এলিটার ‘এলিটা’

এক যুগেরও বেশি সময় ধরে গান গেয়ে চলেছেন এলিটা করিম। ‘বৃষ্টি’, ‘হঠাৎ দুজনে’, ‘নিঝুম রাত’, ‘ভোরের শিশির’ গানগুলোর এই জনপ্রিয় শিল্পীর প্রথম একক অ্যালবাম 'এলিটা' অবশেষে প্রকাশিত হয়েছে।

চিন্তামন তুষারচিন্তামন তুষারবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2015, 12:45 PM
Updated : 25 May 2015, 12:45 PM

ব্ল্যাক ব্যান্ডের অতিথি এই শিল্পীর আত্মপ্রকাশ রাগা ব্যান্ডের সেল্ফ টাইটেল্ড অ্যালবামের মধ্য দিয়ে। এরপর রি-টেক এবং বাপ্পা অ্যান্ড ফ্রেন্ডস সদস্য হিসেবে লাইভ শোতে স্বাচ্ছন্দ্য খুজে নেওয়ার এই পর্যায়ে এসে বের করলেন স্বনামে প্রথম একক অ্যালবামটি।

বলছেন, “স্টুডিও অ্যালবাম নিয়ে আমি খুব একটা উতলা ছিলাম না কখনও। আমার সব সময়ের আগ্রহ এবং অপেক্ষা লাইভ শো-এর জন্য। মঞ্চই আমার সবশেষ ভাল লাগার জায়গা। সেখানে তালি দিলেও ভাল লাগে, ভুয়া বললেও ভাল লাগে।”

“আলোচনায় থাকতে আমাকে এখনই কিছু করতে হবে - এমন প্রয়োজনীয়তা কখনোই বোধ করিনি আমি। আমার যখন ভাল লাগবে... আমি অবশ্যই কাজ করবো।”

‘এলিটা’ অ্যালবামটি সাজানো হয়েছে আটটি গান নিয়ে। যার মধ্যে অনিক খানের লেখা ও শাকের রেজার সংগীতায়োজনের ‘ল্যান্ডফোনের দিনগুলোতে প্রেম’ গানটি একই নামের টেলিফিল্মের সূচনা সংগীত হিসেবে ইতোমধ্যেই পরিচিতি পেয়েছে।

অ্যালবামের জন্য আরও গান লিখেছেন ফুয়াদ আল মুক্তাদির, খৈয়াম সানু সন্ধি, আবদার রহমান এবং রবিউল ইসলাম জীবন।

বরাবরের মতোই তার সুরের তিন সঙ্গী সন্ধি, শাকের ও আদিতের পাশাপাশি সংগীতায়োজনসহ সুর দিয়েছেন ফুয়াদ আল মুক্তাদির ও পলাশ।

এলিটা জানালেন, অ্যালবামের ‘এমন কেন’ গানটির সুর দিয়েছেন তিনি নিজে। সংগীতায়োজন করেছেন আদিত। ‘ভেঙ্গে গেল জড়তা’, ‘গোধূলী বেলা’ গান দুটিতে এলিটার সহসুরকার শাকের।

এলিটা জানালেন, “বেশিরভাগ গানই মেলোডি ধাঁচের। সংগীতায়োজনের ক্ষেত্রে অ্যাকুস্টিককে প্রাধান্য দেওয়া হয়েছে।”

অ্যালবামটি প্রকাশ করছে জিরোনা বাংলাদেশ এবং মাল্টি সোর্সিং লিমিটেড। ২৪ মে বিকালে ডেইলি স্টার সেন্টারে অ্যালবামটির মোড়ক উম্মেচন অনুষ্ঠানের আয়োজন করা হয়। সিডি প্রকাশনার দিন থেকেই অ্যালবামটি পাওয়া যাচ্ছে বিশ্বের ৭৫০টি ওয়েব পোর্টালে।

এলিটার প্রথম অ্যালবাম ‘রাগা’ প্রকাশিত হয় ২০০৫ সালে। রাগা ব্যান্ড ভেঙ্গে গেলে রি-টেক নামে আরও একটি ব্যান্ড গড়েন এলিটা। এক সময় সেটি ছেড়ে তিনি বাপ্পা অ্যান্ড দ্য ফ্রেন্ডসে নাম লেখান।

২০০৩ সালে ব্ল্যাক ব্যান্ডের প্রথম অ্যলবাম ‘আমার পৃথিবী’তে অতিথি শিল্পী হিসেবে একটি গানে কণ্ঠ দেন এলিটা।
এছাড়া মিক্সড অ্যালবাম এবং ডুয়েট অ্যালবামের জন্য গান গেয়েছেন এলিটা। যার মধ্যে ‘অন্তহীন’ নামে মাহাদীর সঙ্গে ডুয়েট অ্যালবামটি বেশ পরিচিত।

ছবি: ফেইসবুক থেকে সংগৃহীত