেবারে নকল না করে মৌলিকত্ব তো অবশ্যই থাকা উচিত।”

এ বছর এখন পর্যন্ত অপুর কোনো সিনেমাই মুক্তি পায়নি।  মাহি-ববি- আঁচল-পরী মনি যখন প্রতিযোগিতার দৌঁড়ে সামিল তখন অপু এগুচ্ছেন কচ্ছপের নীতিতে। 

এ বিষয়ে অপু বলেন, “এটা সত্যি যে, এক সময় আমার অভিনীত সিনেমাগুলো ঘনঘন মুক্তি পেত।  আমি এক পর্যায়ে বুঝতে পারলাম, এভাবে ঘন ঘন সিনেমা মুক্তি দিলে দর্শক আমার উপর বিরক্ত হয়ে যাবে। আমি মনে করি, আমার সিনেমাগুলো একটু লম্বা বিরতি নিয়ে মুক্তি দিলেই ভালো।  দর্শকদের একটু অপেক্ষায় রাখাই ভালো। তাতে আমার অভিনীত সিনেমাগুলো নিয়ে ওদের আগ্রহ আরও বাড়বে।”

পারিশ্রমিক বিষয়ক এক প্রশ্নের জবাবে অপুর দাবি, চলচ্চিত্র শিল্পের সার্বিক পরিস্থিতি বিবেচনায় তিনি পারিশ্রমিকের বিষয়ে বেশ ‘ছাড়’ দিচ্ছেন। 

“আমাদের সিনেমা হলের সংখ্যা দিনে দিনে কমে আসছে।  এর প্রভাব পড়ছে চলচ্চিত্র ব্যবসায়।  আমরা চেষ্টা করছি, সিনেমার মান বাড়াতে, আরও ভালো অভিনয় করতে।  কিন্তু হল ব্যবসার প্রভাব কিন্তু আমাদের পারিশ্রমিক ইস্যুতেও পড়ছে।  সিনেমার ভালো দিকটি বিবেচনা করে আমি পারিশ্রমিক ইস্যুতেও ছাড় দেই।”

অপু এখন অভিনয় করছেন মোস্তফা কামাল রাজের ‘সম্রাট- দ্য কিং ইজ হেয়ার’ সিনেমাতে।  সিনেমায় অপুর নায়ক যথারীতি শাকিব খান।  

সিনেমাটি নিয়ে অপু বলছেন, “আমার চরিত্র নিয়ে এখনই কিছু বলব না। সিনেমাটিতে থাকছে অনেক চমক।  আমার ক্যারিয়ারের অন্য সব সিনেমাগুলো থেকে আমার চরিত্রটি একেবারেই আলাদা। সিনেমাটির গল্পও ভিন্ন। পরিচালক রাজের সঙ্গে এটি আমার প্রথম সিনেমা। আমরা সত্যিই অন্যরকম একটি সিনেমা উপহার দিতে যাচ্ছি।”

</div>  </p><p>ভারতীয় অভিনেতা ইন্দ্রনীল সেনগুপ্তও অভিনয় করছেন এ সিনেমায়। অপু জানালেন,  ইন্দ্রনীলকে নিয়ে যথেষ্ট পড়াশোনা রয়েছে তার।  </p><p>খুব শিগগিরই শুরু করবেন বদিউল আলম খোকনের ‘রাজাবাবু’ সিনেমার কাজ।  এই সিনেমাতেও অপুর নায়ক শাকিব।  এছাড়া অপু অভিনয় করছেন জি সরকারের ‘লাভ ২০১৪’,  শাহিন সুমনের ‘লাভ ম্যারেজ’, মনতাজুর রহমান আকবরের ‘মাই ডার্লিং’ সিনেমাতে। </p><p>এর মধ্যে ‘লাভ ম্যারেজ’ সিনেমাটি  ঈদ-উল-ফিতরে মুক্তি পেতে পারে বলে জানা গেছে। </p><p><br></p><p><em><strong>ছবি: নয়ন কুমার, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম</strong></em></p>