নতুন মুখের খোঁজে অনন্ত

চিত্রনায়ক, পরিচালক ও প্রযোজক অনন্ত জলিল তার সপ্তম সিনেমা ‘দ্য স্পাই- অগ্রযাত্রার মহানায়ক’- এর জন্য নতুন মুখ খুঁজছেন। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে অনন্ত জানান, দেশজুড়ে এবং দেশের বাইরেও ট্যালেন্ট হান্ট আয়োজন করবেন তিনি।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2015, 05:43 AM
Updated : 15 May 2015, 06:04 AM

অনন্ত জানালেন, এই ট্যালেন্ট হান্টের মাধ্যমে বিভিন্ন বয়সী ১১ জন নতুন অভিনয়শিল্পী নির্বাচন করা হবে। নির্বাচিতরা শুধু ‘দ্য স্পাই’ সিনেমাতেই নয়, অভিনয়ের সুযোগ পাবেন মনসুন ফিল্মসের অন্যান্য সিনেমাতেও।

অনন্তর ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতার নিবন্ধন কার্যক্রম শুরু হচ্ছে ২০ মে। ৫ জুলাই রাত ১২টা অবধি থাকছে নিবন্ধনের সুযোগ। এই ট্যালেন্ট হান্ট কার্যক্রমে অংশ নিতে উৎসুকদের হতে হবে মোবাইল ফোন সেবাদাতা রবির গ্রাহক। কেবল রবি নাম্বার থেকেই করা যাবে নিবন্ধন।

নিবন্ধন করতে চাইলে, START TH <NAME> <District> <M/F> <Age> লিখে পাঠিয়ে দিতে হবে ২৮৭৭৭০১ এই নাম্বারে।  প্রবাসী বাঙালিরা নিবন্ধন করতে পারবেন www.thespy.com ওয়েবসাইটের মাধ্যমে। অনলাইনে নিবন্ধন শুধুমাত্র প্রবাসীদের ক্ষেত্রেই প্রযোজ্য।

ছবি-- জয়ন্ত সাহা, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

২৫ জুলাই থেকে দেশের প্রতিটি বিভাগীয় শহরে অডিশন নেওয়া হবে। একই সময়ে নিবন্ধনকৃত প্রবাসী বাংলাদেশীদের জন্য দেশের বাইরেও অডিশন কার্যক্রম পরিচালনা করা হবে।  অডিশন কার্যক্রম থেকে নির্বাচিত ৩০০ জন ঢাকায় অনুষ্ঠিত গালা রাউন্ডে অংশগ্রহণের সুযোগ পাবে। এভাবে পর্যায়ক্রমে প্রতিটি ধাপ সম্পন্ন করে সবশেষে বিভিন্ন বয়সের মোট ১১ জন চূড়ান্তভাবে সুযোগ পাবেন অনন্ত-বর্ষার সঙ্গে অভিনয়ের।

আয়োজনটি নিয়ে অনন্ত জলিল বলেন, “আমাদের বিভিন্ন চলচ্চিত্রে বিভিন্ন চরিত্রে একই মুখ দেখা যাচ্ছে প্রায়ই। যে মুখ আজকে অভিনয় করছে খলচরিত্রে, তাকেই পরের সিনেমাতে দেখা যাচ্ছে ইতিবাচক চরিত্রে। ব্যাপারটি একঘেঁয়ে ঠেকছে।”

অনন্ত বলছিলেন, ঢাকাই সিনেমাতে নতুন মুখের কার্যক্রম মানেই ‘হিরো হিরোইন’ খুঁজে আনার আয়োজন। কোনো কার্যক্রমেই চলচ্চিত্রের অন্যান্য চরিত্রের জন্য অভিনয়শিল্পী খোঁজা হয় না। তার কার্যক্রমের মাধ্যমে নায়ক-নায়িকার পাশাপাশি চরিত্রাভিনেতাও খুঁজে বের করা হবে।

ছবি-- জয়ন্ত সাহা, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

এই কার্যক্রমের মাধ্যমে উঠে আসা নতুন মুখেরা মনসুন ফিল্মসের বাইরেও কাজ করতে পারবেন যে কোনো প্রতিষ্ঠানের চলচ্চিত্রে।

অনন্ত মনে করছেন, নতুন মুখ এলে চলচ্চিত্র প্রযোজকরাও আরও বেশি বিনিয়োগে উৎসাহী হবেন।

“আমাদের এই কার্যক্রমে আমরা সত্যিকারের অভিনয়শিল্পীকে বের করে আনতে পারলে তা গোটা চলচ্চিত্রশিল্পের জন্যই ইতিবাচক। প্রযোজকরা যখন দেখবে চলচ্চিত্রে সত্যিকারের অভিনয়শিল্পীরা এসেছে তখন তারা আরও বেশি বিনিয়োগে আগ্রহী হবেন।”

মেধা সন্ধানের এই প্রক্রিয়াকে স্বচ্ছ রাখতে অনন্ত প্রতিটি ধাপে বিচারক পরিবর্তন করবেন। এক পর্বের বিচারক আর পরের পর্বে থাকবেন না। ইতোমধ্যে সিনিয়র পরিচালক, অভিনেতা-অভিনেত্রী, নৃত্য নির্দেশকদের সঙ্গেও তার আলোচনা হয়েছে বলে জানান। তবে বিচারক হিসেবে কারা থাকছেন, তা এখনও চূড়ান্ত হয়নি।

‘দ্য স্পাই- অগ্রযাত্রার মহানায়ক’ চলচ্চিত্রটির চিত্রনাট্যও এখনও খসড়া পর্যায়ে রয়েছে। আগামী ঈদ-উল-আযহার আগে শুটিং শুরু হচ্ছে না বলে নিশ্চিত করেছেন অনন্ত।

সংবাদ সম্মেলনে অনন্তর সঙ্গে এসেছিলেন স্ত্রী,অভিনেত্রী আফিয়া নুসরাত বর্ষা এবং এই জুটির প্রথম সন্তান আরিজও।