হিল নেই তো কানও নয়

এমনিতেই কান চলচ্চিত্র উৎসবে সিনেমার চেয়ে নারীদের লাল গালিচা উপস্থিতিকে বেশি গুরুত্ব দেওয়া নিয়ে বিতর্ক চলছিল। এরপর কানের লাল গালিচায় নারীদের হাইহিল পড়া বাধ্যতামূলক করায় সমালোচনার ঝড় উঠেছে। ভারতীয় অভিনেত্রী শাবানা আজমি, ব্রিটিশ অভিনেত্রী এমিলি ব্লান্টদের মতো তারকারা বলছেন হাইহিল পরার নিয়ম করাটা মোটেই ঠিক হয়নি কান কর্তৃপক্ষের।

গ্লিটজ ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2015, 09:50 AM
Updated : 21 May 2015, 09:50 AM

ভারতীয় অভিনেত্রী শাবানা আজমি, যিনি এর আগে কান চলচ্চিত্র উৎসবে বিচারকের ভূমিকাও পালন করেছেন, বুধবার বিষয়টি নিয়ে টুইটারে লেখেন, “কান লাল গালিচায় ফ্ল্যাট জুতো পরা নিষিদ্ধ ঘোষণা করেছে- খুবই খারাপ খবর। ‘এমি’র নির্মাতা আসিফ কাপাডিয়া বলেছেন, তার স্ত্রীকে এ নিয়ে ঝামেলায় পড়তে হয়েছে। অবশ্যই এটা মেনে নেওয়া যায় না।”

মঙ্গলবার ‘সিকারিও’ দেখতে উৎসব প্রাঙ্গনে আসা ব্রিটিশ অভিনেত্রী এমিলি ব্লান্টও বলেছেন, হাইহিল পরা বাধ্যতামূলক করার খবর ‘অত্যন্ত দুঃখজনক’।

এদিকে উৎসব কর্তুপক্ষ জানাচ্ছে, তাদের তরফ থেকে এরকম কোনো নিয়ম জারি করা হয়নি। অথচ অনেক অতিথিই বলেছেন হাইহিল না পরায় তাদের ফিরিয়ে দেওয়া হয়েছে।

এই বিষয়ে প্রশ্নের মুখোমুখি হয়ে উৎসব পরিচালক থেয়েরি ফ্রেমো এরকম কোনো নিয়ম জারি করার কথা অস্বীকার করেন। তিনি টুইট করেন, “উৎসবে নারীদের হাইহিল পরতে বাধ্য করার যে গুজব শোনা যাচ্ছে, তার কোনো ভিত্তি নেই।”

উৎসব সংশ্লিষ্ট এক সূত্র এ ব্যাপারে জানায়, “এতোগুলো বছরে উৎসবের নিয়মে কোনো পরবর্তন আসেনি। আর নারীদের জন্য নিয়ম হলো আনুষ্ঠানিক পোশাক পরা।”

সূত্রটি আরও জানায়, “এই নিয়মের কোথাও নির্দিষ্ট করে বলা নেই হাইহিল পরার কথা। আর তাই, এই নিয়মকে যেন শ্রদ্ধা করা হয়, সেটি নিশ্চিত করতেই উৎসবের সঞ্চালকদের এ ব্যাপারে জানানো হয়েছে।”