ফারুকির সিনেমায় নাওয়াজউদ্দিন সিদ্দিকি?

মোস্তফা সরোয়ার ফারুকির ভাষে‍্য সিনেমাটি তার প্রথম 'গ্লোবাল প্রজেক্ট'। প্রথম বারের মতো বহু ভাষার সিনেমা তৈরি করতে যাচ্ছেন তিনি। ‘নো ল‍্যান্ডস ম‍্যান' নামের এই সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করতে পারেন ভারতীয় অভিনেতা নাওয়াজউদ্দিন সিদ্দিকি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2015, 01:48 PM
Updated : 25 May 2015, 03:51 PM

গ্লিটজকে এ ব‍্যাপারে ফারুকি বলেন, "আনুষ্ঠানিকভাবে আমি এ ব‍্যাপারে কিছু বলতে পারছি না। আমি সরাসরি খবরটিকে অস্বীকারও করছি না, স্বীকারও করছি না। তবে এটা সতি‍্য যে, ভারতে যখন আমরা ছিলাম, তখন তিনি চিত্রনাট‍্যটি পড়েছেন। অনেক পছন্দও করেছেন। বলেছেন, ‘আমি এতে অভিনয় করতে চাই।' আমরা অনেক ভাল বন্ধু হয়ে গেছি।"

এশিয়া প‍্যাসিফিক স্ক্রিন অ‍্যাওয়ার্ডসে পুরস্কারপ্রাপ্ত চিত্রনাটে‍্যর এই সিনেমা নিয়ে আন্তর্জাতিক গণমাধ‍্যমে আগ্রহের কমতি নেই। বিশেষ করে ভারতীয় গণমাধ‍্যম এই সিনেমাতে নাওয়াজউদ্দিন সিদ্দিকির অন্তর্ভুক্তিকে বেশ বড় করে দেখছে। দেশটির প্রভাবশালী দৈনিক টাইমস অফ ইন্ডিয়া লিখেছে, আন্তর্জাতিক খ‍্যাতি সম্পন্ন নির্মাতা ফারুকির এই সিনেমাটিও তার আগের সিনেমা ‘টেলিভিশন'-এর মতোই বিশ্বব‍্যাপী আলোড়ন তুলেব।

ফারুকি এই ব‍্যাপারে বলেন, " সবার নজরে প্রথম বারের মতো বিষয়টি আসে মুম্বাইভিত্তিক একটি পত্রিকায় নাওয়াজউদ্দিনের সাক্ষাৎকার ছাপার পর। সেখানে তিনি বলেছিলেন, সিনেমার বাজেট দেখে তিনি অভিনয় করেন না। এখন যে রকম শাহরুখ খানের মতো তারকার সঙ্গে বড় বাজেটর সিনেমায় অভিনয় করছেন সে রকম তার হাতে খুবই কম বাজেটের সিনেমাও আছে। বাংলাদেশি পরিচালকের এই সিনেমার চিত্রনাট‍্য চমৎকার। "

ফারুকির সিনেমায় ভারতীয় অভিনয়িশল্পীর কাজ করার বিষয়টি এই প্রথম নয়। ২০১৪ সালে মুক্তি পাওয়া ‘পিঁপড়াবিদ‍্যা' সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছিলেন শিনা চৌহান।

এবারের সিনেমাটিতে কেবল নাওয়াজউদ্দিনই নন, অভিনয় করবেন আরও কয়েকজন আন্তর্জাতিক তারকাও।

ফারুকি বলেন, "আমার এই সিনেমায় একজন ইরানী অভিনেতার কাজ করারও আলাপ চলছে। তার নামের সঙ্গে অস্কারের মতো বড় বড় নাম জড়িয়ে আছে। সিনেমায় একজন হলিউডি অভিনেত্রীরও কাজ করার কথা রয়েছে, তবে তিনি কে হবেন - সে বিষয়ে এখনও কিছু ঠিক হয়নি।"

ফারুকির বেশ কিছু সিনেমার সঙ্গে জড়িয়ে আছেন তার স্ত্রী নুসরাত ইমরোজ তিশার নাম। এই সিনেমাতেও তাকে দেখা যাবে কি না, সেটি জানতে চাইলে তিনি বলেন, "সে রকম কিছু এখনও ঠিক হয়নি। তবে সে খুবই গুনী অভিনেত্রী। আমার এই সিনেমায় ও কাজ করলে তো আমি খুশিই হব।"

আন্তর্জাতিক পরিসরের এই সিনেমাটি হতে যাচ্ছে বহু ভাষার। ফারুকি জানান, সিনেমার মূল ভাষা ইংরেজি। সিনেমার ৭০ ভাগ সংলাপ হবে ইংরেজিতে। ২৫ ভাগ হিন্দি এবং উর্দুতে। ৫ থেকে দশ ভাগ বাংলায়। অস্তিত্ব সংকটকে মূল বিষয় করে নির্মিতব‍্য সিনেমাটির শুটিং-এর কিছু অংশ কলকাতার পুরোনো অলি-গলিতে হবে বলে লিখেছে পশ্চিমবঙ্গের দৈনিক আনন্দবাজার।